সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিয়েভে গিয়ে ইউক্রেনের প্রশংসায় অ্যান্টনি ব্লিঙ্কেন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৬, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আজ বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে পোল্যান্ড থেকে ট্রেনে করে দুদিনের সফরে কিয়েভে যান তিনি। এ নিয়ে ইউক্রেন যুদ্ধের মধ্যে তৃতীয়বারের মতো কিয়েভ সফরে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবারের সঙ্গে সাক্ষাতের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, পাল্টা আক্রমণে বেশ ভালো অগ্রগতি করেছে ইউক্রেন।

তিনি বলেন, ইউক্রেনীয় জনগণ, সেনাবাহিনী এবং দেশটির নেতাদের অসাধারণ সাহস ও প্রতিরোধ দেখে আমি আবারও অভিভূত। আজ আমি এখানে এসেছি আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের প্রতি আমাদের অব্যাহত ও দৃঢ় সমর্থন প্রদর্শন করতে।

ব্লিঙ্কেন আরও বলেন, আমরা পাল্টা আক্রমণে ভালো অগ্রগতি দেখেছি, যা খুবই আনন্দের। আমরা নিশ্চয়তা দিতে চাই যে, পাল্টা আক্রমণে সফল হতে যা দরকার ইউক্রেনের শুধু তা নয়, দীর্ঘমেয়াদে যা যা দরকার সেগুলো তাদের রয়েছে। আমরা এটারও নিশ্চয়তা দিতে চাই যে, এই ধরনের আগ্রাসন যেন ভবিষ্যতে আর না ঘটে সেজন্য তাদের শক্তিশালী প্রতিরোধক ও প্রতিরক্ষা ক্ষমতা রয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ছাড়াও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও অন্যান্য প্রধান প্রধান কর্মকর্তার সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক করার কথা রয়েছে।

এ ছাড়া এবারের সফরে ব্লিঙ্কেন ইউক্রেনের জন্য নতুন করে ১০০ কোটি মার্কিন ডলারের তহবিল ঘোষণা করতে পারেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক সিনিয়র কর্মকর্তা।

এর আগে ইউক্রেন যুদ্ধ শুরুর পরপর ২০২২ সালের এপ্রিলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে সঙ্গে করে কিয়েভ সফর করেন ব্লিঙ্কেন। তারপর গত বছরের সেপ্টেম্বরে দ্বিতীয়বারের মতো কিয়েভ সফর করেছিলেন তিনি।

আর পড়তে পারেন