শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবি শিক্ষক রেজা’র স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩০, ২০২৩
news-image

 

চাঁদনী আক্তার, কুবিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিসংখ্যান বিভাগের শিক্ষক শাহ একলিমুর রেজা’র অকাল প্রয়াণে শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে পরিসংখ্যান বিভাগ। আজ রোববার (৩০ জুলাই) সকাল ১১টায় বিজ্ঞান অনুষদের হল রুমে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিভাগের শিক্ষার্থী পলাশ হাসানের সঞ্চালনায় এবং পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর ড. দুলাল চন্দ্র নন্দীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো: আসাদুজ্জামান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. খলিফা মোহাম্মদ হেলাল।

এছাড়াও প্রয়াত শিক্ষক শাহ একলিমুর রেজার মা ও বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষক শাহ একলিমুর রেজার উপর একটি বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

শোকসভায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, একদিন সবাইকে মৃত্যুবরণ করতে হবে। তবে এমন অকাল মৃত্যু আমাদের জন্য সহ্য করা কষ্টের। একলিমুর রেজা অতি ভদ্র,নম্র,শান্তশিষ্ট ও শ্রদ্ধাশীল স্বভাবের মানুষ ছিলেন।
তিনি জানিয়েছেন,মরহুমের স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয়ে শাহ একলিমুর রেজার নামে একটা ল্যাব প্রতিষ্ঠা করা হবে। এছাড়াও বিভাগে যে উপবৃত্তি প্রদান করা হয়, এখন থেকে ঐ বৃত্তির নাম মরহুমের নামে হবে। তার দেখানো পথে শিক্ষার্থীদের চলার আহ্বান করেন।
তিনি আরো জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকের এক দিনের বেতন তার ( রেজার) পরিবারকে প্রদান করা হবে। এবং উপাচার্য বিশেষ তহবিল থেকেও আর্থিক সাহায্য সহযোগিতা করা হবে।

উপাচার্য জানিয়েছেন, চিকিৎসার গাফিলতির করার উদ্দেশ্যে কুমিল্লা মেডিক্যাল কলেজের (কুমেক) উদ্দেশ্যে একটি চিঠি দিবেন। যাতে করে দ্বিতীয়বার কোনো ব্যক্তির সাথে এমন ঘটনা না ঘটে। এছাড়াও বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারের উপকরণ বৃদ্ধির সর্বাত্মক চেষ্টা করবন এবং মেডিকেল সেবা রাত ৮ পর্যন্ত খোলা রাখার উদ্যোগ গ্রহন করবেন।

শোকসভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির মরহুম শিক্ষককে স্মৃতিচারণ করে বলেন, শাহ একলিমুর রেজা অত্যন্ত বিনয়ী ও শান্ত স্বভাবের একজন মানুষ। সে মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়েও নিজের মেধার মাধ্যমে আজ এখানে আসতে পেরেছেন। তিনি পরিবারে একমাত্র উপার্জনক্ষম মানুষ। তাই বিশ্ববিদ্যালয় থেকে যতটুকু সম্ভব তার পরিবারকে সাহায্য করা হবে।

প্রসঙ্গত, গত ১৯ জুলাই মধ্যরাতে ব্রেইন স্ট্রোকে তিনি মৃত্যুবরণ করেন। গত ২৩ জুলাই ৬ দফা দাবিতে মানববন্ধন করেন বিভাগের শিক্ষার্থীরা।

আর পড়তে পারেন