বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সাপের দংশনে ২ জনের মৃত্যু, জনমনে আতংক

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৮, ২০১৭
news-image

মাহফুজ আহম্মেদঃ
কুমিল্লায় বিষাক্ত সাপের দংশনে ৪ দিনে ২ জনের মৃত্যু হয়েছে । শনিবার (১৪ অক্টোবর) রাত প্রায় ১১ টার দিকে বিষাক্ত সাপের দংশনে মুক্তা মনি নামের ১০ বছরে এক শিশু প্রাণ হারায়। বুড়িচং উপজেলায় কেয়া মনিকে সাঁপ দংশন করে। রাত ১১ টায় নিয়ে যাওয়া হয় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে। ততক্ষণে না ফেরার দেশে চলে যায় কেয়া মনি।
এলাকাবাসির সূত্রে জানা যায়, গোপালনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী কেয়া মনি গত শনিবার সন্ধ্যায় ঘরের আলো জ্বালাতে গেলে চালের ড্রামের নিচ থেকে হঠাৎ তাকে একটি বিষধর গোখরা সাপ কামড় দেয়। ওই দিন রাত ৮টার দিকে তাকে বি-পাড়া স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসলে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানায় বর্তমানে হাসপাতালে বিষধর সাপের কামড়ের চিকিৎসা করার জন্য কোন ঔষধ নেই। তারপর রাত ১১টায় তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


অন্যদিকে মঙ্গলবার (১৭ অক্টোবর) রাত ১০ টার সময় কুমিল্লা আদর্শ সদর উপজেলার ১নং কালির বাজার ইউনিয়নের বুদনাগ গ্রামের তাজুল ইসলামের কলেজ পড়ুয়া ছেলে তানভির হোসেন রিয়াদ (২২) বিষাক্ত সাপের দংশনে প্রাণ হারান ।
এমন পরিস্থিতিতে জনমনে এক প্রকার আতংক কাজ করছে । অন্যদিকে বাংলাদেশে এখন বিষাক্ত সাপের বিষ নিষ্ক্রিয়করণ ঔষধ পাওয়া গেলেও কুমিল্লার কোথায় পাওয়া যায় এই ঔষধ এবং কোথায় হয় সাপের দংশনের চিকিৎসা জানেন না অনেকেই । তাই দীর্ঘ সময় খোজাখুজির পর না পেয়ে চলেন শহরের হাসপাতালে । এতে করে ততক্ষনে রোগীর শরীরে ঢুকে যাওয়া বিষ কাজ করতে শুরু করে, এতে করে দ্রুত সময়ের মধ্যে রোগীর মৃত্যু নিশ্চিত হয়ে যায় ।
এই দিকে সাধারন জনগন বলছে , সাপের বিষ নিষ্ক্রিয় করা যায় এমন ঔষধ কোথায় কোথায় পাওয়া যায় তার প্রচারণা বৃদ্ধি করতে হবে ।
এ বিষয়ে কুমিল্লা সির্ভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান বলেন, সাপের কামড়ের চিকিৎসা করার জন্য বিশেষজ্ঞ ডাক্তার প্রয়োজন । অনেকে ভয়ে ইনজকেশন পুশ করে না। বর্তমানে কুমিল্লায় শুধু মাত্র সদর হাসপাতালে সাপের কামড়ের চিকিৎসা দেওয়া হয়। ইতিমধ্যে আমরা সির্ভিল সার্জন ফেইসবুকে প্রচারনা চালাচ্ছি এবং উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে নিদের্শনা রয়েছে সাপে কামড়ের রোগীদের সরাসরি কুমিল্লা সদর হাসপাতালে পাঠানোর জন্য।

আর পড়তে পারেন