বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে মাটি খেকোদের হাত থেকে কানাইল নদী ও ফসলী জমি রক্ষার দাবিতে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১১, ২০২২
news-image

 

রাসেল সোহেল:
মাটি খেকোদের হাত থেকে কানাইল নদীর মাটি ও পাড় রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের স্খানীয় ক্ষতিগ্রস্ত কৃষক ও লোকজন।

শুক্রবার (১১ মার্চ) সকালে চৌদ্দগ্রামের একতা ব্রিকস এর সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয় । এছাড়া পরিকল্পিতভাবে নলকূপ/ডিপ মেশিন বন্ধ রেখে ফসলী জমির মাটি উত্তোলনকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাবর অভিযোগ দায়ের করেছে এলাকাবাসি।

মানববন্ধনে ক্ষতিগ্রস্ত কৃষকরা বলেন, এ উপজেলার ঘোলপাশা ইউনিয়নের ধনুসাড়া গ্রামের পূর্বপাড়ায় স্থাপিত ৩৫ বছরের পুরনো একটি গভীর নলকূপ দিয়ে প্রায় ৮ হাজার শতক জমিতে বোরো আবাদ হয়। কিন্তু কয়েকজন অংশীদার পরিকল্পিতভাবে ফসলী জমি থেকে বিভিন্ন ইটভাটায় মাটি বিক্রির স্বার্থে নলকূপটি চলমান মৌসুমে তালাবদ্ধ করে রাখে। ঘোলপাশা ইউনিয়নের বৃহত্তর ধনুসাড়া, গুজরা, হাজীগ্রাম এলাকার ফসলী জমিতে চাষাবাদ বন্ধ রেখে ধনুসাড়া পূর্বপাড়ার মৃত. আবদুল সোবানের পুত্র আবুল কালাম ও মৃত. জয়নাল আবেদীনের পুত্র আবুল খায়ের ফসলী জমি থেকে ভেকু দিয়ে দিনেরাতে মাটি উত্তোলন করে বিভিন্ন ইটভাটায় বিক্রি করছে। মাটি উত্তোলনের ফলে অন্তত ১ হাজার শতকের উপরে ফসলী জমি এখন জলাশয়ে পরিণত হয়েছে। জমির মালিকদের টাকা লোভ দেখিয়ে আবার ভয়ভীতি প্রদর্শন করে মাটি বিক্রিতে বাধ্য করা হচ্ছে। এসব মাটি খেকোদের অত্যাচারে ধর্মপুর থেকে গুজরা পর্যন্ত কানাইল নদীর অন্তত ৭-৮টি পয়েন্টে নদীর পাড়সহ কেটে ফেলা হয়েচে। ফলে নদী আর ফসলী জমি এখন একাকার হয়ে গেছে। এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভুমি) , উপজেলা কৃষি কর্মকর্তার নিকট ফসলী জমি রক্ষার দাবিতে আমরা এলাকাবাসি অভিযোগ দিয়েছি। মাটি খেকো খায়ের ইতোপূর্বে থানা পুলিশের কাছে মাটি উত্তোলন করবে না মর্মে মুছলেকা দিলেও মাটি কাটা অব্যাহত রেখেছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন স্থানীয় কোব্বাত হোসেন, মাওলানা আলী আশরাফ, বাহার উদ্দিন বাহার, রুহুল আমিন, হাজী সিদ্দিক, আবুল হোসেন ডালিম, তিতু মিয়া, শাহ আলম, মোসকো আলী, মাইন উদ্দিন, জামাল উদ্দিন, জাহাঙ্গীর আলম, কবির মিয়া, ইব্রাহিম ও আব্দুর রহিম প্রমুখ।

আর পড়তে পারেন