শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে পাঁচ’শ বছরের প্রাচীন মসজিদ পরিদর্শনে চাঁদপুর জেলা প্রশাসন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৮
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :

চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ৫শত বছরের পুরনো সুলতান আমলের প্রাচীনতম মসজিদ পরিদর্শন করেছেন চাঁদপুর জেলা প্রশাসন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় রামপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের তালুকদার বাড়ির প্রাচীনতম মসজিদ পরিদর্শন করেন।

চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওচমান, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামান হোসেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, নির্বাহী ম্যাজিট্রেট সাইফুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, ইউপি সচিব, ওয়ার্ড মেম্বার, স্থানীয় জনগন ও বিভিন্ন স্থান থেকে অসংখ্যা দর্শনীর্থী উপস্থিত ছিলেন।

চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওচমান বলেন, স্থানীয় ভাবে বিষটি সম্পর্কে আমরা অবগত হয়েছি। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও আমাদেরকে বিষয়টি জানান। এ নিয়ে আজ কয়েকদিন চাঁদপুরে আলোচনা হচ্ছে। এটা সংরক্ষনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সার্বিক ব্যবস্থা নেওয়া হবে।

৫নং রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী জানান, এটি প্রায় ৪শত থেকে ৫শত বছরের পুরনো হবে বলে শুনে আসছি। সুলতানী আমলের মুসল্লিরা এক গুম্বুজ বিশিষ্ট মজসিদ হিসেবে তৈরি করে নামাজ কালাম আদায় করতে বলে মনে হয়। মসজিদটি দেয়াল অনেক চওড়া, ভেতরে নামাজের স্থান ও উপরে মিম্বার ও রয়েছে। এটা যে প্রচীণতম মসজিদ তা নিসন্দেহে বলা যায়।

তালুকদার বাড়ির আরজু তালুকদার জানান, আমি আমার দাদার কাছে মসজিদটির কথা জানতে চাইলে তিনি আমাকে জানান, আমার দাদার দাদার দাদার আমলে ও নাকি এ মসজিদটি ছিল। আমাদের কয়েক শিড়ি চলে গেছে, শুধু মসজিদটির কথাই শুনেছি।

আর পড়তে পারেন