বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ নারী ক্রিকেট দল

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১০, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

নভেম্বরে পর্দা উঠতে চলেছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসরের। এই আসরকে সামনে রেখে ১৫ সদস্যর দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিয়মিত অধিনায়ক সালমা খাতুনের অধীনে শক্তিশালী স্কোয়াড নিয়েই ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে উড়াল দিবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চারটি টি-টুয়েন্টি ও একটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলেছে বাংলাদেশ। সেই সিরিজে দলে ছিলেন ১৮ জন। সেখান থেকে বাদ পড়েছেন তিনজন। বাদ পড়া সেই তিনজন হলেন শারমিন সুলতানা, সুরাইয়া আজমিন ও মুর্শিদা খাতুন।

এই তিনজনের কেউই অবশ্য কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি পাকিস্তানের বিপক্ষে। তবে স্ট্যান্ডবাই তালিকায় আছেন শারমিন সুলতানা ও সুরাইয়া আজমিন। তাদের সঙ্গে এই তালিকায় আরও দুজন হলেন- শায়ালা শারমিন ও সুলতানা খাতুন।

বিশ্বকাপ বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই মূলপর্বে খেলতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপে অন্যদলগুলো হলো বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। মোট ১০টি দল নিয়ে ৯-২৪ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর।

৯ নভেম্বার নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তার আগে ৪ নভেম্বর আয়ারল্যান্ড ও ৬ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে খেলবে প্রস্তুতি ম্যাচ।

বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। ১২ নভেম্বর ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। ১৪ নভেম্বর সালমা-রুমানাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ১৮ নভেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানার আলম, ফারজানা হক, খাদিজা তুল কুবরা, ফাহিমা খাতুন, আয়েশা রহমান, শামীমা সুলতানা, নাহিদা আক্তার, পান্না ঘোষ, রিতু মনি, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, লতা মন্ডল, মোছা. শামীমা আক্তার সুপ্তা।

আর পড়তে পারেন