বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কি বার্তা নিয়ে আসবেন ভারতের নতুন রাষ্ট্রদূত দালেলা?

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৪, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্ট:

হঠাৎ করেই বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত পরিবর্তন হলো। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে যুক্তরাজ্যে বদল করা হয়েছে। দোরাইস্বামী বাংলাদেশে এসেছিলেন ২০২০ সালে এবং মেয়াদ শেষ করার আগেই তিনি বিদায় নিচ্ছেন। অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ স্থান যুক্তরাজ্যে তাকে হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। বাংলাদেশে নতুন হাইকমিশনার হিসেবে আসছেন সুধাকর দালেলা। বাংলাদেশের নির্বাচন এবং প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে হাইকমিশনার বদল নিয়ে কূটনীতিকপাড়ায় নানারকম জল্পনা-কল্পনা চলছে। কেন দোরাইস্বামীকে এসময় বদলি করা হলো এবং কি কারণে এখন সুধাকর দালেলাকে বাংলাদেশে আনা হলো, এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানারকম আলাপ-আলোচনা চলছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে যে, আগামী নির্বাচনকে সামনে রেখেই এই পরিবর্তন হয়েছে বলে কূটনৈতিক মহল মনে করছে। সুধাকর দালেলা বাংলাদেশে আসার আগে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসে উপপ্রধান হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৩ সালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তার চাকরি জীবন শুরু হয়েছিল ইজরায়েলের তেলআবিব থেকে। তিনি হিব্রু ভাষায় দক্ষ। এরপর তিনি ব্রাসিলিয়া, শিকাগো, জেনেভায় দায়িত্ব পালন করেছিলেন। ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি ব্যাপকভাবে আলোচিত হয়েছিলেন। বিশেষ করে ডেমোক্রেট দলের অন্দরমহলে তার ভালো যোগাযোগ এবং যাতায়াত আছে বলে অনেকে মনে করেন। বিশেষ করে জো বাইডেনের নেতৃত্বে ডেমোক্র্যাট দল ক্ষমতায় আসার পর দেখা যায় যে, দালেলার সঙ্গে ডেমোক্র্যাট নীতি-নির্ধারকদের অনেক গভীর সম্পর্ক রয়েছে। আর অন্যদিকে তিনি এর আগে বাংলাদেশ দূতাবাসে কাজ করে গেছেন।

বাংলাদেশের সঙ্গে সাম্প্রতিক সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন চলছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিভিন্ন বিষয়ে মতামত দিচ্ছে। আগামী নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হয় এজন্য এখন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এক ধরনের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে নতুন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বাংলাদেশে আসার পর ব্যাপকভাবে বিভিন্ন মহলের সঙ্গে কথা বলছেন এবং নির্বাচন নিয়ে তার মতামত খোলামেলাভাবেই ব্যক্ত করছেন। এ রকম অবস্থায় ভারত এমন একজন কূটনীতিককে বাংলাদেশের দায়িত্বে নিয়োজিত করলেন যিনি বাংলাদেশ সম্পর্কে আগে থেকেই ওয়াকিবহাল, বাংলাদেশের রাজনীতির অন্দরমহল তার বেশ ভালোমতোই জানা। আবার একইভাবে মার্কিন প্রশাসনের নীতি-কৌশল সম্পর্কেও তিনি অবহিত। বিশেষ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। তাহলে কি সুধাকর দালেলা বাংলাদেশে আসলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক, সেই সম্পর্কের টানাপোড়েন মিটাতে?

অনেকেই মনে করছেন যে, বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র এবং ভারত অভিন্ন অবস্থানে যেতে চায়। সেখানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের ভূমিকা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত বাংলাদেশের ব্যাপারে যে নীতি-কৌশল গ্রহণ করেছে সেই নীতি-কৌশলের আলোকেই যেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তগুলো হয়। আর সে ব্যাপারে প্রভাবিত করার ক্ষেত্রে সুধাকর দালেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই কূটনৈতিক মহল মনে করেন।

আর পড়তে পারেন