শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৯, ২০২০
news-image

 

নিজস্ব প্রতিবেদক :
গত বছর কুমিল্লা জেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে নীল ও লাল রঙের ভিটামিন ট্যাবলেট খাওয়ানোর হার ছিল শতকরা হিসেবে ৯৯ দশমিক ০৯ ভাগ। এবারো এই লক্ষ্যমাত্রাকে সামনে রেখে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। শুক্রবার (১০ জানুয়ারি) কুমিল্লা জেলায় প্রায় ১০ লাখ শিশুকে লাল ও নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

আজ বৃহস্পতিবার কুমিল্লা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান- জেলা সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান।

তিনি জানান, কুমিল্লা জেলায় মোট জনসংখ্যা রয়েছে ৬৩ লাখ ৩০ হাজার ৪৫৬ জন। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী নীল রঙের ভিটামিন খাওয়ানো হবে ১ লাখ ২০ হাজার ৫২০ শিশুকে। আর ১৫ থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ৬০ হাজার ৯১০ শিশুকে খাওয়ানো হবে লাল রঙয়ের ভিটামিন এ ক্যাপসুল। মোট ৯ লাখ ৮১ হাজার ৪৩০ শিশুকে এবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওয়াতায় আনা হয়েছে।
তিনি আরও জানান, ১০ জানুয়ারি সকাল ৮টা থেকে এক যোগে কুমিল্লা সিটিকর্পোরেশনসহ ১৭টি উপজেলার ১৯২টি ইউনিয়নের ৫৭৬টি ওয়ার্ডের ৪ হাজার ৬৬৮টি অস্থায়ী ও ২৩টি স্থায়ী কেন্দ্রসহ মোট ৪ হাজার ৮৯৮টি কেন্দ্রে এ ভিটামিন শিশুদের খাওয়ানো হবে। এ জন্য প্রতিটি কেন্দ্রে ২ জন করে ৯ হাজার ৭৯৬ জন মাঠ কর্মীকে প্রস্তুত রাখা হয়েছে।

ভিটামিন এ ক্যাপসুলের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। যে কোনো গুজবে কান না দেওয়ার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডেপুটি সিভিল সার্জন ডা. মো. শাহাদাত হোসেন, মেডিকেল অফিসার সৌমেন রায়, ডা. ইশরাক, মুরাদনগর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাজমুল হোসেন প্রমুখ।

আর পড়তে পারেন