মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জিপিএ ফাইভ পেতে শিক্ষার্থীদের চাইতে অভিবাবকদের প্রতিযোগীতা বেশী: শিক্ষামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৯, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী চাঁদপুর-৩ আসনের সাংসদ আলহাজ্ব ডা: দীপু মনি বলেছেন, আমাদের এই বিজয়ের মাসে গভীর শ্রদ্ধায় স্বরণ করি সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আজকে আমরা এখানে অনেকেই আছি, এই যে বাংলাদেশে আজকে আমরা স্বাধীনভাবে বসবাস করি, স্বাধীন দেশের নাগরিক ও মর্যাদার আসনে আজকে প্রতিষ্ঠিত বিশ্ব সভায়। এর কোন কিছুই আমাদের হতো না যদি জাতির পিতার নেতৃত্বে আমরা স্বাধীন হতে না পারতাম। কাজে তাঁর কাছে জাতির কৃতজ্ঞতার শেষ নেই। আমি গভীর শ্রদ্ধায় স্বরণ করি, ৭১ এর ত্রিশ লক্ষ শহীদকে, লক্ষ লক্ষ মা-বোনকে যারা নির্যাতিত হয়েছিলেন। স্বরণ করি, পঁচাত্তরের ১৫ই আগস্টের শহীদদের, কারা অভ্যন্তরে নি:শংসভাবে নিহত জাতীয় চার নেতাকে। স্বরণ করি ৫২ থেকে আজ পর্যন্ত আমাদের সকল সকল অধিকার আদায়ের আন্দোলনে যারা আত্মাবতী দিয়েছেন তাদের সকলকে এবং আমাদের এই চাঁদপুরের বহু মানুষ সেই একাত্তরে শহীদ হয়েছে। এই চাঁদপুরের অনেকেই ভাষা আন্দোলনে ব্যাপক ভূমিকা রেখেছেন আমি সবার প্রতি আমার গভীর শ্রদ্ধা জানাই।

তিনি শিক্ষার্থীদের অভিবাবকদের উদ্দেশ্যে বলেন, এখন শিক্ষার্থীদের চাইতে প্রতিযোগীতা করেন বেশি বাবা মায়েরা। তারা সামাজিক একধরনের একটা চাপ তৈরি নিজেরাই করেন। আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী তৈরি করেন, কার সন্তান জিপিএ ফাইভ পেল, গোল্ডেন পাইভ পেল না এই প্রতিযোগীতা বাবা মায়েদের মধ্যে একটা প্রচন্ড চেহারা ধারণ করেছে। সেটার চাপ গিয়ে পড়ছে আমাদের কোমলমতি শিশুদের উপরে। জিপিএ ফাইভ পাওয়া জীবনের একমাত্র উদ্দেশ্য হতে পারে না। জীবনের উদ্দেশ্য হতে হবে আমি ভাল মানুষের মতো মানুষ হবো। কিন্তু আমরা এখন এই জিপিএ ফাইভ এর যাতাকলে আমাদের শিশুদেরকে পৃষ্ট করছি। জীবনে কিন্তু একটা সময়ের পরে এগুলোর কোন অর্থই নেই। কাজেই আমরা বাবা মায়েরা যেন এই মনোভাবটি থেকে বেরিয়ে আসি এবং আমরা সেজন্য এই জিপিএ ফাইভ টিকে ভাংতে চেষ্টা করছি।

আমাদের এই গ্রিয়েডিং ও মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনবার চেষ্টা করছি। অনেক মূল্যায়ন আমরা ধারাবাহিক মূল্যায়নে নিয়ে আসবার চেষ্টা করছি। মাননীয় প্রধানমন্ত্রী অতি সম্প্রতি আবারো বলেছেন, শিক্ষার্থীদের উপর থেকে পরীক্ষা, পড়া ও বই পুস্তকের চাপ এগুলো কমাতে হবে। শিক্ষা জীবনটা যদি আনন্দময় না হয়, তাহলে আপনি জীবনে অন্য আর কিছু শিখবেন কি করে। সারাক্ষণ আমরা বাচ্চাদেরকে বইয়ের মস্তিস্কে ঢুকিয়ে রাখছি। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করতে গিয়ে চ‚ড়ান্ত রকমের অসামাজিক হয়ে উঠছি আমরা। পরিবার, আত্মীয় স্বজন, বন্ধুবান্ধবকে ভুলে যাচ্ছি। সেদিক থেকেও আমাদের সচেতন থাকতে হবে। কারন আমাদের চিন্তা করতে হবে, এই দেশটি যে দ্রুত গতিতে অসম্ভব এগিয়ে যাচ্ছে আজকে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সব স্বপ্নগুলো হাতের মুঠোয়।

শনিবার দুপুর ১টায় চাঁদপুর সদর উপজেলার অন্যতম বিদ্যাপীঠ বাবুরহাট স্কুল ও কলেজের সমাপনি দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব ডা: দীপু মনি এমপি আরো বলেন, আমরা একসময় স্বপ্ন দেখারও সাহস ছিল না যে আমরা পদ্মা সেতু বানাবো। অথচ আজকে নিজেদের টাকায় তৈরি হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। বঙ্গবন্ধু স্যাটেলাইট উক্ষিপ্ত হয়েছে। এখন দ্বিতীয় স্যাটেলাইট এর কথা আমরা ভাবছি। আমরা এখন স্বল্পন্নত দেশ নই, আমরা উন্নয়নশীল দেশ। আমরা বিশ্বাস করি, ২০৪১ সালের আগেই ইনশাআল্লাহ বঙ্গবন্ধু কন্যা যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন উন্নত ও সুখি শান্তিময় বাংলাদেশ হবো সেটি আমরা নিশ্চই হতে পারবো। কারন আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আজকে সারা বিশ্বে বিশ্বয়ের সঙ্গে দেখছে এবং সত্যি সত্যি জিজ্ঞেস করে মাননীয় প্রধানমন্ত্রী আপনার এই উন্নয়নের ম্যাজিক কি? আমি বিশ্বাস করি তাঁর উন্নয়নের ম্যাজিক দেশপ্রেম। তাঁর যে অখন্ড ভালোবাসা মানুষের জন্যে এবং তাঁর পিতার মতই তিনি তাঁর জীবনকে উ?সর্গ করে দিয়েছেন এ দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্যে।

এখন আর ভাষা, স্বাধীনতার জন্য এমনকি গণতন্ত্রের জন্য রক্ত দেবার প্রয়োজন নেই। এখন প্রয়োজন শুধু আমাদের যার যার মেধাকে কাজে লাগিয়ে দক্ষতা অর্জন করে যে যেখানে যে দায়িত্বে আছি সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও দায়িত্বশীলতার সঙ্গে সেটিকে পালন করে দেশটিকে এগিয়ে নিয়ে যাওয়া। সেজন্য আসুন আমরা সবাই শপথ নিই। এ দেশটিকে এগিয়ে নিয়ে যাবো আমাদের অভিষ্ঠ লক্ষ্যে। আমাদেরকে চতুর্থ বিপ্লব যেটি আসছে তার জন্য সে দক্ষতা আমাদের অর্জন করতে হবে। সেগুলো নিয়ে আমাদের শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। আমরা আমাদের কারিকুলামে পরিবর্তন আনছি। মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসছে, শিক্ষকদের ব্যাপক আকারে প্রশিক্ষন দেবার ব্যবস্থা হচ্ছে। সবমিলিয়ে শিক্ষা ব্যবস্থায় মানোন্নয়নটি এখন আমাদের প্রধানতম লক্ষ্য এবং সেই শিক্ষার মান উন্নয়নের মধ্য দিয়ে আমাদের এই দেশকে এগিয়ে নিয়ে যাবো। শিক্ষায় আমাদের বিনিয়োগ ব্যাপকহারে বাড়ছে।

আগামীদিনে ইনশাআল্লাহ্ আমরা আরো অনেক বেশী এক্ষেত্রে বিনিযোগ বাড়াতে পারবো। আমাদের অবকাঠামো উন্নয়নও হচ্ছে। এর ধারাবাহিকতায় বাবুরহাট স্কুল ও কলেজেও অবকাঠামো উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে আরো হবে ইনশাআল্লাহ। আজকে যারা উপস্থিতির আসনে প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রী বসে আছেন তারা হয়ত একদিন এই মঞ্চে অতিথির আসনে বসবেন এটা আমার বিশ্বাস। সবশেষে আজকের এই সুন্দর অনুষ্ঠানে আসবার সুযোগ করে দেয়ার জন্য অনুষ্ঠান উদযাপন কমিটিকে আমি ধন্যবাদ জানাই।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিংবডির সভাপতি এবং প্রাক্তন কৃতি শিক্ষক ও শিক্ষার্থী মোঃ শহীদ উল্লাহ মাস্টার এর সভাপ্রধানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ও উদ্বোধকের বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

উৎসব উদযাপন পরিষদের প্রচারণা কমিটির আহ্বায়ক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী দৈনিক চাঁদপুর প্রবাহের সম্পাদক রহিম বাদশা’র প্রানবন্ত সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক একেএম ফজলুল হক মিয়া, চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবদুল্লাহ আল মাহমুদ জামান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজের প্রফেসর ডা: হাবিুর রহমান, নিক্কি নিলয় গ্রুপের চেয়ারম্যান মনোয়ার হোসেন শেখ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি মো: শহীদ পাটওয়ারী, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

এ সময় বিভিন্ন অতিথি, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দসহ বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বাবুরহাট স্কুল ও কলেজের সমাপনি দিনে সকাল থেকেই স্কুলের প্রাক্তন শিক্ষক শিক্ষার্থীদের স্মৃতিচারণ, স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রæপ নির্ণয় কর্মসূচি, বিনোদনমূলক ক্রীড়ানুষ্ঠান, র‌্যাফেল ড্র, বর্ণিল আতশবাজি, দেশের বিভিন্ন জনপ্রিয় শিল্পিদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘটে।

আর পড়তে পারেন