শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী তিন গম্বুজ মসজিদ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৭, ২০১৯
news-image

 

সাকিব আল হেলাল :

কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার ৯নং মাইজখার ইউনিয়নের মেহার গ্রামের ঐতিহ্যবাহী তিন গুম্বুজ ওয়ালা জামে মসজিদ। পাখি ডাকা, ছায়া ঢাকা, অনাবীল সুখ-শান্তির সুশীতল পরিবেশে অবস্থিত এই মসজিদটি। যে মসজিদটির ভিতর ও বাহিরে রয়েছে অপূর্ব সৌন্দর্য বিভিন্ন কারুকাজ। চিনা মাটির প্লেট ভাঙ্গা দ্বারা বিভিন্ন ডিজাইনে মসজিদটি নির্মাণ করা হয়। যে কেউ একবার দেখলে মন ভরে যাবে এর সৌন্দর্যে।

১৩৩১ বাংলা সনে মসজিদটি নির্মাণ করা হয়। মেহার গ্রামের তৎকালীন প্রভাবশালী দানবীর হাজী নজর মাহমুদ এ মসজিদটি নির্মাণ করেন। মসজিদটির নাম দেন ‘মেহার নজর মাহমুদ হাজীবাড়ি জামে মসজিদ’। সে সময়ে তিনি পায়ে হেঁটে মক্বাশরীফ গিয়ে হজ্ব করেন। তৎকালিন সময়ে এলাকায় মুসলমানদের নামাজ পড়ার জন্য তেমন উল্লেখযোগ্য মসজিদ ছিল না। তাই তিনি এলাকার মুসলমানদের নামাজ পড়ার জন্য নিজ উদ্যেগে ছয় শতক জমির উপড় মসজিদটি নির্মাণ করেন।

মসজিদটির সামনে রেখেছেন মুসুল্লীদের জন্য ধর্মীয় আলোচনা করার বসার স্থান। মসজিদটির দক্ষিন পাশে মসজিদের মুসুল্লীদের অযু ও গোসল করার জন্য সে সময়ে তিনি ১২০শতক জায়গায় একটি পুকুর খনন করেন। যাতে রয়েছে পাকাসান বাঁধা ঘাট।

প্রতি রমজান মাসের কদরের রাতে মসজিদের মুসুল্লীদের খাবার ও মসজিদের ইমাম ও মুয়াজ্জ্বিনের খরচ সহ অন্যান্য ব্যয়ভার বহন করার জন্য মসজিদের নামে ২৬৪ শতক জমি ওয়াকফ করে দেন।

হাজী নজর মামুদের ২ছেলে ছিল, আপ্তরদ্দী ও মিছির আলী। হাজী সাহেবের মৃত্যুর পর তার দুই ছেলে মসজিদের সবধরনের দেখাশোনা করতেন। ছেলেদের মৃত্যুর পর তার ছেলের ঘরের নাতীরা মসজিদটি এখন দেখাশোনা করছেন। বর্তমান সময়ে এসে মসজিদের মুসুল্লীদের স্থানসংকুলান না হওয়ায় তার নাতীরা মসজিদের সামনের খালী জায়গাটি মসজিদের সাথে সংযুক্ত করে সম্প্রসারণ করে মুসুল্লীদের নামাজের জায়গা তৈরি করেন। তার পাঁচ নাতীর মধ্যে ৩ জন মারা গেছেন। এখন দুই নাতী ও তার পরবর্তী বংশধররা মসজিদটি নিয়মিত দেখাশোনা করছেন।

আর পড়তে পারেন