শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জুড়ে ক্রেতা ঠকানোর রমরমা রসমালাই বাণিজ্য

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৫, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা মানেই খাদি আর রসমালাইয়ের শহর। খাদি পন্য নকল না হলেও নকল রসমালাইয়ের ছড়াছড়ি কুমিল্লা জুড়ে। নকল রসমালাইয়ের ভিড়ে আসলটা চেনাই দায়। কুমিল্লা শহরের মনোহরপুর এলাকায় মাতৃভান্ডার, পেড়া ভান্ডার, শীতল ভান্ডার, পোড়াবাড়ি, মালাই এবং কান্দিরপাড়ে জেনিসসহ শহরের বেশকটি মিষ্টান্ন প্রস্তুতকারক প্রতিষ্ঠানে উন্নতমানের রসমালাই তৈরি হয়ে থাকে। তবে ইদানিংকালে শহরের মনোহরপুরের মাতৃভান্ডারের রসমালাইয়ের ব্যাপক চাহিদা ঘিরে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের দাউদকান্দি থেকে চৌদ্দগ্রাম পর্যন্ত এবং শহরের রেলষ্টেশন ও টমসমব্রীজ এলাকায় মাতৃভান্ডার নাম নকল করে অগণিত দোকান গড়ে উঠেছে। দীর্ঘদিন এসব দোকানে নিম্নমানের রসমালাই বিক্রির মাধ্যমে একদিকে ক্রেতা ঠকানো অন্যদিকে কুমিল্লার সুনামের জায়গাটি নষ্ট করছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, একশ্রেণীর অসাধু ব্যবসায়িরা প্রসিদ্ধ রসমালাইয়ের প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুমিল্লা শহরের মাতৃভান্ডারের নাম নকল করে বা ওই নামের আগে পরে অন্য শব্দ ব্যবহার করে নিম্নমানের রসমালাই প্রস্তুত এবং তা বিক্রি করে ক্রেতাদের প্রতারিত করছে। মাতৃভান্ডারের রসমালাইয়ের ঐতিহ্য আর সুখ্যাতিকে পুঁজি করে ওইসব অসাধু ব্যবসায়ীরা ‘মাতৃভান্ডার’ নামের আগে ও পরে কুমিল্লা মাতৃভান্ডার, মাতৃভান্ডার এন্ড কোং, বঙ্গ মাতৃভান্ডার, ক্যান্ট মাতৃভান্ডার, ময়নামতি মাতৃভান্ডার, কুমিল্লার মাতৃভান্ডার, নিউ মাতৃভান্ডার, মেসার্স মাতৃভান্ডার, আদি মাতৃভান্ডার, প্রিয় মাতৃভান্ডার, খাঁটি মাতৃভান্ডার, আসল মাতৃভান্ডার, মা-মনি মাতৃভান্ডার ইত্যাদি নাম ব্যবহার করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি থেকে চৌদ্দগ্রাম পর্যন্ত নিম্নমানের রসমালাই বিক্রির অর্ধশতাধিক দোকান গড়ে তুলেছে। ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের আলেখারচর থেকে ক্যান্টনমেন্ট এলাকা পর্যন্ত নকল মাতৃভান্ডারের সংখ্যা বেশি।

এছাড়াও কুমিল্লা রেলষ্টেশন এলাকায় বেশকটি দোকানে মাতৃভান্ডারের নাম ব্যবহার করে ভেজাল রসমালাই বিক্রি হচ্ছে। ইদানিং টমছমব্রীজ এলাকাতেও মাতৃভান্ডারের নামে নকল রসমালাই বিক্রি হচ্ছে। মহাসড়কের ওইসব স্থানে ভগবতী পেড়া ভান্ডার ও শীতল ভান্ডারের নামেও নকল রসমালাইয়ের দোকান রয়েছে।
রসমালাইয়ের অসাধু ব্যবসায়িরা এতোটাই চতুর যে, তাদের দোকানের সাইনবোর্ডে মাতৃভান্ডার শব্দের আগে বা পরে ব্যবহৃত শব্দটি খুব ছোট আকারে লিখে থাকে। যা চোখে পড়ার মতো নয়। ফলে বড় আকারের মাতৃভান্ডার লেখা দেখে সহজ সরল ক্রেতারা ওইসব দোকানে ঢুকে আসল মাতৃভান্ডার ভেবে নিম্নমানের রসমালাই কিনে নিচ্ছেন। আর দোকানিরাও ক্রেতাদেরকে মাতৃভান্ডারের আসল রসমালাই বুঝিয়ে ভেজাল বা নকল রসমালাইয়ের প্যাকেট হাতে ধরিয়ে দিচ্ছে।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন কুমিল্লা অঞ্চলের সাধারণ সম্পাদক বলেন, ‘কুমিল্লার রসমালাইয়ের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে কুমিল্লা নামের ঐহিত্য। মাতৃভান্ডার, পেড়াভান্ডার বা শীতল ভান্ডারের নাম নকল করে ব্যবসা করার উদ্দেশ্য মানেই ক্রেতা ঠকানো।

ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক এলাকায় ও শহরের টমছমব্রীজ, রেলষ্টেশন এলাকায় যারা দোকান খুলে ক্রেতা ঠকানোর এব্যবসা করছে তাদের ট্রেড লাইসেন্স বাতিল করা উচিত। নিম্নমানের রসমালাই বিক্রি করা এসব নামের বিভ্রান্তি ছড়ানো দোকানগুলোতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষন করছি। ওইধরণের অসাধু ব্যবসায়িদের জন্য দেশ-বিদেশে কুমিল্লার সুনাম, ঐতিহ্য ক্ষুন্ন হতে দেয়া যায় না।’

আর পড়তে পারেন