রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে পূর্ব বিরোধের জেরে হামলা-ভাংচুর ও লুটপাট, আহত ৫

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৫, ২০২৩
news-image

চৌদ্দগ্রাম প্রতিনিধি:

কুমিল্লার চৌদ্দগ্রামে জমি সংক্রান্ত পূর্ব বিরোধের জেরে ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ীঘরে হামলা-ভাংচুর এবং লুটপাটের ঘটনা ঘটেছে। হামলার ঘটনায় ৫ জন গুরুতর আহত হয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে আশঙ্কাজনক অবস্থায় তাদেরকে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লায় প্রেরণ করা হয়েছে। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শনিবার (৫ আগস্ট) সকালে উপজেলার কাশিনগর ইউনিয়নের যাত্রাপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগি আলহাজ্ব আইয়ুব আলী সহ অন্যান্য আহত ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে হামলাকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

জানা গেছে, উপজেলার কাশিনগর ইউনিয়নের যাত্রাপুর গ্রামের আলহাজ¦ আইয়ুব আলী, কেফায়েত উল্লাহ ও প্রতিবেশি জসিম উদ্দিন, জামশেদ আলম এবং আব্দুল মমিন গংদের মধ্যে দীর্ঘদিন যাবৎ জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিলো। এ ঘটনার জেরে শনিবার সকালে যাত্রাপুর গ্রামের মৃত জাফর আহমেদ এর ছেলে জামশেদ আলমের নেতৃত্বে তার ভাই জসিম উদ্দিন, একই গ্রামের হিরণ মিয়ার ছেলে সাইফুল ইসলাম, দেলোয়ার হোসেনের ছেলে হানিফ, পাশ^বর্তী অলিপুর গ্রামের ঝাউ মিয়া চৌকিদারের ছেলে ফটিক মিয়া ও মানিক, একই গ্রামের সুমন সহ অজ্ঞাত প্রায় শতাধিক যুবক সন্ত্রাসী কায়দায় দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে আইয়ুব আলীর ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স আনিকা এন্টারপ্রাইজ ও তার বাড়ী ঘরে হামলা-ভাংচুর ও লুটপাট করে। এতে বাধা দিলে হামলাকারীদের এলোপাতাড়ি কোপ ও লাঠিসোটার আঘাতে যাত্রাপুর গ্রামের হামিদ আলীর ছেলে রুহুল আমিন (৫৬), মৃত আব্দুর রশিদের ছেলে কেফায়েত উল্লাহ (৩৭), ছেরু মিয়ার ছেলে মাহবুবুল হক (৫০), নুরুল ইসলামের ছেলে খলিল মিয়া (৪২) ও শফিকুর রহমানের ছেলে বাহারুল আলম (৪২) গুরুতর আহত হয়।

পরে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে কাশিনগর বাজারে প্রাথমিক চিকিৎসা শেষে আশঙ্কাজনক অবস্থায় তাদের সকলকে কুমিল্লা সদর হাসপাতালে ভর্তি করানো হয়। হামলায় আহত ব্যক্তিদেরকে হাসপাতালে নেয়ার পথে সন্ত্রাসীরা আবারো তাদের উপর হামলা চালায় বলে জানিয়েছেন আইয়ুব আলী সহ স্থানীয় লোকজন। ভাংচুরের ঘটনায় প্রায় ২ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও হামলার সময় সন্ত্রাসীরা আনিকা এন্টারপ্রাইজের ভেতরে থাকা ফ্রিজ, ফ্যান ও বিভিন্ন ইলেকট্রনিকস্ পণ্য সহ প্রায় ১০ লাখ টাকার মালামাল এবং দোকানের ক্যাশ থাকা নগদ ৫ লাখ ২০ হাজার টাকা লুট করে নিয়ে যায়। সংবাদ পেয়ে চৌদ্দগ্রাম থানার এসআই বিকাশ বড়ুয়া ও জাহিদ হাসান রায়হানের নেতৃত্বে পুলিশের পৃথক দু’টি টিম ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনায় ভুক্তভোগিদের পরিবারের পক্ষ থেকে চৌদ্দগ্রাম থানা ও আদালতে মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

এ বিষয়ে চৌদ্দগ্রাম থানার এসআই বিকাশ বড়ুয়া জানান, ‘সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে হামলাকারীরা পালিয়ে গেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধিন রয়েছে।’

এ বিষয়ে চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভ রঞ্জন চাকমা বলেন, ‘কাশিনগরের যাত্রাপুর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় ৫ জন আহত হয়েছে। সংবাদ পেয়ে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। তদন্ত চলছে। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আর পড়তে পারেন