শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জগন্নাথ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ইমরান মাহফুজের লেকচার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৯, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের আয়োজনে ‘সাহিত্য ও সাংবাদিকতা’ শিরোনামে এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে ।

রবিবার বিকালে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে অনুষ্ঠিত সেমিনারে দিকনির্দেশনামূলক আলোচনা রেখেছেন কবি গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদ মাওলা , সহকারি অধ্যাপক কামরুন নাহার শীলা। সভাপতি ছিলেন শতাব্দী জোবায়ের, উপস্থাপনা করেন মাহফুজ কিশোর।

বক্তা ইমরান মাহফুজ বলেন, সৃজনশীলচর্চায় কিংবা সাংবাদিকতা সাহিত্য কবিতা গল্প যাই করতে চান না কেন, প্রথমে আপনাকে দেখা এবং বোঝার বোধের চোখকে জাগ্রত করতে হবে। পড়তে হবে নানান বিষয়ে। দেশকাল ছাড়িয়ে নিজেকে নির্মানের জন্য কাজ করতে হবে প্রথমে। সেই সাথে শিখতে হবে দেখে ও ঠেকে। কথা বলতে হবে মার্জিনে। এইভাবে সৃজনশীলচর্চায় আগাতে হবে। তার এসব কথার সাথে পরবর্তী বক্তারাও একমত পোষন করে আরোও অনেক কথা যুক্ত করেন।

তার আগে গত ২৫ তারিখ বৃহষ্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাসিক বাঙালি ও সমকাল সুহৃদ সমাবেশ কর্তৃক আয়োজিত ‘মাসিক আড্ডা-কার্তিক ১৪২৫’ সাহিত্য সংস্কৃতিতে তারুণ্যের ভাবনা’ শিরোনামে একক বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইমরান মাহফুজ। অনুষ্ঠানে সভাপতি ছিলেন ড. কাজী সাফুদ্দিন, বিশেষ অতিথি ছিলেন মোবারক ফরাজী। পরিচালনা করেন আশিকুর রহমান সাদ।

উপস্থিত সবাই বক্তার অনেক দিক নিয়ে আরো আলোচনা করেন। উৎসাহের এই আলোচনায় অনেক প্রশ্নের উত্তর দেন বক্তা। অনুষ্ঠানের শুরুতে স্মারক তুলে দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. কাজী সাফুদ্দিন।

উল্লেখ্য যে, এই সৃজনশীল তরুণ ইতোমধ্যেই তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩ পুরষ্কার ও সম্মাননা। শুধু পুরষ্কার বা সম্মাননা নয় পাঠকদের ভালোবাসার পাশাপাশি মিলছে অনেক প্রাপ্তি। যেমন, তাঁর আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্স পর্যায়ের পাঠ্য সহায়ক গ্রন্থ হিসেবে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীতে স্থান পেয়েছে । বলা যায়, বাংলাদেশের সর্বকনিষ্ট গবেষক! সেই সাথে পশ্চিমবঙ্গের (কলকাতা) আমন্ত্রণে কবিতা পড়ার সুযোগও পেয়েছেন এই বছরের শুরুতে।

আর পড়তে পারেন