শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টানা ৭-৮ দিন নানির ভার বয়ে বাংলাদেশে প্রবেশ করলেন আক্তার হোসেন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৯, ২০১৭
news-image

মো ঃ বেলাল হোসাইন ঃ
মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্রবাদী রাখাইন বৌদ্ধা তথা মগদের অব্যাহত হামলা ও বর্বর আক্রমণের মুখে বছরের পর বছর ধরে বসবাস করা প্রিয় আবাসস্থল মিয়ানমারের রাখাইন তথা আরাকান রাজ্য থেকে বিলুপ্ত হওয়ার পথে রোহিঙ্গারা। এক সময়ের আরাকান রাজ্য মুসলিমরা শাষন করলেও কালের বিবর্তনে জাতিগত নিধনের সম্মুখে পরে আজ তারাই নিজ ভুমে পরবাসী। চোখের সামনেই আপনজনদের নির্মমভাবে খুন, পিতার সামনে মেয়েকে ধর্ষন সবকিছু দেখেও বাঁচার চেষ্টায় বন্ধুর সীমান্ত পাড়ি দিয়ে তারা ছুটে আসছেন বাংলাদেশে। ঐ পাড়ে ব্যবসা বানিজ্য, ধন সম্পদ থাকলেও এপারে এসে দুপুরের খাবার পাবেন কিনা, মাথার উপরের ছায়া পাবেন কিনা তার নিশ্চয়তাও নাই। তবুও কোনরকমভাবে এ ধরনীতে বেঁচে থাকার এক করুন আকুতি অসহায় রোহিঙ্গাদের। তাইতো ধন, সম্পদ, বাড়ি-ঘর সব ফেলেই এক কাপড়ে চলে আসছেন বাংলাদেশে। টেকনাফের শাহপরী দ্বীপ, জালিয়াপাড়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে এভাবে প্রতিদিনই হাজারা হাজার রোহিঙ্গা প্রাণের মায়াতেই প্রবেশ করছে বাংলাদেশে। এক্ষেত্রে লক্ষনীয় একটি বিষয় হলো; রোহিঙ্গাদের এই ¯্রােতে নিয়মিতই দেখা যায় একটি দৃশ্য। ছেলের কাঁধে কিংবা মাথায় করে সাত সমুদ্র তের নদী পার হয়ে বাংলাদেশে প্রবেশ করছেন বৃদ্ধ পিতা কিংবা মাতা। মাথায় আনতে অক্ষম হলে ভারের মাধ্যমে ঝুপড়িতে করে নিয়ে আসছেন তাদের।
গত ১১ ও ১২ সেপ্টেম্বর টেকনাফের শাহপরীর দ্বীপ এলাকায় একটি বে-সরকারী সংস্থা “ফেলনা ছাত্রকল্যান ফেডারেশনের” আয়োজনে ত্রাণ সামগ্রী ও নগদ টাকা বিতরণের সময় সরেজমিনে এমন অনেক দৃশ্যই নিজ চোখে দেখার সৌভাগ্য হয়। তেমনই এক যুবক আক্তার হোসেন। বয়স ২০-২৫ বছর হবে। মিয়ানমারের মংডুর কাবিডং এলাকায় তাদের বসবাস। ১১ সেপ্টেম্বর দুপুরে তার আপন নানি বেলন বেগমকে (১০০) কাঁধে ঝুলানো ভারের একপাশে ঝুপড়িতে নানু আর অন্যপাশে প্রয়োজনীয় কিছু সামগ্রী নিয়ে জালিয়াপাাড় থেকে ট্রলারে করে প্রবেশ করে শাহপরীর দ্বীপের এ পাড়ে প্রবেশ করে। উৎসুকভাবে প্রশ্ন করলে সে জানান, মিয়ানমারের সেনা ও মগরা তাদের ঘর-বাড়ি জ¦ালিয়ে দিয়েছে। প্রাণের ভয়ে বৃদ্ধ নানিতে নিয়ে দু’ পায়ের ভরে গ্রামের পর গ্রাম পালিয়ে বেড়ান। গত ৩-৪ দিন নাফ নদীর ঐ পাড়ে জিরো পয়েন্টে আটক ছিলেন তারা। একপাশে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী আর অন্য পাশে বিজিবি। বহু চেষ্টার পর ১২ সেপ্টেম্বর বাংলাদেশে প্রবেশ করেন। আক্তার আরও জানান, নাফ নদী থেকে বাংলাদেশের জালিয়াপাড়া পর্যন্ত আসতে ট্রলার মালিক ও দালালদের মিয়ানমারের টাকায় ১ লক্ষ ও বাংলাদেশী টাকায় প্রায় সাড়ে ৩ হাজার টাকা প্রদান করতে হয়। এক্ষেত্রে কোনভাবে কম দিলে কিংবা উল্লেখিত টাকা প্রদানে ব্যর্থ হলে কোনভাবেই এপারে আসার সুযোগ নেই। গুলিবিদ্ধদের যন্ত্রনা, ক্ষুধার্থ শিশুর কান্না, বয়স্কদের করুন আতœনাৎ কোনটাই ঐ দালালদের মন গলাতে পারে না বলেও জানান আক্তার।
একটু দুরত্বে একই রকম আরেকটি দৃশ্য ধরা পরে আমাদের ক্যামেরায়। মিয়ানমারের বরদ্বীল এলাকার ফারুক হোসেন ৬০ বছরের মা মরিয়ম বেগমকে কাঁধে করে নিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। সেও গত বেশ কয়েকদিন এভাবেই বৃদ্ধ মাকে নিয়ে নাফ নদীর ঐ পাড়ে কাটিয়েছেন। অবশেষে স্থানীয় আতœীয়দের মাধ্যমে টাকা পয়সা জোগার করে বাংলা ৭০০০ টাকার বিনিময়ে বাংলাদেশে প্রবেশ করেন মা ছেলে।
শাহ পরীর দ্বীপের একটু পিছনে এসেই দেখতে পাই মধ্য বয়সী এক মহিলার চুপচাপ বসে থাকার দৃশ্য। তার আশে পাশে বেশ কয়েকজন বিভিন্ন বয়সী ছেলে-মেয়ের অবস্থান। যেখানে বিভিন্ন সংস্থার ত্রাণের সামগ্রী আসার পর রোহিঙ্গাদের দৌড়িয়ে ছুটে চলার দৃশ্য চোখে পড়ে সেখানে ঐ মহিলার একাকীত্বে বসে থাকা নিয়ে মনে কৌতুহলের সৃষ্টি হয়। কাছে গিয়ে প্রশ্ন করলাম খালা কি হয়েছে আপনার। প্রতিউত্তরে মহিলার কথা বুঝতে সমস্যা হওয়ায় পাশে থাকা স্থানীয় কিংবা পুরাতন রোহিঙ্গা পুরুষের সহযোগীতা পেলাম। জানতে পারলাম তার দুঃখের কাহিনী। নাম হুমায়রা বেগম। বয়স ৩০ বছর। রাখাইনের রাজারবিল এলাকায় তাদের বসবাস ছিল। গত ৫ বছর পূর্বে মিয়ানমার সেনাদের হামলায় সাগরে নৌকা ডুবে মৃত্যুবরণ করেন তার স্বামী। ৬ সন্তান নিয়ে একাকী গত ৫ বছর কোনভাবে বেঁচে আছেন। কিন্তু বার্মা সেনা ও মগদের হামলার প্রেক্ষিনে অন্যান্য রোহিঙ্গাদের সাথে কোনরকমভাবে গত ১২ সেপ্টেম্বর ৬ সন্তান নিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। এখানে স্থানীয় এক ব্যাক্তি একটি সন্তান দত্তক চাওয়ায় মনের অনিচ্ছা শর্তেও একজনকে দিয়ে দেয়। হুমায়রা বেগমের আশংকা কতদিন এভাবে থাকবেন আর বাঁচবেন ৫টি অবুঝ শিশুকে নিয়ে।
বেশ কিছুদুর সামনে গিয়ে একেবারের চরের অংশে গিয়ে এক দৃশ্য দেখে চোখের পানি ধরে রাখতে কষ্ট হয়ে পড়ে। ৬০-৭০ বছর বয়সী এক বৃদ্ধ। নাম সম্ভবত ফয়েজ উল্লাহ। গত ১০ কিংবা ৯ সেপ্টেম্বর মগরা সেনারা রাতের আধারে মুখে কালো কাপড় বেঁধে তাদের বাড়িঘর পুড়িয়ে দেয়। তাদের ধ্বংশলীলা দেখেই কোনভাবে জান নিয়ে ১২ সেপ্টেম্বর শাহপরীর দ্বীপ হয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। অনেক প্রয়োজনীয় জিনিষ আনতে না পারলেও বুকে বেঁধে নিয়ে এসেছেন সবচেয়ে প্রয়োজনীয় অমুল্য সম্পদ মহা পবিত্র আল কুরআন। চোখের পানি ধরে রেখে আবেগে তার সাথে কথা বলা আরও বাড়িয়ে দিলাম। জানলাম আরও কিছু কাহিনী। মিয়ানমারের সেনারা রাখাইনের প্রায় সকল মসজিদ মাদ্রাসাই পুড়িয়ে দিয়েছে। এমনকি ঐ এলাকার বিখ্যাত অনেক আলেমকেও হত্যা করেছে তারা নির্মমভাবে।
শাহপরী দ্বীপের একেবারে পশ্চিম কর্ণারের পাড়ে আরেকজন মহিলা পেলাম খুব পর্দানশীল। তার বুকের মাঝেও দেখলাম এমনিভাবে আরেকটি কুরআন শরীফ।
১১ ও ১২ সেপ্টেম্বর চোখের সামনে এরুপ দৃশ্যগুলো দেখে ভাবতে শুরু করলাম আজকের এই পরিস্থিতিতে আমি পড়লে আমার দ্বারা কি সম্ভব হতো বৃদ্ধ পিতা- মাতাকে কাঁধে করে দিনের পর দিন ঘুরা। আমার পক্ষে কি সম্ভব হতো সবকিছু পেলে একমাত্র কোরআন শরীফকে বুকে নিয়ে দেশান্তর হওয়া। জানি না বাংলাদেশের কয়জন মানুষের পক্ষে এরুপ সম্ভব হতো। শুধু এতটুকুই রোহিঙ্গাদের আজকের এই নির্যাতনের পিছনে ২টি কারণ। একটি হলো; তারা মুসলমান আর অন্যটি তারা বাঙ্গালী। তাদের সামনেও সুযোগ ছিল ধর্ম ত্যাগ করে শান্তিতে মিয়ানমার বসবাস করার। কিন্তু তারা সেপথে না গিয়ে ভরসা রেখেছে আল্লাহর উপর। বিশ^াস রেখেছে পবিত্র আল কুরআনের উপর। আর শান্তি খুজেছে ইসলামের সু-শীতল ছায়ার মাঝে।

আর পড়তে পারেন