বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুসিক নির্বাচন: নৌকার মনোনয়ন ঘিরে নানা সমীকরণ

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র মনিরুল হক সাক্কু নির্বাচন করবেন তা নিশ্চিত। সেই সাথে বিএনপি নির্বাচনে না এলেও স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দিন কায়সার নির্বাচনে অংশগ্রহণ করবেন। তবে আ’লীগের মেয়র প্রার্থীর মনোনয়ন নিয়ে নানা সমীকরণ চলছে। কে পেতে পারে দলীয় মনোনয়ন-এ বিষয়ে বেশ সরগরম কুমিল্লার রাজনীতি। বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে সম্ভাব্য প্রার্থীদের অতীত-বর্তমানের ইতিবাচক ও নেতিবাচক দিক নিয়ে। আওয়ামীলীগ দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সর্বশেষ সিদ্ধান্ত নিবেন দলীয় মনোনয়ন নিয়ে।

কুমিল্লা আ’লীগের রাজনীতিতে দুটি গ্রুপ বিদ্যমান। এক গ্রুপ হল প্রয়াত প্রবীণ রাজনীতিবিদ অধ্যক্ষ আফজল খানের পরিবারের দুই সন্তান এমপি আনজুম সুলতানা সীমা এবং বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ কমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান। অপর গ্রুপটি সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের। এই দুই গ্রুপের দ্বন্দ্ব চরমে রয়েছে প্রায় ১৪ বছর ধরে। বিগত দুটি সিটি কর্পোরেশন নির্বাচনে আফজল খান ও আনজুম সুলতানা সীমা যথাক্রমে দলীয় মনোনয়ন পেয়েছিলেন। দলীয় অর্ন্তকোন্দলের ফলে দুইজনের পরাজয় হয়। টানা ২ বার মেয়র নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। মেয়র মনিরুল হক সাক্কুর সাথে সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের সু-সম্পর্ক রয়েছে। ফলে আ’লীগের মনোনয়ন যে গ্রুপেরই পাবে, বিজয়ী হওয়ার পথে অনেক প্রতিবন্ধকতা থাকবে। যদি দলীয় অর্ন্তকোন্দল নিরসন না হয় তাহলে তৃতীয়বারের মত পরাজয় বরণ করতে হবে আ’লীগকে। এবার আ’লীগের মনোনয়ন নির্ভর করবে ভবিষ্যত রাজনীতির নানা সমীকরণের উপর। আজকের কুমিল্লার পাঠকদের জন্য কিছু সমীকরণ তুলে ধরা হল:

আনজুম সুলতানা সীমা:
আনজুম সুলতানা সীমা এখন সংরক্ষিত সাংসদ। পারিবারিক সূত্রমতে, এমপি সীমা দলীয় মনোনয়ন প্রত্যাশি নয়, তাঁর পরিবারের সমর্থণ ইমরান খানের প্রতি। তারপরও যদি সীমা দলীয় মনোনয়ন পান, তাহলে সাংসদ পদ থেকে পদত্যাগ করতে হবে। ফলে অনেকটা চাপ নিয়ে সীমাকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। সীমা মনোনয়ন পেলে আ’লীগের অপর গ্রুপ বিরোধীতা করবে – তৃণমূলের বিভিন্ন সূত্র এটাই দাবি করে। যদি সীমা পরাজিত হয়, তাহলে তার রাজনৈতিক ক্যারিয়ার হুমকিতে পড়বে। এছাড়া আফজল খান গ্রুপও রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। অপরদিকে আরো শক্তিশালী হবে এমপি বাহার গ্রুপ। আর সীমা যদি দলীয় মনোনয়ন পেয়ে মেয়র নির্বাচিত হন তাহলে কুমিল্লার রাজনীতিতে নয়া মেরুকরণ হবে। শক্তিশালী হয়ে উঠবে আফজল খান গ্রুপ। আ’লীগের দুগ্রুপের রাজনীতিতে সেয়ানে সেয়ানে প্রতিদ্বন্দ্বিতা হবে।

মাসুদ পারভেজ খান ইমরান:
মাসুদ পারভেজ খান ইমরান বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ কমিটির সদস্য এবং এফবিসিসিআইয়ের পরিচালক । ইমরান খান দলীয় মনোনয়ন পেলে আ’লীগের অপর গ্রুপ যেমন বিরোধীতা করবে, তবে তাঁর বোন এমপির সীমার সহযোগিতাও পাবে। তবে ইমরান খান যদি পরাজিত হয়, তারপরও তার পরিবারের রাজনীতি টিকে থাকবে। কারণ সীমা এমপি হিসেবে থাকবে। অন্তত রাজনীতিতে টিকে থাকবে আফজল খানের পরিবার। আর যদি ইমরান খান দলীয় মনোনয়ন পেয়ে মেয়র নির্বাচিত হন তাহলে কুমিল্লার রাজনীতিতে অনেক শক্তিশালী হয়ে উঠবে আফজল খান গ্রুপ।

আরফানুল হক রিফাত:
আরফানুল হক রিফাত কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক। কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থারও সাবেক সাধারণ সম্পাদক। এমপি বাহারের অন্যতম স্নেহভাজন সহযোদ্ধা। গতবার সিটি কর্পোরেশন নির্বাচনেও দলীয় মনোনয়ন প্রত্যাশি ছিলেন। এবারও এমপি বাহার গ্রুপ থেকে একক মনোনয়ন প্রত্যাশি। রিফাত দলীয় মনোনয়ন পেলে আ’লীগের অপর গ্রুপের সমর্থন পাবে না-এটা অনেকেই মনে করেন। তবে তিনি যদি মেয়র নির্বাচিত হন তাহলে কুমিল্লার রাজনীতিতে এমপি বাহার আরো শক্তিশালী হয়ে উঠবে । অন্যান্য গ্রুপের রাজনীতিতে নিষ্ক্রিয় পরিবেশের সৃষ্টি হতে পারে। এমনিতেই কুমিল্লা সদরের বর্তমান রাজনীতিতে এমপি বাহার এক শক্তিশালী নাম।

নুর উর রহমান মাহমুদ তানিম:
কুমিল্লা মহানগর আওয়ামীলীগের ত্রান ও সমাজকল্যাণ সম্পাদক । কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি। এক সময় এমপি বাহারের খুব আপনজন ছিলেন। এমপি বাহার সাংসদ নির্বাচিত হওয়ার কয়েক বছরের মধ্যেই তাদের মধ্যে সর্ম্পকের অবনতি হয়ে আলাদা হয়ে যান তানিম। বিভিন্ন জাতীয় দিবসগুলোতে তানিম নেতাকর্মীদের নিয়ে বিশাল শোডাউন করেন। আবার আফজল খান গ্রুপের সাথেও তানিমকে বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায়। তানিম প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। দ্বিতীয় সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশি ছিলেন। এবার তানিম যদি দলীয় মনোনয়ন পান তাহলে মহানগর আ’লীগের একটি অংশ তাঁর বিরোধীতা করবে। যদি তানিম বিজয়ী হন তাহলে কুমিল্লার আ’লীগের রাজনীতিতে তৃতীয় শক্তির আর্বিভাব ঘটবে। আর তানিম মনোনয়ন পেয়ে পরাজিত হলে রাজনৈতিকভাবে ক্যারিয়ার হুমকিতে পড়বে।

কবিরুল ইসলাম শিকদার:
বাংলাদেশের ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি । কুমিল্লা মহানগর আওয়ামীলীগেরও পদ বহন করছেন। কবির শিকদারের সাথেও এমপি বাহার গ্রুপের সর্ম্পক ভাল নয়। ভাল সম্পর্ক রয়েছে আফজল খান গ্রুপের সাথে, তবে সর্বশেষ আফজল খান ফাউন্ডেশনের ইফতার মাহফিলে কবির শিকদারকে দেখা যায়নি। বিভিন্ন জাতীয় দিবসগুলোতে কবির শিকদার নেতাকর্মীদের নিয়ে বিশাল শোডাউন করেন। কবির শিকদার যদি দলীয় মনোনয়ন পান তাহলে মহানগর আ’লীগের একটি অংশ তাঁর বিরোধীতা করবে। যদি কবির শিকদার বিজয়ী হন তাহলে কুমিল্লার আ’লীগের রাজনীতিতে নয়া মেরুকরণ হবে। বিগত সিটি কর্পোরেশন নির্বাচনেও কবির সিকদার দলীয় মনোনয়ন প্রত্যাশি ছিলেন।

আনিছুর রহমান মিঠু:
কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও মহানগর আ’লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক । মিঠু প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। দ্বিতীয় সিটি কর্পোরেশন নির্বাচনেও দলীয় মনোনয়ন প্রত্যাশি ছিলেন। তিনি প্রথম আফজল খান গ্রুপের রাজনীতি করতেন। পরে সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিবের বিরোধীতা করে এই গ্রুপ থেকে সরে এমপি বাহার গ্রুপের রাজনীতিতে জড়িত হন আনিছুর রহমান মিঠু। কয়েক মাস আগে এমপি বাহার গ্রুপ থেকে আবার সরে গেছেন মিঠু। সম্প্রতি আফজল খান ফাউন্ডেশনের ইফতার মাহফিলে উপস্থিত হন আনিছুর রহমান মিঠু। স্থানীয় সূত্র বলছে- এমপি সীমার সাথেই রাজনীতি করবেন আনিছুর রহমান মিঠু। মিঠু যদি দলীয় মনোনয়ন পান তাহলে মহানগর আ’লীগের এমপি বাহার গ্রুপ তাঁর বিরোধীতা করবে- এটা অনেকেই মনে করছেন। মিঠু যদি মেয়র নির্বাচিত হন তাহলে তিনি কোন গ্রুপে থাকবেন নাকি নিজেই নতুন শক্তিতে আর্বিভূত হন তা সময়েই বলে দিবে।

আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ:
কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান । যদিও তিনি কখনো মুখে বলেননি নির্বাচনের কথা। তবে তাঁর অনুসারি অনেকেই বলেছিলেন- এমপি বাহারের সমর্থন থাকলে জিএস সহিদ দলীয় মনোনয়ন চাইবেন। তবে এমপি বাহারের গ্রুপ থেকে একক প্রার্থী হিসেবে রিফাতের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। ফলে দলীয় মনোনয়ন চাওয়ার সুযোগ তেমন নেই জিএস সহিদের। তবে তিনি বিগত ৩ বছর ধরে মহানগরের ২৭ ওয়ার্ডজুড়ে কাজ করে গেছেন। বিশেষ করে করোনা মহামারিতে জিএস সহিদের ইতিবাচক কর্মকান্ড সকলের প্রশংসা কুড়িয়েছে। তিনি যদি দলীয় মনোনয়ন পেয়ে বিজয়ী হন, তাহলে এমপি বাহারের গ্রুপের শক্তি অনেকগুণ বেড়ে যাবে।

কুমিল্লা সিটি কর্পোরেশন হওয়ার পরে পরপর দুইবার আ’লীগ দলীয় প্রার্থী এড.আফজল খান ও আনজুম সুলতানা সীমা বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কুর কাছে পরাজিত হয়। আ’লীগের দুইবারের পরাজয়ের পেছনে দলীয় অর্ন্তকোন্দলই বড় ভূমিকা পালন করেছে বলে নেতৃমূল নেতারা মনে করেন। এবারো কি বিএনপি নগর পিতার আসন ধরে রাখবে নাকি প্রথম বারের মত আ’লীগ নগর পিতার আসনে বসবে, তা জানতে অপেক্ষা করতে হবে আরো এক মাস।

আর পড়তে পারেন