শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার লালমাই পাহাড়ে ত্রিপুরা পল্লিতে হচ্ছে ককবরক ভাষার স্কুল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০২২
news-image

মো. লুৎফুর রহমান:

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অনেক ভাষা হারিয়ে যাচ্ছে। এই প্রেক্ষাপটে ত্রিপুরাদের ককবরক ভাষা রক্ষার জন্য ভাষার মাসে কুমিল্লার লালমাই পাহাড়ি এলাকায় ‘ত্রিপুরা পল্লি ককবরক মাতৃভাষা স্কুল’ নির্মাণের কাজ শুরু করা হয়েছে। স্কুলটির উদ্বোধন করা হবে আগামী মার্চ মাসে।

ঐ পাহাড়ের জেলার সদর দক্ষিণ উপজেলার সালমানপুর ও জামমুড়া এলাকাসহ আশপাশে বসবাসরত ত্রিপুরা সম্প্রদায়ের শিশুদের তাদের মাতৃভাষায় কথা বলা ও লেখা শেখানোর উদ্দেশ্যে এই স্কুলটি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। সদর দক্ষিণ উপজেলা প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, লালমাই পাহাড়ের সালমানপুর ও জামমুড়াসহ আশপাশের এলাকার ত্রিপুরা সম্প্রদায়ের অন্তত শতাধিক পরিবারের প্রায় ৪০০ লোক বসবাস করেন। কালের বিবর্তনে ত্রিপুরা অধ্যুষিত এই এলাকায় এখন এই সম্প্রদায়ের ভাষা ও সংস্কৃতি প্রায় বিলুপ্তির পথে। তাদের ভাষা রক্ষার জন্য কুমিল্লা জেলাপ্রশাসকের নির্দেশনায় উপজেলা প্রশাসন ‘ত্রিপুরা পল্লি ককবরক মাতৃভাষা স্কুল’ নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (একুশে ফেব্রুয়ারি) স্কুলটির নির্মাণকাজের সূচনা করেন সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশিস ঘোষ। এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, সহকারী কমিশনার (ভূমি) আবদুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ফজল খান, ককবরক স্কুলের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ও শিক্ষক মনিন্দ্র চন্দ্র ত্রিপুরাসহ স্থানীয় এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এদিন ত্রিপুরা সম্প্রদায়ের ছেলেমেয়েরা সেখানে অস্থায়ী শহিদ মিনার তৈরি করে শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে।

ককবরক স্কুলের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মনিন্দ্র চন্দ্র ত্রিপুরা বলেন, ‘ককবরক ভাষাটি তিপ্রাকক বা ত্রিপুরি ভাষা নামেও পরিচিত। ভারতের ত্রিপুরা অঙ্গরাজ্য এবং বাংলাদেশে বসবাসরত ত্রিপুরি জাতির লোকদের মাতৃভাষা। নতুন প্রজন্মের কাছে এখন এই ভাষার অস্তিত্ব নেই। তেমন বইপুস্তকও নেই। তবে খাগড়াছড়ি এলাকায় স্বল্প পরিসরে এই ভাষা নিয়ে গবেষণা চলছে। আমাদের মাতৃভাষা (ককবরক) রক্ষার জন্য এই প্রথম স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়ায় আমরা প্রশাসনের কাছে কৃতজ্ঞ।’ সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু জানান, ‘ভাষার চর্চা না থাকার কারণে ক্রমেই বিশ্বের অনেক ভাষা হারিয়ে যাচ্ছে। একইভাবে ককবরক ভাষাও হারিয়ে যেতে বসেছে। এই ভাষা রক্ষার জন্য স্কুল নির্মাণে প্রশাসনের উদ্যোগ অনুকরণীয় ও ব্যতিক্রম।’

সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ জানান, ‘ককবরক’ শব্দটি দুইটি অংশ নিয়ে গঠিত। কক অর্থ ‘ভাষা’ আর বরক অর্থ ‘মানুষ’, বিশেষিত অর্থে ত্রিপুরি জাতির মানুষ; অর্থাৎ ককবরক কথাটির অর্থ ত্রিপুরি মানুষের ভাষা। নতুন প্রজন্মের কাছে ককবরক ভাষাটি যথার্থভাবে পৌঁছে দিতে এবং বিলুপ্তপ্রায় এ ভাষাটিকে রক্ষা করতে জেলা প্রশাসকের নির্দেশনায় এই স্কুলের নির্মাণকাজ শুরু করা হয়েছে। জেলা প্রশাসক আগামী মার্চ মাসে এ স্কুলটি উদ্বোধন করবেন।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ‘ত্রিপুরা সম্প্রদায়ের মাতৃভাষা ‘ককবরক’ শেখার লিখিত কোনো বই এ মুহূর্তে নেই। ককবরক ভাষা শেখার বই প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের মাতৃভাষা পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য আমরা উদ্যোগ গ্রহণ করেছি। স্কুলের কাজ মার্চে শেষ হবে।’

আর পড়তে পারেন