শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঝুঁকিপূর্ন মেঘনায় ইউনিয়ন পরিষদ ভবন

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৮, ২০১৭
news-image

 

এম এইচ বিপ্লব সিকদার:

কুমিল্লার মেঘনা উপজেলায় ইউনিয়ন পরিষদ ভবন মারাত্মক ঝুঁকি পূর্ণ!  যে কোন মূহুর্তে দূর্ঘটনার শিকার হয়ে প্রান হারানোর মত ঘটনা ঘটতে পারে।

উপজেলার সদর ইউনিয়ন ৬ নংগোবিন্দপুর ইউনিয়ন পরিষদ ভবন টি  সেননগর বাজারে অবস্থিত।অত্যন্ত জনাকীর্ণ ও ঝুকি পূর্ণ,এর মধ্যেই চালাচ্ছে চেয়ারম্যান, মেম্বার সহ শংশ্লিষ্ট সকলে কর্মকান্ড।এ ভবনেই চলছে ইউনিয় তথ্য কেন্দ্রের কার্যক্রম।প্রতিনিয়ত সেবা গ্রহীতারা এখানে আসছেন প্রয়োজনীয় সেবা নিতে। দীর্ঘদিন যাবত ঝুঁকি নিয় কার্যক্রম চালাচ্ছেন সংশ্লিষ্ট রা। পুরোনো এ ভবনটি ভেংগে নতুন ভবন করার জন্য অনেক আগে থেকে প্রচেষ্টা চালিয়েছিলেন পরিষদের চেয়ারম্যান মাঈনুদ্দিন মুন্সি তপন, কিন্তু ফলপ্রসূ হচ্ছেনা কারন ভবন টি প্রতিষ্ঠা করতে বর্তমান নিয়ম অনুসারে ২৫ শতাংশ ভূমির প্রয়োজন। যা বর্তমানে যেখানে ভবন প্রতিষ্ঠিত সেখানে নেই, পরিষদ সূত্রে জানা যায় পরিষদের নামে  ১৯ শতক বি এস রেকর্ড ভূমি আছে তবে তা কিছু রাস্তা কিছু বেদখল, প্রকৃত অর্থে পরিষদ ভবন এবং সামনের খালি জায়গা সহ ১০ শতক ভূমি পরিষদ দখলে আছে।পরিষদ টি বাজারে অবস্থিত হওয়ায় ভূমির অনেক চড়া মূল্যে, বিকল্প ব্যবস্থা করে ভূমি নেওয়া ও অনেক ব্যয় বহুল,। অন্য দিকে অন্যত্র স্থানান্তর করা ও সম্ভব হচ্ছেনা কারন এ পরিষদ কে ঘিরে ঐতিহ্য বাহী সেননগর বাজার এটি চলে গেলে পুরো বাজারে এর প্রভাব পরবে, বাজারে লোক সমগম না হওয়ার আশংকা, যেখানে ১০ টি গ্রামের স্থানীয় লোকদের স্বার্থ জড়িত। সব বিবেচনা করে বিষয় টি ভবন নতুন নির্মান যেমন জরুরী তেমনি বাজারে রাখাও জরুরী। সম্প্রতি কুমিল্লা জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম ইউনিয়ন পরিষদ পরিদর্শনে এসে ভবন টি দেখে পরিত্যক্ত ঘোষনার মৌখিক নির্দেশনা দেন।ফলে ইউ পি চেয়ারম্যান বিষয় টি গুরুত্ব সহকারে নিয়ে এলাকার গন্যমান্যদের নিয়ে পূণরায় বৈঠক করেন। এলাকার দাবি ভবন টি এ বাজারে রাখা।তাই চেয়ারম্যান বাজারের দোকান মালিক বাজারের কর্মকর্তা সহ নেতৃবৃন্দদের নিয়ে স্বিদ্ধান্ত নেন যে পরিষদের জায়গা বেদখল মুক্ত করন, আরো বাকী ৬ শতাংশ ভূমি ব্যবস্থা করে পরিষদ কে দেওয়ার জন্য স্থানীয় নেতৃবৃন্দ দের নিয়ে কমিটি করে দেন।উল্লেখ্য এখানে যারা নেতৃবৃন্দ তাদের অনেকেই দোকান ভিটির মালিক। সদিচ্ছা করলে এরাই পারবে স্যাম কূল সব রাখতে। এখনো তেমন কোন পদক্ষেপ না নিলে এভাবে জনাকীর্ণ ভবনে কার্যক্রম চালালে যে কোন মুহুর্তে দূর্ঘটনা ঘটতে পারে। সকলের নখ দর্পণে থাকা সমস্যা টি যদি অচিরেই সমাধান না হয় আল্লাহ না করুক যদি কোন দূর্ঘটনা ঘটে তা হলে এর দায়ভার কে নিবে প্রশ্ন সচেতন মহলের।

এ বিষয়ে মাঈনুদ্দিন মুন্সি তপন বলেন, আমি দীর্ঘদিন যাবত চেষ্টা  করতেছি, একাধিকবার এলাকার লোকদের নিয়ে বৈঠক করেছি, এলাকার স্বার্থে অন্যত্র নিতেও পারছিনা।এ বার দেখি  এলাকাবাসী  কি পদক্ষেপ নেয়। প্রশাসন এর প্রতি স্থানীয় সচেতন মহলের আবেদন কোন দূর্ঘটনা ঘটার আগে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সমস্যার সমাধান বের করা অন্যথায় জেলা প্রশসকের কথা মত পরিত্যক্ত ঘোষনা করে পরে ভবন টি তৈরির ব্যবস্থা করা।

আর পড়তে পারেন