শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে মাদক ব্যবসায়ীদের চিহ্নিত করে, তাদেরকে সামাজিকভাবে বয়কট!

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৫, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লার চৌদ্দগ্রামের জনপ্রতিনিধিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা মাদক ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের পারিবারিক ও সামাজিক সকল অনুষ্ঠান বর্জন করেছে। ফলে পাল্টে গেছে এলাকার চিত্র। মাদক ব্যবসায়ীরা এখন এই ব্যবসা ছেড়ে কেউ প্রবাসে কেউবা ভিন্ন পেশায় যোগ দিচ্ছেন।

মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরী করে এলাকার বিভিন্ন মসজিদে ঝুলিয়ে দেয়া হয়েছে। জুম্মার নামাজের খুতবায় মাদকের বিরুদ্ধে জোরালো বক্তব্য দেয়াসহ মাদক ব্যবসায়ীদের সকল অনুষ্ঠান বর্জন করা হচ্ছে। এমন কিছু উদ্যোগ নিয়েছে কুমিল্লার সীমান্তবর্তী এলাকা চৌদ্দগ্রামের স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, ইমাম ও গণ্যমান্য ব্যক্তিরা।

এছাড়াও স্থানীয় প্রশাসনের কঠোর হস্তক্ষেপসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাদকের বিরুদ্ধে নানা রকম সচেতনতা মূলক কর্মকান্ড করা হয়েছে।যার ফলে অনেকটাই পাল্টে গেছে এই এলাকার দৃশ্যপট।

চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মো: মিজানুর রহমান বলেন, আমার এই এলাকায় মাদকের ছড়াছড়ি ছিল। কিন্তু বর্তমানে এই এলাকা অনেকাংশে মাদকমুক্ত হয়েছে।এইভাবে অব্যাহত থাকলে এই অঞ্চল পুরোপুরিভাবে মাদকমুক্ত হয়ে যাবে।

উপজেলার স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিরা মাদক ব্যবসায়ীদের সামাজিকভাবে বয়কটসহ প্রতিরোধ গড়ে তোলার যে উদ্যোগ নিয়েছে তা সামাজিক সচেতনতা সৃষ্টি করছে বলে জানান পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

তিনি বলেন, সামাজিকভাবে মাদক ব্যবসায়ীদের বয়কট করার যে উদ্যোগ নেয়া হয়েছে, এরফলে তা তাদেরকে এই ব্যবসা থেকে বিরত থাকবে। একই সঙ্গে সাধারণ জনগণের মাঝে যে সচেতনতা তৈরি হয়েছে তা প্রশংসার দাবিদার।

প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিসহ সকলস্তরের মানুষের মধ্যে সচেতনতাতেই মাদক পুরোপুরি নির্মূল সম্ভব বলে মত সাধারণের।

আর পড়তে পারেন