শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চিকিৎসা সেবায় দেশ এখন ব্যাংকক সিঙ্গাপুরের চেয়েও কম নয় : স্থানীয় সরকার মন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১২, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টার:

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ২০৪১ সালের বাংলাদেশ গড়ার লক্ষ্যে কোন বাধা থাকবে না।

বিভিন্ন দেশ কিভাবে তাদের সমস্যাগুলো নিরসন করছে, সে অনুযায়ী তাদের মত করে প্ল্যান আমরাও করছি। এক কথায়, আমরা সবাই মিলে কাজ করলে আগামীর বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। আমি আমার দিক থেকে সর্বোচ্চটুকু দিচ্ছি, সবাই সবার দিক থেকে অবদান রাখতে হবে। শনিবার সকাল ১০টায় কুমিল্লার কোটবাড়ি বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ৫৬-তম বার্ষিক পরিকল্পনা দুই দিনব্যাপী সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, সারা পৃথিবীতে আজ যে প্রতিকূল অবস্থা বিরাজ করছে, সে তুলনায় বাংলাদেশ এখনো ঠিক আছে। আমাদের অর্থনৈতিক ব্যবস্থা এখনো ভালো আছে। আমরা আরো অনেক ডেল্টা প্ল্যানও করেছি। সারাদেশে উন্নয়ন হচ্ছে, গ্রামের সড়কগুলো পাকা হচ্ছে, চিকিৎসা সেবায় দেশ এখন ব্যাংকক সিঙ্গাপুরের চেয়েও কম নয়।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী শোকাবহ আগস্ট মাসে জাতির জনক এবং তাঁর পরিবারের শহীদ  সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। তিনি আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। তিনি এই সম্মলনের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ হামিদা বেগমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য, কুমিল্লা-সদর আসনের সংসদ সদস্য ও  মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমক্তিযোদ্বা আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ এফ এম আব্দুল মঈন।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, সারাদেশে বার্ডের ন্যায়ে চারটি একাডেমি প্রতিষ্ঠা করছে সরকার। সরকারের কর্ম পরিকল্পনায় প্রতিটি জেলায় একটা করে একাডেমি স্থাপনা করা হবে। বাংলাদেশে কৃষিকে আধুনিক উন্নয়নে বার্ডের অবদান রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে কুমিল্লা-সদর আসনের মাননীয় সংসদ সদস্য আ.ক.ম. বাহাউদ্দিন বাহার শোকাবহ আগস্ট মাসে জাতির জনক এবং তাঁর পরিবারের শহিদ সদস্যদের  প্রতি গভীর শদ্ধা নিবেদন করেন। এবং তিনি  বলেন, বার্ড-এর কার্যক্রম সরকারের ভিশন- ২০৪১ সালের সাথে সম্পর্কযুক্ত। তিনি তাঁর বক্তব্যে পল্লী উন্নয়ন বার্ড-এর অবদানের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বার্ডের মহাপরিচালক হারুন অর-রশিদ মোল্লা।

বার্ডের ৫৬ তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনে বার্ডের কর্মকর্তাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের শতাধিক প্রতিনিধি অংশ নেন। দুইদিন ব্যাপী এ সম্মেলন শেষ হবে রোববার।

উল্লেখ্য, ১৯৫৯ সালের ২৭ মে কুমিল্লার কোট বাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) প্রতিষ্ঠা করেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী আখতার হামিদ খান। তাঁর উদ্ভাবিত পদ্ধতি গ্রামীণ অর্থনীতিতে বেশ ভূমিকা রেখেছে।

আর পড়তে পারেন