রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় অবৈধভাবে মাটি কাটায় ৫ জনকে কারাদণ্ড

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০২৩
news-image

ইসতিয়াক আহমেদ:

অবৈধভাবে মাটি কাটা বন্ধে কুমিল্লায় অভিযান চালিয়ে পাঁচজনকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে জেলার গোমতী নদীর বিভিন্ন প্রান্তে অবৈধভাবে মাটি কাটা বন্ধে অভিযান চালায় জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের ৭ জন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার মাধ্যমে ১৩টি মামলায় আট লাখ টাকা অর্থদণ্ড এবং তিনজনকে ৫ দিনের ও ২ জনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

অন্যদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট উত্তম দাসের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা মাধ্যমে ৫০ হাজার করে অর্থদণ্ড দেয়া হয় এবং ২ জনকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

একই সময়ে আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা মাধ্যমে ৫০ হাজার করে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং ৩ জনকে ৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

অভিযান পরিচালনাকালে ইউএনও কানিজ ফাতেমা সময় সংবাদকে জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসে মাটি বহনকারী ৩টি ট্রাক জব্দ করি। গোমতী নদীর মাটি কাটার সঙ্গে জড়িতদের অর্থদণ্ড ও ৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এ ছাড়াও অবৈধভাবে মাটি কাটার অপরাধে জেলার বিভিন্ন জায়গা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা মাধ্যমে আলাদা অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করেন।

কুমিল্লা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ূয়া সময় সংবাদকে জানান, শনিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত আমাদের ৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট জেলার বিভিন্ন জায়গা ভ্রাম্যমাণ আদালতে পরিচালনা মাধ্যমে ৮ লাখ টাকা জরিমানাসহ বিভিন্ন মেয়াদে ৫ জনকে বিনাশ্রম কারাদণ্ড দেন। গোমতী নদীর মাটি কাটা বন্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন