শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুয়েতের মরুভূমিতে হলদে ক্যানভাস

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০২৩
news-image

নাজমুল হুদা খান:

মরু অধ্যুষিত মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। আঠার হাজার বর্গ কিলোমিটারের চেয়েও কম আয়তনের এ দেশটি ভৌগলিকভাবে বিষুবরেখার উত্তরে ২৮.৪৫ – ৩০.০৫ ডিগ্রি অক্ষাংশ এবং ৪৬.৩০ -৪৮.৩০ ডিগ্রি দ্রাঘিমাংশে অবস্থিত। স্বভাবতই এটি মরু অঞ্চলের দেশের একটি।

স্থানীয়ভাবে বছরে প্রধানত দীর্ঘতর গ্রীষ্মকাল এবং স্বল্প দৈর্ঘ্যের শীতকাল- এ দু’টি ঋতূ বিবেচনা করা হলেও কুয়েতে চারটি ঋতূ বিদ্যমান। ঋতূভেদে এখানকার তাপমাত্রা ৬ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকে। তবে কম বেশিও হতে দেখা যায়। ১৯৭৮ সালে রেকর্ড তাপমাত্রা ছিল ৫১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয় ১৯৬৪ সালে -৬ ডিগ্রি সেলসিয়াস।

এখন চলছে শীতকাল। ৬ই ডিসেম্বর থেকে ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত শীতকাল বিবেচনা করা হয়। এ সময় স্বভাবতই তাপমাত্রা থাকে কম। আমাদের দেশ থেকে তফাৎ হচ্ছে, আমাদের দেশে শীতে বৃষ্টিপাত হয় না বলেই চলে; অন্যদিকে কুয়েতের আকাশ প্রায়শই থাকে মেঘলা এবং বৃষ্টিপাত যা হয় মূলত এ ঋতূতেই। সব বছর না হলেও মাঝে মধ্যে তুষার পড়ার নজিরও রয়েছে।

১৬ই ফেব্রুয়ারি থেকে ২০শে মে পর্যন্ত বসন্ত কাল। ধীরে ধীরে দক্ষিণা উষ্ণ বাতাস বইতে শুরু করে এ সময়। কিছুটা বৃষ্টিও হয় এ ঋতূতে; তাই গাছপালায় পাতা ও ফুলের রঙিন অবয়ব কিছুটা বহাল থাকতে দেখা যায়।

সবচেয়ে দীর্ঘ গ্রীষ্ম শুরু হয় ২১শে মে থেকে, স্থায়িত্ত্ব ৪ নভেম্বর পর্যন্ত প্রায় ছয় মাস। এ সময় তাপমাত্রা, আর্দ্রতা থাকে সর্বোচ্চ; মরু ঝড়ের প্রকোপও দেখা যায়।

৫ নভেম্বর থেকে শুরু হয়ে ৫ ডিসেম্বর মাত্র এক মাস স্থায়িত্ত্ব শরৎকাল; বুঝা যায় নীলাকাশ আর সাদা মেঘের ভেলা দেখে। তাপমাত্রা থাকে মাঝারি, বৃষ্টিও হয় মাঝে মধ্যে।

কুয়েতে এখন চলছে শীতকাল। বসন্তের শুরু ক’দিন পরই। তবে এখানকার পরিবেশবিদরা বলছেন, এবার কিছুটা আগেই বসন্তের আবির্ভাব ঘটেছে। তার প্রমাণ রাস্তা ঘাট, মাঠ কিংবা মরুভূমি; সর্বত্র নানা রঙের ফুলের সমাহার। বিশেষ করে হলুদ রঙের এক ধরনের ফুলে ছেয়ে গেছে সর্বত্র। স্থানীয় সড়ক বা হাইওয়েগুলোর দু’পাশে এবং ডিভাইডারে থরে থরে ফুটে আছে এ ফুল। অন্যান্য বিভিন্ন গাছপালা ও বাগানে যেমন পরিকল্পিতভাবে পানি দেয়া কিংবা যত্ন নেয়া হয়; এ ফুলের বেলায় তেমনটি নয়। শীতকালের বৃষ্টিপাতের ছোঁয়ায় সর্বত্র ফুলের চারা গজায় এবং কিছুদিনের মধ্যেই ফুল ফোটে।

গোলাপী কিংবা কমলা রঙেও চোখে পড়ে এ ফুলগুলো। কুয়েতে এ ফুলের নাম নোয়ের (ঘঁধিরৎ); যার অর্থ ছোট ফুল, বিচ্ছুরিত আলো, সূর্য্যমুখী বা ক্ষুদ্র অগ্নিস্ফুলিংগ। আকৃতি, রঙ, ঔজ্জ্বল্য প্রভৃতির জন্যই এমন নাম; প্রাকৃতিক ভাবে বেড়ে উঠা এ ফুলের। আঞ্চলিক ভাষায় আল হানোয়া, আল হোথান, আল জামলোক, আল মারার, আল আধিত, আল হামজান বা আল আতিতকি প্রভৃতি নামের প্রচলন রয়েছে।

সাধারণত জানুয়ারি মাসে এ ফুল ফোটা শুরু হয়, পুরো ফেব্রুয়ারি মাস অবধি সর্বত্র শোভা বর্ধন করে। বর্তমানে রাস্তা ঘাট, মাঠ, মরুভূমিসহ সব জায়গায় নোয়ার ফুলের ছড়াছড়ি। দ্রুতগতির যানবাহনের চালক কিংবা যাত্রী মাত্রই থমকে দাঁড়ান রাস্তার দু’পাশে হলুদের সমারোহ দেখে। বিমোহিত নগরবাসী, পথচারী, প্রবাসী কিংবা পর্যটক সকলে। এ যেন পথফুল বা বনফুল নয়; ছড়িয়ে ছিটিয়ে রয়েছে হলদে ক্যানভাস কিংবা মরুর বুকে হলদে রঙের প্রবাহিনী বা নদী।

আর পড়তে পারেন