শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে ঘুমন্ত শিশুকে খিচুড়ি খাওয়ানোর সময় গলায় আটকে মারা গেল ৯ মাস বয়সী শিশু

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

চাঁদপুরে ঘুমের মধ্যে শিশুকে খিচুড়ি খাওয়ানোর সময় খাদ্যনালীতে খাবার আটকে মায়মুনা নামের এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটির বয়স ৯ মাস।

বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার রূপসা দক্ষিণ ইউনিয়নে এ ঘটনা ঘটে। সে ইউনিয়নের কাউনিয়া গ্রামের স্থানীয় বাসিন্দা মো. মিলনের মেয়ে।

পরিবার সূত্রে জানা যায়, খাবারের সময় হয়ে গেলেও ঘুমিয়ে ছিল শিশু মায়মুনা। তাই তার মা ঘুমের মধ্যেই তাকে রান্না করা খিচুড়ি খাওয়াতে শুরু করেন। খাওয়ার এক পর্যায়ে মায়মুনার শ্বাসনালীতে খাবার আটকে যায়। এতে তার শ্বাস নিতে সমস্যা হলে দ্রুত তাকে ফরিদগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান পরিবারের সদস্যরা। এসময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেনৃ।

হাসপাতালের জরুরি বিভাগ থেকে জানানো হয়, দুপুর ১টার সময় শিশুটিকে হাসপাতালে নিয়ে আসে তার পরিবার। কিন্তু তার আগেই শিশুটি মারা যায়।

এ বিষয়ে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. কামরুল ইসলাম জানান, শিশুদেরকে ঘুমের মধ্যে বা কান্নারত অবস্থায় কখনোই খাওয়ানো উচিত নয়। শিশুদের খাওয়ানোর কিছু নিয়ম রয়েছে। প্রত্যেক বাবা-মার উচিত এসব নিয়ম জেনে রাখা। তাহলেই শিশুরা এ ধরনের দুর্ঘটনার হাত থেকে বেঁচে যাবে।

তিনি বলেন, শিশুদের খাওয়ানোর সময় হলে বসিয়ে খাবার খাওয়াতে হবে। ঘুমের মধ্যে, শুইয়ে বা কান্নারত অবস্থায় তাদের খাওয়ানো যাবে না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেয়ার আহ্বান জানান তিনি।

আর পড়তে পারেন