সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গণতন্ত্রকামী বিরোধী দলের ওপর ঝাঁপিয়ে পড়েছে সরকার : রিজভী

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৬, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগ সরকার নিজেদের অস্তিত্ব টিকানোর জন্য গণতন্ত্রকামী বিরোধী দলের ওপর ঝাঁপিয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

বিএনপির এই নেতা অভিযোগ করেন, আদালত, প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে লেলিয়ে দেওয়া হয়েছে বিরোধী দলের কর্মসূচিকে বানচাল করার জন্য। জনগণকে নিয়ন্ত্রণ করতে না পেরে সরকার তাদের শেষ অস্ত্র হিসেবে আদালতকে ব্যবহার করছে এক অমানবিক দমনের যন্ত্র হিসেবে। বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানসহ বিএনপি মহাসচিব ও জাতীয় গুরুত্বপূর্ণ নেতাকর্মীরা এখন আদালতের কোপানলে সাজা ও বন্দির শিকার হচ্ছেন।

এর প্রধান লক্ষ্য হচ্ছে-এই সরকারের বিনা ভোটে ক্ষমতায় থাকার জন্য চূড়ান্ত মরণকামড়। শেখ হাসিনার ইনক্লুসিভ নির্বাচন ও সুষ্ঠু ভোটের প্রতি এক ধরনের ক্রোধ থেকে প্রতিনিয়ত জন্ম নিচ্ছে হিংস্র প্রতিশোধ। যারাই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য দাবি করছেন তারাই সরকারপ্রধানের প্রতিহিংসার শিকার হচ্ছেন। শেখ হাসিনা এখন প্রতিহিংসা পূরণ করছেন আদালতকে দিয়ে।

রিজভী বলেন, এ দেশের মানুষের দীর্ঘদিনের দাবির মূল প্রতিপাদ্য ছিল গণতন্ত্র। কিন্তু বহুদলীয় গণতন্ত্রের কথা শুনলেই অস্থির হয়ে পড়ে আওয়ামী লীগ সরকার। তাই স্বৈরাচারের উগ্রমূর্তির প্রতিফলনে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ক্ষত-বিক্ষত। আইন, বিচার, আদালত, প্রশাসন, পুলিশ সবকিছুই একাকার হয়ে বিএনপিসহ গণতন্ত্রের পক্ষের শক্তিগুলোর ওপর সর্বগ্রাসী আক্রমণ চালিয়ে যাচ্ছে। সরকার হিংসার পথে গণতন্ত্রের পক্ষের মজলুম নেতাদের নতজানু করতে না পেরে এখন আদালতকে মোক্ষম অস্ত্র হিসেবে ব্যবহার করে সাজা দেওয়ার হিড়িক শুরু করেছে।

দেশ চরম সংকটে উল্লেখ করে তিনি বলেন, দেশ এখন ডেঙ্গু জ্বরে কাঁপছে। ঢাকাসহ প্রায় সারা দেশে ডেঙ্গু ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশের সংবাদ মাধ্যমে মৃত্যুর সংবাদই এখন প্রধান সংবাদ। এরই মধ্যে হাসপাতালে সর্বোচ্চ ভর্তি ও সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। প্রতিদিন গড়ে ২০ জনের অধিক লোক ডেঙ্গুতে মারা যাচ্ছে। ইতোমধ্যে সারাদেশে শুধু ডেঙ্গুতে ৭০০ এর অধিক লোক মারা গেছে।

সরকারের উদাসীনতার কারণেই লাশের সারি ক্রমান্বয়ে প্রসারিত হচ্ছে। কিন্তু সরকার সম্পূর্ণরূপে নিস্পৃহ ও নির্বিকার। অথচ এই রোগ শতভাগ প্রতিরোধযোগ্য। শুধুমাত্র সরকারের দুর্নীতি ও অবহেলার কারণে এই রোগ এখন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এই গভীর সংকটকালে স্বয়ং রাষ্ট্রপতি পারিষদসহ যান সিনেমা হলে আর প্রধানমন্ত্রী বিমানে বিশাল বহর নিয়ে পিকনিক করতে যান বিদেশে।

এ সময় গত ২৮ জুলাই থেকে অদ্যাবধি বিএনপির কেন্দ্রঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারা দেশে মামলা, আহত ও গ্রেপ্তারের চিত্র তুলে ধরেন রিজভী। তিনি জানান, ৩৩৩টি মামলায় ১৪ হাজার ১৩০ জনকে আসামি এবং ১ হাজার ৭২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আর সরকারি দল ও পুলিশের হামলায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের ১ হাজার ৩৫০ জন আহত হয়েছেন।

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক, মুনির হোসেন, আমিনুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন