শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় মেঘের গর্জনে চলে যায় বিদ্যুৎ!

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা জেলার মনোহরগঞ্জ, লালমাই, লাকসাম, দাউদকান্দি সহ বিভিন্ন উপজেলার গ্রাহকদের অভিযোগ, আকাশে মেঘ জমলেই বিদ্যুৎ চলে যায়। আর একবার ঝড় হলে বিদ্যুতের দেখা মেলে না দুই তিন দিনেও।

এই অবস্থায় তিন উপজেলার হাজার হাজার গ্রাহক পল্লীবিদ্যুৎ সমিতির কাছে একরকম জিম্মি হয়ে পড়েছেন।

পল্লী বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ের যন্ত্রণায় অতিষ্ঠ এলাকাবাসী ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো। লোডশেডিং লুকোচুরিতে স্কুল ও কলেজপড়ুয়া শিক্ষার্থীদের পড়ালেখাতেও বেশ ভাটা পড়েছে।

এখানে কথিত আছে ঝড় তুফানের প্রয়োজন হয়না আকাশে মেঘ দেখা দিলেই কুমিল্লার অনেক উপজেলায় বিদ্যুত হাওয়া হয়ে যায়।

মনোহরগঞ্জ উপজেলায় একবার বিদ্যুৎ চলে গেলে আসে কয়েক ঘণ্টা পরে। আবার এমনও হয় সারাদিনে দুই তিনবার অল্প সময়ের জন্য বিদ্যুৎ আসে। কোনো কোনো সময় এক নাগাড়ে দুই-তিন দিন পর বিদ্যুৎ এলেও তার স্থায়ীত্ব থাকে ১০-১৫ মিনিট। একবার চলে গেলে অপেক্ষার প্রহর গুণতে গুণতে কয়েকঘণ্টা পরে মেলে বিদ্যুৎ নামের সোনার হরিণ।

বিদ্যুতের লুকোচুরি ও খামখেয়ালীপনার শিকার হয়ে ব্যবসায়ীরা তাদের ব্যবসাপ্রতিষ্ঠান চালাতে হিমশিম খাচ্ছেন। শিক্ষার্থীরা বিদ্যুতের কারণে ঠিকমত পড়ালেখা করতে পারছে না। ঘন ঘন লোডশেডিংয়ের কারণে ইলেকট্রিক সামগ্রীসহ ক্ষুদ্র ও কুটিরশিল্পের ব্যবসায়ীদের লোকসান গুণতে হচ্ছে। আর দুর্ভোগ পোহাচ্ছেন সর্বস্তরের মানুষ।

মনোহরগঞ্জে ব্যবসায়ী সাইফুল আহম্মেদ বলেন, টানা লোডশেডিংয়ের কারণে অভিভাবকরা দুশ্চিন্তায় পড়েছেন তাদের সন্তানদের পড়ালেখা নিয়ে। বছর জুড়ে ঘোষণা দিয়ে মেইন লাইন মেরামতের অজুহাতে দিনভর বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। তার পর আকাশে মেঘ জমতে দেখলেই বিদ্যুৎ চলে যায়। একটু ঝড়ো হাওয়া হলেই দুই তিন দিন ধরে একটানা বিদ্যুতের দেখা মেলে না।

স্কুল শিক্ষক আব্দুস সবুর বলেন, সামান্য ঝড়ো হাওয়ায় যদি বিদ্যুতের খুঁটি বা তার ছিঁড়ে যায়, তাহলে বিদ্যুতের লাইন মেরামতের মানে কি?

পল্লীবিদ্যুতের বিরুদ্ধে এমনি নানা অভিযোগ করছেন এলাকাবাসী।

আর পড়তে পারেন