শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় অনিয়মের অভিযোগ এনে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের পূর্বে কুমিল্লার চান্দিনা উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই অবৈধ লেনদেন ও অনিয়মের অভিযোগ এনে দুই আহ্বায়ক কমিটির ৪ জন পদত্যাগ করেছেন।

শুক্রবার (২ ডিসেম্বর) কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি মো: মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রুবেল স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে দুই আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

ছাত্রলীগের বিভিন্ন অনিয়ম নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের দ্বিতীয় পর্ব পাঠকদের জন্য তুলে ধরা হল।

আহ্বায়ক কমিটি ঘোষণার পর পদত্যাগ করেছেন চান্দিনা উপজেলা ছাত্রলীগের ৩ নং যুগ্ম আহ্বায়ক রাজীব দত্ত, যুগ্ম আহ্বায়ক তোফায়েল আহমেদ তপু, পৌর- ছাত্রলীগের আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল রিফাত এবং চান্দিনা উপজেলা আহ্বায়ক কমিটির সদস্য জাহিদুল ইসলাম।

রাজীব দত্ত তার ফেসবুক পেইজে লিখেছেন- আজ চান্দিনা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির অনুমোদন হয়েছে।একটা নিরব ষড়যন্ত্রের মাধ্যমে সেখানে আমাকে ৩ নং যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে। যা দেখে আমি খুবই ব্যথিত হয়েছি। তারা আমার যোগ্যতা এভাবে বিচার করবে আমি কখনো কল্পনাও করতে পারি নি। সর্বশেষ তেলবাজি, চামচামি না করলে রাজনীতি হয় না, তা আমি বিশ্বাস করতাম না, আজ তার প্রমাণ পেলাম। যেখানে উপযুক্ত মূল্যায়ণ নাই, সেখানে থাকারও কোন মানে হয় না। আমি উপজেলা ছাত্রলীগের পদ থেকে পদত্যাগ করলাম। এই কমিটির সাথে আমার কোন সম্পৃক্ততা নেই।

আব্দুল্লাহ আল রিফাত তার ফেসবুক পেইজে লিখেছেন- আজ ২/১২/২০২২ চান্দিনা পৌর- ছাত্রলীগের আহ্বায়ক কমিটি অনুমোদন করা হয়েছে। উক্ত কমিটিতে আমাকে যুগ্ন- আহ্বায়ক করা হয়েছে। উক্ত কমিটির সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে আমি প্রস্তুত নই। আমি চান্দিনা পৌর ছাত্রলীগের আহ্বায়ক কমিটির যুগ্ম-আহ্বায়ক পদ থেকে পদত্যাগ করলাম।উক্ত কমিটির সাথে আমার কোনো সম্পৃক্ততা নেই।

তোফায়েল আহমেদ তপু তার ফেসবুক পেইজে লিখেছেন- চান্দিনা উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি থেকে পদত্যাগ করলাম… যাদের হাত ধরে অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত এমপি মহোদয় স্যারের ছাত্রলীগ শুরু হয়েছে তাদেরকে অবমূল্যায়ন করা হয়েছে । আমরা পরিবারতন্ত্রকে বয়কট করে অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত এমপি মহোদয় স্যারের রাজনীতির শুরু করেছি চান্দিনার আপামর জনসাধারণ। অতঃপর অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত মহোদয় এমপি হয়ে ফিরেছেন । এখনো যদি পরিবার / স্বজনপ্রীতির রাজনীতি থেকে যায় তাহলে আমরা কেনো অধ্যাপক আলী আশরাফ স্যারকে বয়কট করলাম? অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত এমপি মহোদয় এসব দিক যদি ঠিক ভাবে তদারকি না করে তাহলে ভবিষ্যতে চান্দিনার রাজনীতি কোথায় দাঁড়াবে।

জাহিদুল ইসলাম তার ফেসবুক পেইজে লিখেছেন- “যোগ্যতা যখন টাকায়…………পরিশ্রম, ত্যাগ সেখানে বৃথা চেষ্টা। আমি জাহিদুল ইসলাম চান্দিনা উপজেলা আহ্বায়ক কমিটির সদস্য পদ থেকে পদত্যাগ করলাম।”

উল্লেখ্য যে, চান্দিনা ও দেবিদ্বারের পৌর-উপজেলা ছাত্রলীগের ৪ ইউনিটের আহ্বায়ক কমিটি ঘোষণা করার পরই নানা সমালোচনা শুরু হয়েছে। অছাত্র, বিবাহিত, কিশোর গ্যাং সদস্য, সন্ত্রাসী মামলায় গ্রেফতার হয়ে সাজা ভোগ করা আসামি, নিস্ক্রিয়, অচেনা ও যোগ্যতা অনুসারে সিনিয়র-জুনিয়র বিবেচনা না করে কমিটি গুলো ঘোষণা করা হয়েছে বলে স্থানীয় একাধিক সূত্র জানায়।

জানা যায়, দেবিদ্বার পৌর ছাত্রলীগের আহবায়ক কমিটিতে সদস্য হিসেবে স্থান পেয়েছেন ফরহাদ হোসেন হিমেল (২২)। সে দেবিদ্বারের কিশোর গ্যাং বদর বাহিনীর সক্রিয় সদস্য। সে চলতি বছরের ১০ এপ্রিল ভোরে পৌর এলাকার বানিয়াপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করে থানা পুলিশ। হিমেল বানিয়াপাড়া এলাকার মীর হোসেনের ছেলে । চলতি বছরের ১৬ জানুয়ারি ছোট আলমপুর এলাকার লিমন নামের এক কিশোরকে রড, রাম দা ও হাতুড়ি দিয়ে আঘাত ও ছুরি দিয়ে শরীরের বিভিন্ন অংশে রক্তাক্ত জখম করে। এ সন্ত্রাসী হামলার মামলায় তাকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করা হয়। পরে জামিনে সে বের হয়ে আসে। সক্রিয় কিশোর গ্যাং সদস্যকে ছাত্রলীগের কমিটিতে স্থান দেওয়া শুরু হয়েছে নানা সমালোচনা।

কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও সাবেক জেলা ছাত্রলীগ নেতা লিটন সরকার জানান, যোগ্য ও সক্রিয়দের বাদ দিয়ে যে সব কমিটি গঠন হচ্ছে, তা দু:খজনক। অযোগ্য, অছাত্র, নিস্ক্রিয়দের দিয়ে কমিটি করা হচ্ছে, যা দলের জন্য অশনী সংকেত। এই চার ইউনিটের কমিটিতে স্থান পাওয়া বেশিরভাগ ছেলেদেরকে পূর্বে কখনো ছাত্রলীগের রাজনীতিতে দেখা যায় নি। যোগ্যতার চেয়ে যখন টাকা বড় হয়ে যায়, তখন আর কি বলার আছে।

জানা যায়, কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলনের পূর্বে ছাত্রলীগের কোনো জেলা, উপজেলা কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটি গঠন করতে নিষেধ করেছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এ তথ্য জানিয়েছেন গত শনিবার আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম । ওই দিন তিনি বলেন, এ বিষয়ে দলীয় প্রধানের নির্দেশনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিকে জানিয়ে দেওয়া হয়েছে। ছাত্রলীগ নতুন করে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোনো জেলা, উপজেলা কিংবা বিশ্ববিদ্যালয় শাখা সর্বোপরি কোনো শাখার কাগুজে কমিটি দিতে পারবে না।

রাজীব দত্ত জানান, আমি ছাত্রলীগের রাজনীতি করছি ২০১০ সাল থেকে। ৩ নং যুগ্ম আহ্বায়ক করা হয়েছে আমাকে । ২ নং যুগ্ম আহ্বায়ক করা হয়েছে ছাইফুল্লাহ মানছুরকে, তিনি কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি মহিউদ্দিনের চাচাতো ভাই।মানছুরকে রাজনীতিতে দেখা যাচ্ছে গত কয়েক মাস ধরে। জেলার সভাপতি কমিটিতে পরিবারকে প্রাধান্য দিয়ে জুনিয়রদের নিচে আমাকে রেখেছেন। এই কমিটিতে ত্যাগিদের মূল্যায়ণ করা হয়নি। যারা সব সময় মাঠে থাকে তারা এই কমিটিতে অবম্ল্যূায়িত।এলাকায় তদন্ত করলে সত্যতা পাবেন।

কুমিল্লা উত্তর ছাত্রলীগের সভাপতি মো: মহিউদ্দিন জানান, আহ্বায়ক কমিটিতে যোগ্য ও ত্যাগিদেরকেই মূল্যায়ণ করা হয়েছে। একেকটি পদের জন্য প্রায় ২০ জন প্রার্থী ছিল। সবাইকে তো পদ দেওয়া যায় না। আমরা বিভিন্ন কাগজপত্র সংগ্রহ করে, বিভিন্ন সংস্থার মাধ্যমে তদন্ত করে কমিটি করেছি। এখানে আর্থিক লেনদেনের কোন ঘটনা ঘটেনি। আর কমিটিতে স্থান পাওয়া কারোর বিরুদ্ধে কোন নিদির্ষ্ট অভিযোগ থাকলে তদন্ত করে তাদের বাদ দেওয়া হবে। এখন আমাদের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠছে তা বানোয়াট।

আর পড়তে পারেন