শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে ড. শিরিন শারমিন চৌধুরীর সাথে সাংবাদিকদের মতবিনিময়

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৯, ২০১৯
news-image

 

কাতার থেকেঃ- ইউসুফ পাটোয়ারী লিংকন

গতকাল ৮ই এপ্রিল সোমবার, ২০১৯ স্থানীয় সময় দুপুরে শেরাটন লবিতে স্পিকার ও প্রতিনিধি দলের সাথে মতবিনিমিয় করেন কাতারস্থ বাংলাদেশের বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সাংবাদিকার প্রবাসীদের প্রতিনিধি হিসেবে তাদের নানা সমস্যা স্পিকারকে অবহিত করেন এবং তা সংসদে উত্থাপন করার অনুরোধ জানান।

এর আগে কাতারে পাঁচদিন ব্যাপী Inter Parliamentary Union (IPU)-এর ১৪০তম সমাবেশ অনুষ্ঠিত হয়েছে দোহায় শেরাটন হোটেল কনভেনশন সেন্টারে। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীরর নেতৃত্বে ২১ সদস্যের একটি প্রতিনিধি দল এতে যোগ দেন। এর মধ্যে ছিলেন ১২ জন সংসদ সদস্য এবং ৯ জন সচিবালয়ের কর্মকর্তা।

এ সময় স্পিকারের সাথে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য- হুইপ মাহবুব আরা বেগম গিনি, মনোরাজন শীল গোপাল, মো. আব্দুল লতিফ, অধ্যাপক ড. হাবিবী মিল্লাত, আবদুস সালাম মোর্শেদী, ড. মোহাম্মদ আব্দুস সোবহান গোলাপ, মোঃ আফতাব উদ্দিন সরকার, জুয়েল আরেং, শেখ তন্ময় ও পনির উদ্দিন আহমেদ। এছাড়া কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও বাংলাভিশন কাতার এর প্রতিনিধি ইউসুফ পাটোয়ারী লিংকন, বাংলাভিশন মধ্যপ্রাচ্য বিশেষ প্রতিনিধি গোলাম মাওলা, এনটিভি কাতার প্রতিনিধি আমিনুল হক, ডিবিসি নিউজের প্রতিনিধি আমিন বেপারী, জিটিভির কাতার প্রতিনিধি এম. এ. সালাম, আরটিভির কাতার প্রতিনিধি ই.এম. আকাশ, দৈনিক আমাদের সময়-এর কাতার প্রতিনিধি কাজী মোহাম্মদ শামীম, প্রমুখ।

এ সময় সাংবাদিকরা ৫ দফা দাবি উত্থাপন করেন স্পিকারের কাছে। দাবিগুলো হচ্ছে- প্রবাসীদের পরিবার-পরিজনের সার্বিক নিরাপত্তা প্রদান; প্রবাসীর সন্তানদের উচ্চ শিক্ষায় বিশেষ কোটা সুবিধা প্রদান; প্রবাসীদের ভোটাধিকার; পাসপোর্টের মেয়াদ ৫ থেকে ১০ বছরের রূপান্তর ও বিমান বন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ।

স্পিকার জানান, আইপিইউ’র ১৪০তম সমাবেশের আয়োজক দেশ হিসেবে কাতার সকলের প্রশংসা কুড়িয়েছে। কাতারের সাথে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে শুরা কাউন্সিলের স্পিকার আহমেদ বিন আব্দুল্লাহ বিন যায়েদ আল মাহমুদের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যু, শান্তি, নিরাপত্তা এবং আইনের শাসনের জন্য শিক্ষার উন্নয়নে প্ল্যাটফর্ম হিসাবে তিনি কথা বলেন।

এ সময় বাংলাদেশের সঙ্গে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, ‘সংসদ সদস্যদের মধ্যে পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

আর পড়তে পারেন