শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের শিক্ষার্থীরা পেল নতুন স্কুল ড্রেস

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৪, ২০২৩
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুর শহরের ঘোলঘরস্থ বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের দাতা সদস্য সাংবাদিক সোহেল রুশদী’র অর্থায়নে বিদ্যালয়ের শিক্ষার্থীরা পেল নতুন স্কুল ড্রেস।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল ১১টায় চাঁদপুর ঘোলঘরস্থ বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় মিলনায়তনে চাঁদপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের দাতা সদস্য এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান।

প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান বক্তব্যে বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের অংশ, তাদেরকে সম্পদে পরিনত করতে হবে। আজকে এখানে উপস্থিত শিশুরা অনেক মেধাবী। এই শিশুরা ছবি একে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার গ্রহন করেছে। তাদের সুপ্ত প্রতিভার গুন রয়েছে। এ বিশেষ প্রকৃতির শিক্ষার্থীদের যারা গাইড দেয় সে সকল শিক্ষকদের ধন্যবাদ। বিদ্যালয়টির জন্য স্থায়ী জমির প্রয়োজন। চাঁদপুর সদরের কাছাকাছি স্থানে কোন জমি থাকলে দেওয়া যেতে পারে। চাঁদপুর সদর ইউএনও ও সদর এসিল্যান্ড একটি উপযুক্ত জায়গা দিতে পারবেন আমি আশা করছি। আপনারা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মনে করিয়ে দিবেন জায়গার বিষয়ে। মাননীয় প্রধানমন্ত্রী তনয়া পুতুল বিশেষ ক্ষমতা সম্পন্ন শিশুদের জন্য কাজ করছেন। আজকে যিনি স্কুল ড্রেস দিয়েছেন সাংবাদিক সোহেল রুশদী সাহেবকে অনেক অভিনন্দন ও ধন্যবাদ। যাদের স্কুল ড্রেস নাই, তিনি তাদের ড্রেস দিয়েছেন। সাংবাদিক সোহেল রুশদীকে অনুসরণ করে সমাজের বিত্তবানরা এগিয়ে আসতে পারে। সরকারে পক্ষ থেকে যদি কোন সুযোগ সুবিধা আসে, তাহলে আমি জেলা প্রশাসক মহোদয়ের মাধ্যমে সহায়তা প্রদান করার চেষ্টা করবো।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা বিচিত্রা সাহার পরিচালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত। তিনি বক্তব্যে বলেন, তাদের এখন আর প্রতিবন্ধী বলা হয় না, তারা স্পেশাল চাইল্ড। সবাই স্পেশাল চাইল্ড। আজকে যারা আমাদের সামনে বসে আছে সবাই স্পেশাল। এ স্পেশাল শিশুরাও আমাদের দেশের সম্পদ। আমি আশা করছি এ বিদ্যালয়টির নাম পরিবর্তন করে করে স্পেশাল চাইল্ড স্কুল করবে। আজকে যিনি ড্রেস দিচ্ছেন, এটা ওনার একটা মানবিক কাজ ও মহৎ কাজ। আমি উপজেলা প্রশাসন থেকে এ বিদ্যালয়ের জন্য সহযোগিতা করার চেষ্টা করবো। বিদ্যালয়ের জন্য ১৫ শতক ভূমি বরাদ্দের বিষয়ে সর্বোচ্চ চেস্টা করবো।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, বিদ্যালয়ের দাতা সদস্য এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। তিনি বলেন, আমি এ বিদ্যালয়টির শিক্ষার্থীদের স্কুৃল ড্রেস দিচ্ছি। আমি অনুভব করছি, তাদের ড্রেস লাগবে, তাই এখানেও ড্রেস দিয়েছি। এ বিদ্যালয়টি চাঁদপুর সরকারি কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ ইসমাইল তপাদার কাঞ্চন সাহেব প্রতিষ্ঠা করেছেন। আমাদের প্রধান দাবি ছিল জেলা প্রশাসক মহোদয়ের কাছে বিদ্যালয়টির জন্য ১৫ শতক ভূমি। আমি এ ব্যাপারে সদর ইউএনও এবং সদর এসিল্যান্ড মহোদয়েরর সু-দৃষ্টি কামনা করছি। উনাদের কাছে যে কোন বিষয় নিয়ে গেলে দ্রুত সমাধানের চেষ্টা করে। বিদ্যালয়টি সংস্কারে চাঁদপুর জেলা প্রশাসন ও চাঁদপুর সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে সহযোগিতা করছে। আমাদের ডিসি মহোদয়ও বিদ্যালয়টিকে সার্বিক সহযোগিতা করছেন।

তিনি বলেন, এডিসি (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর ররহমান মহোদয় খুবই মানবিক মানুষ। তিনি জনগণের সেবায় কাজ করছে। জনপ্রশাসন এখন জনবান্ধবে তৈরি হয়েছে। এজন্য ওনাদের জনপ্রশাসন পদক দেওয়া হচ্ছে। প্রতিবন্ধীরা সমাজের অংশ। তারা অনেক মেধাবী, তারা আমাদের কাছে বোঝা নয়, সম্পদ। তারা ছবি আঁকা, খেলাধূলা সব কিছুতেই মেধাবী। আমাদের এখানে প্রচুর সার্পোট দরকার। মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ সুবিধা সম্পন্ন শিশুদের জন্য কাজ করছেন। প্রধানমন্ত্রীর তনয়া সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকদের নিয়ে কাজ করছেন।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রতিমা রানী ভৌমিক সহ শিক্ষকবৃন্দ। এসময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, সুইচ বাংলাদেশের মহাসচিব অভিভাবক বীর মুক্তযোদ্ধা মজিবুর রহমান, সুইচ বাংলাদেশ চাঁদপুর শাখার সদস্য সাহিদুর রহমান, বিদ্যালয়ের অভিভাবক বীর মুক্তিযোদ্ধা সানাউল্ল্যাহ খান, অভিভাবক আয়শা বানু।

অনুষ্ঠানে এ পর্যায়ে মোট ২৫ জন অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থীকে বিনামূল্যে স্কুল ড্রেস বিতরণ করা হয়। শুরুতে বিদ্যালয়ের পক্ষ থেকে অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত, অনুষ্ঠানের সভাপতি বিদ্যালয়ের দাতা সদস্য এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সহ অন্যান্য অতিথি গণকে ফুলেল শুভেচ্ছা জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রতিমা রানী ভৌমিক সহ শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষিকা আরশেদা আক্তার, সিনিয়র সহকারি শিক্ষিকা বীনা মজুমদার, সিনিয়র সহকারি শিক্ষিকা বিচিত্রা সাহা, সহকারি শিক্ষিকা মোঃ মোরশেদ আলম খান, শিক্ষা সহকারি ছায়েরা বেগম, শিক্ষা সহকারি মোঃ শাসছুদ্দিন, শিক্ষা সহকারী নাছির প্রধানিয়া, অভিভাবক বিপুল সংখ্যক প্রতিবন্ধী শিক্ষাথী ও সাংবাদিকসহ অন্যান্যরা।

আর পড়তে পারেন