বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় : সমাবর্তনে বছর শুরু, শিক্ষক রাজনীতির উত্তাপে শেষ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩১, ২০২০
news-image

 

 

শাহাদাত বিপ্লব:

সমাবর্তনের আমেজেই শুরু হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নতুন বছর। প্রতিষ্ঠার ১৩ বছর পর ১ম সমাবর্তন পেয়ে আনন্দের কোন কমতি ছিল না বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের মধ্যে। তবে এর কিছু দিন পরেই করোনা মহামারীতে দেশের অন্যসব প্রতিষ্ঠানের মতোই থমকে যায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। আবার বছরের শেষটায় দেখা যায় ভিন্ন চেহারা। উত্তপ্ত হয়ে উঠে ‍শিক্ষক রাজনীতি। শিক্ষক সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীপন্থী শিক্ষকদের পাল্টাপাল্টি নির্বাচন কমিশন গঠন ও বঙ্গবন্ধু পরিষদের পাল্টা কমিটি গঠনের মধ্য দিয়ে শিক্ষকদের মধ্যে বিভেদ প্রকাশ্যে আসে। এছাড়া বছরজুড়েই নানা ঘটনার মধ্য দিয়ে আলোচনায় ছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বড় প্রপ্তি সমাবর্তন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ২০০৭ সালে একাডেমিক কার্যক্রম শুরু হলেও ১৩ বছর পর ২০২০ সালের ২৭ জানুয়ারি ১ম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। এবারের সমাবর্তনে পাঁচটি অনুষদের মোট ২ হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েট অংশ নিয়েছেন। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর উভয় ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জন। এদিকে শিক্ষায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন শিক্ষাবর্ষের মোট ১৪ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করেন রাষ্ট্রপতি। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যবৃন্দ এবং স্থানীয় সংসদ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষক সমিতির পাল্টাপাল্টি নির্বাচন কমিশন

কয়েক বছর ধরে শান্ত থাকার পর কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২১ কে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে শিক্ষক রাজনীতি। নির্বাচনকে কেন্দ্র করে গত ৩০ নভেম্বর শিক্ষক সমিতির সাধারণ সভায় ১৩ ডিসেম্বর নির্বাচনের দিন ধার্য করা হয়। তবে শিক্ষক সমিতির গঠনতন্ত্র অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশন গঠনের বাধ্যবাধকতা থাকায় একই দিন নির্বাচন কমিশন গঠনে কার্যনির্বাহী সভা ডাকা হলেও তাতে সমিতির সাধারণ সম্পাদক ড. স্বপন চন্দ্র মজুমদারের অনুসারীরা অংশ নেয়নি। পরে সভাপতি মো. রশিদুল ইসলাম শেখ পন্থীরা নির্বাচন কমিশন গঠন করে। পরে ৩ ডিসেম্বর পাল্টা কমিশন গঠন করেন সাধারণ সম্পাদক পন্থীরা। এমন উদ্ভূত পরিস্থিতিতে ১০ ডিসেম্বর এক জরুরি সিন্ডিকেট ডাকা হয়। সিডিকেট থেকে নতুন নির্বাচন গঠন করলে ১৩ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু পরিষদে ফাটল

এদিকে শিক্ষক সমিতির গ্রুপিংয়ের আঁচড় পড়ে বঙ্গবন্ধু পরিষদের উপর। আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের কাজী ওমর-জিয়া কমিটিকে মেয়াদোত্তীর্ণ দাবি করে ৬ ডিসেম্বর তাদের প্রতি অনাস্থা জানিয়ে ড. জ.এম.মনিরুজ্জামানকে আহবায়ক এবং ড. মো. মোকাদ্দেস-উল-ইসলামকে সদস্য সচিব করে আহবায়ক কমিটি করে শিক্ষকদের একাংশ। পরে ৮ ডিসেম্বর বঙ্গবন্ধু পরিষদের দু’পক্ষই নিজেদের নীল দল আখ্যা দিয়ে পাল্টাপাল্টি প্যানেল ঘোষণা করে এবং নির্বাচনে অংশ নেয়।

ফেল করা প্রার্থীকে নিয়োগ

গত ৯ মার্চ কম্পিউটার অপারেটর, ডাটা এন্ট্রি অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট পদে নিয়োগ প্রত্যাশীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেয়া হয় ১১ এবং ১৫ মার্চ। এরপর গত ১৮ অক্টোবর এই তিন পদে চূড়ান্ত নিয়োগপ্রাপ্তদের নিয়োগ দেয়া হয়।

নিয়োগ চূড়ান্ত হওয়ার পর থেকেই এই নিয়োগের নানা অসঙ্গতি নিয়ে আলোচনা শুরু হয়। এর মধ্যে অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট পদে ৫ নম্বর রোলধারী প্রার্থী নিয়োগের জন্য অনুষ্ঠিত পরীক্ষায় ফেল করলেও প্রকাশিত ফলাফলে তাকে পাস দেখিয়ে অফিস সহায়ক পদে নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ উঠে।

যৌন হয়রানির বিচারে উদাসীন প্রশাসন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মোহাম্মদ আলী রেজওয়ান তালুকদারের বিরুদ্ধে এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত ১১ মাসেও মাসেও শেষ করতে পারেনি তদন্ত কমিটি। তিন সপ্তাহের ভেতর তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হলেও কোন এক ‘অদৃশ্য’ কারণে এখনও প্রতিবেদন জমা হয়নি। চলতি বছরের ১৫ জানুয়ারি অভিযুক্ত ইংরেজী বিভাগের তৎকালীন বিভাগীয় প্রধান আলী রেজওয়ান তালুকদারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ইংরেজি বিভাগের সান্ধ্য কোর্সের প্রোগ্রাম পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেন বিভাগটির সান্ধ্য কোর্সের ৮ম ব্যাচের এক ছাত্রী।

৩ বছর পর নতুন ট্রেজারার

প্রায় ৩ বছরের বেশি সময় ধরে খালি থাকার পর গত ৪ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। তিনি ৪ বছরের জন্য ট্রেজারার পদে নিযুক্ত হন।

দুর্ঘটনায় দুই ‍শিক্ষার্থী নিহত

চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাস্তা পার হওয়ার সময় বাসের ধাক্কায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্‌ বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী সুজন আহাম্মেদ নিহত হয়েছেন। এছাড়া ২ জুন কুমিল্লার দেবিদ্বারে বিদ্যুতের লাইনে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নৃবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সোহরাওয়ার্দী ভূঁইয়া রাফীর মৃত্যু হয়েছে ।

ঘরবন্দি শিক্ষা কার্যক্রম:

বিশ্বব্যিাপী করোনা মহামারীর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ১৭ মার্চ বন্ধ হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম। পরে করোনা পরিস্থিতি বিবেচনায় ৬ জুলাই থেকে সীমিত পরিসরে দপ্তরগুলো খুলে দেয়া হয়। এছাড়া ২৭ জুন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস গ্রহণ করার বিষয়ে এক ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়। সভায় ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর স্নাতক চূড়ান্ত সেমিস্টারে থাকা শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০ ডিসেম্বর থেকে স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ২০২০ এ আমাদের বড় অর্জন ছিলো ১ম সমাবর্তন। বাকী সময়তো করোনাই কেড়ে নিলো। ২০২১ যে ২০২০ সালের মতো হবেনা তা আপাতত বলা যাচ্ছে না। ভ্যাক্সিন কবে আসে আর কবে আমরা স্বাভাবিল জীবনে ফিরবো তার কোন নিশ্চয়তা নেই। আমার ইচ্ছা ছিলো ২০২১ এও সমাবর্তন করবো। আমাদের সামনে এখন মেগা প্রকল্প বাস্তবায়নের চ্যালেঞ্জ। আপাতত সেদিকেই নজর দিচ্ছি।

আর পড়তে পারেন