শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকে প্রথমবারের মতো নিরাপদ প্রসব সেবা প্রদান

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৫, ২০১৮
news-image

মাসুদ হোসেন, চাঁদপুর :
বুধবার (২৩ মে) দিবাগত রাত ৩টা। সন্তানসম্ভবা রিমা আক্তার নামের এক নারীর প্রসব বেদনা ওঠে। চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে তার বাড়ি। প্রচ- প্রসব বেদনা আর গভীর রাতে অনুন্নত রাস্তাঘাট পাড়ি দিয়ে তাকে ১৫-২০ কিলোমিটার দূরের হাসপাতালে নেয়া খুবই কষ্টের ব্যাপার হয়ে পড়ে। পরে তার পরিবারের লোকজন ৯নং ওয়ার্ড ইউপি সদস্য ও দাসেরগাঁও কমিউিনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সভাপতি মো: আনোয়ার হোসেন খোকা পাটওয়ারির সহযোগীতায় স্থানীয় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি তাহমিনা আক্তারের কাছে ফোন দেয়। ফোন পেয়ে তাৎক্ষণিক তাহমিনা আক্তার সন্তানসম্ভবা ওই নারীর বাড়িতে যান। এরপর ভোড় সাড়ে ৪টায় তিনি দ্রুত এফডব্লিউভি জাহানারা বেগমকে খবর দিয়ে নিজ কর্মরত কমিউনিটি ক্লিনিকে রিমাকে নিয়ে উপস্থিত হন। প্রায় আড়াই ঘণ্টা পর সকাল ৭টায় নরমাল ডেলিভারিতে রিমা আক্তার নবজাতকের জন্ম দেন। এ সময় শাহমাহমুদপুর ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের এফডব্লিউভি জাহানারা বেগম উপস্থিত ছিলেন এবং তাঁর সহযোগীতায় ডেলিভারি করানো সক্ষম হয়েছে।

মো. বেলাল হোসেন ও রিমা আক্তারের দ্বিতীয় কণ্যা সন্তান জন্ম গ্রহণ করে। আনন্দের জোয়ার বয়ে যায় ঐ এলাকায়। ক্লিনিকের বাইরে অপেক্ষারত স্বজন ও গ্রামের লোকজন এ কমিউনিটি ক্লিনিকের সেবা পেয়ে খুবই খুশি। এ যেন হাতের কাছের স্বাস্থ্যসেবা কেন্দ্র। গ্রামের অসহায় ও দরিদ্র মানুষের আস্থা ফিরে আসার প্রতীক হয়ে দাঁড়িয়েছে এ কমিউনিটি ক্লিনিক। মা ও শিশুর মৃত্যুর হার কমাতে এ বছর উন্নয়ন মেলার বিশেষ স্লোগান ছিল ‘সিজারিয়ান ডেলিভারিকে না বলুন, নরমাল ডেলিভারিকে হ্যাঁ বলুন’। এরই ধারাবাহিকতায় চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিকে এই প্রথম শিশু স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করেছে। কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি তাহমিনা আক্তার নরমাল ডেলিভারিসহ সাধারণ চিকিৎসাসেবা প্রদান করার ফলে গ্রামের মানুষের আস্থা ফিরে এসেছে। তারা এখন হাতের কাছেই কমিউনিটি ক্লিনিকে যেকোনো শারীরিক সমস্যা নিয়ে চিকিৎসা সেবা নিতে আসছেন।
রিমা আক্তারের স্বামী বেলাল হোসেন জানান, আমার স্ত্রীর এটা দ্বিতীয় সন্তান। আমরা সাধারণত সিজারিয়ান ডেলিভারির ওপর নির্ভরশীল। কিন্তু দাসেরগাঁও কমিউনিটি ক্লিনিক আমার সে ধারণা বদলে দিয়েছে। তাদের দক্ষ হাতের ডেলিভারি এত সুন্দরভাবে করেছে যে, আমাদের পরিবারের সবাই খুশি। সিএইচসিপি তাহমিনা আক্তার জানান, আমি প্রথমেই সরকারের এই উদ্যোগকে স্বাগত জানাই। মা ও নবজাতক সুস্থ আছেন। কমিউনিটি ক্লিনিকে নবজাতকের জন্ম হওয়ায় স্বাস্থ্যবিভাগের উপর খুবই খুশী মা ও নবজাতকের অভিভাবক। এজন্য স্বাস্থ্য বিভাগ, জনপ্রতিনিধি ও পরিচালনা কমিটির চেষ্টায় এ কাজ আজ সফল হয়েছে।

নরমাল ডেলিভারি করানোর বিষয়ের এই দারুন উদ্যোগকে স্বাগত জানিয়ে শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যান স্বপন মাহমুদ বলেন, এই ক্লিনিকটি যথেষ্ট সুনাম অর্জন করেছে। গর্ভবতি মায়েদের সিজারিয়ান ডেলিভারির উপর আস্থা না রেখে ক্লিনিকে এসে নিরাপদ নরমাল ডেলিভারির প্রতি আস্থা রাখার জন্য অনুরোধ জানান। তবে এজন্য সরকারের পাশাপাশি সচেতনদের এগিয়ে আসার জন্যও বলেন। এ বিষয়ে জানতে চাইলে চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ শফিকুল ইসলাম দৈনিক আজকের কুমিল্লাকে জানান, শিশুমৃত্যু হার আর মাতৃত্যু হার কমানোর জন্য প্রাতিষ্ঠানিক ডেলিভারির সংখ্যা বাড়াতে হবে। এরই আওতায় আমরা কমিউনিটি ক্লিনিকগুলিতে নরমাল ডেলিভারি করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ বছর থেকে গুলিতে ২৪/৭ এর আওতায় পরিবার পরিকল্পনা বিভাগ আরো একটি কর্মসুচি চালু করেছে।