শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ নভেম্বর চাঁদপুর সদরের ৯ ইউপিতে নির্বাচন

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১০, ২০২১
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

১১ নভেম্বর বৃহস্পতিবার চাঁদপুর সদর উপজেলার ৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে তৃণমূলের এ নির্বাচনের। গত মঙ্গলবার রাত ৮টায় এসব নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণাও শেষ হয়েছে। ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। তৃণমূলের এই নির্বাচনে উৎসবের পাশাপাশি কিছুটা শঙ্কাও রয়েছে।

ভোট নিয়ে নানামুখী অভিযোগ রয়েছে প্রার্থীদের। এবারের ইউপি নির্বাচনে বিএনপি প্রার্থী না দিলেও মাঠে রয়েছে আওয়ামী লীগ-ইসলামী আন্দোলন বাংলাদেশসহ অন্যান্য দলের প্রার্থীরা। তবে বিএনপির কিছু প্রার্থী স্বতন্ত্র হিসেবে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। এ নির্বাচন নিয়ে উত্তেজনা-অজানা শঙ্কা রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে।

ভোট নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী সব এলাকায়। ভোট কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন সাধারণ ভোটাররা। যদিও ইসি ভোটারদের অভয় দিয়ে নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার আহ্‌বান জানিয়েছে। ইসি বলছে, নির্বাচন নির্বিঘ্ন করতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে নির্বাচনী এলাকায়। যেসব এলাকায় ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী রয়েছেন, সেখানে ভোট নিয়ে উত্তেজনা বেশি।

চাঁদপুর জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের নির্বাচনের আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশাপাশি ৩ প্লাটুন র‌্যাব, ৩ প্লাটুন বিজেবি, ২ প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৫জন পোশাকধারী পুলিশ, ১৭জন আনসার সদস্য স্থায়ী টহলে থাকবে। ৯টি ইউনিয়নে মোট ভোট কেন্দ্র ১০৫টি, মোট ভোট কক্ষ ৫৭১টি এবং অস্থায়ী কেন্দ্র রয়েছে ১১৮টি। নির্বাচনী কার্যক্রম পরিচালনার জন্য ১০৫ জন প্রিজাইডিং অফিসার, ৫৭১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১১৪২ জন পুলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

এই ৯টি ইউনিয়নের মধ্যে- ১নং বিষ্ণুপুর, ২নং আশিকাটি, ৪নং শাহমাহমুদপুর, ৫নং রামপুর, ৬নং মৈশাদী, ৭নং তরপুরচন্ডী, ৮নং বাগাদী, ৯নং বালিয়া ও ১২নং চান্দ্রা ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ ইউনিয়নে সর্বমোট ৪০৮ জন প্রার্থী ভিন্ন ভিন্ন প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩৪জন, সাধারণ সদস্য পদে ২৯৮ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৭৬ জন। তবে এর মধ্যে ৫নং রামপুর ও ৭নং তরপুরচন্ডী ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ইতিমধ্যেই বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, চাঁদপুর সদর উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষণা হলেও ভোট গ্রহণের মাত্র ২দিন আগে হাইকোর্টে একটি রিটের প্রেক্ষিতে ১৩নং হানারচর ইউপির নির্বাচন স্থগিত ঘোষনা করেন কচুয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার কাজী আবু বকর সিদ্দিক। তিনি বুধবার (১০ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে উক্ত বিষয়টি নিশ্চিত করেছেন।

আর পড়তে পারেন