বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা সার্ভিস : সমস্যা ও সম্ভাবনা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০২২
news-image

লে. কর্ণেল নাজমুল হুদা খান:

বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের সম্প্রসারণ ও সম্ভাবনা ব্যাপক। ডিজিটাল প্রযুক্তির বর্তমান প্রেক্ষাপটে টেলিমেডিসিন বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় প্রভূত উন্নতির সুযোগ সৃষ্টি করেছে। এ ব্যবস্থাকে কাজে লাগিয়ে উন্নত স্বাস্থ্যসেবাকে সহজলভ্য ও কম খরচে হাতের নাগালে পৌঁছে দেয়া সম্ভব। বাংলাদেশের প্রায় ৭৭ ভাগ মানুষ গ্রামাঞ্চলে বসবাস করে। এসব অঞ্চলে এখন পর্যন্ত স্বাস্থ্য অবকাঠামো ও সেবা নিশ্চিত করা সম্ভব হয়নি।

আমাদের দেশে জনসংখ্যার অনুপাতে চিকিৎসক, নার্স, হাসপাতালের শয্যাসংখ্যা, মাথাপিছু স্বাস্থ্য খাতে ব্যয় এখনো অপ্রতুল। গ্রামাঞ্চলের সিংহভাগ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সেখানকার স্বাস্থ্য অবকাঠামো, জনবল ও যন্ত্রপাতির পর্যাপ্ত সরবরাহে প্রচেষ্টা চলছে। কিন্তু রাতারাতি এ অবস্থা বদলে দেয়া সম্ভব নয়। অথচ এতদঞ্চলে মানুষের স্বাস্থ্যসেবাটি সহজলভ্য করতে ভূমিকা রাখতে পারে টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা সার্ভিস।

করোনা মহামারীতে বিশ্বব্যাপী চিকিৎসা সেবায় টেলিমেডিসিন:

সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পাশাপাশি সংস্পর্শ এড়িয়ে চিকিৎসা ব্যবস্থাপনা প্রদানের মাধ্যমে সংক্রমণ রোধে কার্যকর অস্ত্র হিসেবে কাজ করেছে। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ২০২০-২২ সময়কালে প্রায় দেড় লাখ করোনা রোগীর (নিশ্চিত ও সন্দেহজনক) চিকিৎসা ব্যবস্থাপনায় টেলিমেডিসিন চিকিৎসাসেবা প্রযুক্তি ব্যবহার করেছে।

বিশ্বব্যাপী টেলিমেডিসিন সার্ভিস চালু হয়েছে ১৯৫৯ সালের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা বিশ্ববিদ্যালয় মেডিক্যাল স্কুলে। ১৯৬০ সালে নাসা তাদের নভোচারীদের স্বাস্থ্য সমস্যায় টেলিমেডিসিন সার্ভিস চালু করে। ১৯৯০ সালে তথ্যপ্রযুক্তির দ্রুত সম্প্রসারণকালে টেলিমেডিসিন সার্ভিসেও রেনেসাঁ বিপ্লব ঘটে। বাংলাদেশে স্বল্প পরিসরে এ সেবা চালু হয় ১৯৯৯ সাল থেকে। সাভারে অবস্থিত সিআরপি এবং যুক্তরাজ্যের রয়েল নেভী হাসপাতালের মধ্যে যৌথভাবে এ সেবা স্থাপনে সহায়তা করে সুইডিশ দাতব্য সংস্থা Swifne। ২০০৩ সালে ইউরোপীয়ান ইউনিয়নের সহযোগিতায় বুয়েট টেলিমেডিসিন প্রজেক্ট শুরু করে। গ্রামীণফোন ও টেলিমেডিসিন রেফারেল সেন্টার লি. এর যৌথ উদ্যোগে “Healthline dial 789”-এর কার্যক্রম শুরু করে ২০০৬ সালে।

বর্তমানে বহু-সংখ্যাক সরকারি ও বেসরকারি সংস্থা টেলিমেডিসিন সেবা কার্যক্রম সম্প্রসারণে কাজ করে যাচ্ছে। গত ৫ বছরে ‘স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩” প্রায় ১৫ লাখ মানুষকে এ সেবা প্রদান করেছে।

‘জিয়ন’ নামের একটি সংস্থা অনলাইন টেলিফার্মেসি সেবা চালু করেছে। ‘সেবাঘর’, ‘বাঁচাও হেলথ’, ‘টনিক’ ও ‘পলিস হেলথ সার্ভিসেস’ প্রভৃতি সংস্থা অনলাইন প্ল্যাটফর্ম, ফেসবুক-মেসেঞ্জার ও অন্যান্য ডিজিটাল পদ্ধতিতে প্রত্যন্ত গ্রামাঞ্চলে টেলিমেডিসিন সেবা অব্যাহত রাখছে।

বর্তমানে টেলিমেডিসিন সার্ভিস প্রধানত তিনটি পদ্ধতিতে প্রচলিত রয়েছে। যথা স্টোর অ্যান্ড ফরোয়ার্ডিং প্রসেস, রিমোট মনিটরিং প্রসেস এবং রিয়্যাল টাইম ইন্টার‌্যাক্টিভ প্রসেস। স্টোর অ্যান্ড ফরোয়ার্ডিং পদ্ধতিতে রোগীর বিভিন্ন তথ্য-উপাত্ত, পরীক্ষা-নিরীক্ষার ফলাফল চিকিৎসক বিশেষজ্ঞগণের কাছে পৌঁছে দেয়া হয় এবং বিশেষজ্ঞগণ এসব তথ্য-উপাত্থের বিশ্লেষণপূর্বক অনলাইনে পরামর্শ প্রদান করেন। রিমোট মনিটরিং পদ্ধতিতে একজন চিকিৎসক বা নার্স রোগীর পরীক্ষা-নিরীক্ষাপূর্বক যাবতীয় তথ্য বিশেষজ্ঞের নিকট প্রেরণপূর্বক বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেন। জটিল রোগসমূহের জন্য এ পদ্ধতি অধিকতর ফলপ্রসূ। রিয়েল টাইম ইন্টার‌্যাক্টিভ পদ্ধতিতে ইলেকট্রনিকস ডিভাইসের মাধ্যমে একজন রোগী সরাসরি চিকিৎসকের সঙ্গে তার সমস্যা নিয়ে আলোচনা করতে এবং পরামর্শ নিতে পারেন। এ পদ্ধতিটি রোগী ও চিকিৎসকের জন্য অনেকটা সহজতর এবং কম সময় সাপেক্ষ।

টেলিমেডিসিন সার্ভিসটির কার্যপরিধি বেশ ব্যাপক। প্রকৃতপক্ষে স্বাস্থ্যসেবার প্রতিটি বিভাগই এ প্রযুক্তি ব্যবহারে সময় ও অর্থ সাশ্রয়ের মাধ্যমে সেবা প্রদান করতে পারে। যথা টেলিনার্সিংয়ের মাধ্যমে একজন নার্স রোগীকে নার্সিংসেবার বিভিন্ন খুঁটিনাটি বিষয় নিয়ে পরামর্শ প্রদান করতে পারে। টেলিফার্মেসিতে অনলাইনে রোগীদের বিভিন্ন ওষুধ-সংক্রান্ত তথ্য তথা ফার্মেসি-সংক্রান্ত সেবা প্রদান করা হয়ে থাকে। টেলিট্রমার মাধ্যমে ট্রমা বিশেষজ্ঞগণ মারাত্মক আহত রোগী, সড়ক দুর্ঘটনা বা দুর্যোগে আহতদের জখম ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করে থাকেন। টেলি কার্ডিওলজি হৃদরোগীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ পরামর্শ ও করনীয় সংক্রান্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করে থাকে। একইভাবে টেলিপ্যাথলজি বায়োকেমিস্ট্রি, হেমাটোলজি, হিস্টোপ্যাথলজি, মাইক্রোবায়োলজি ইত্যাদি পরীক্ষা-নিরীক্ষা বিষয়ে রোগীদের তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরামর্শ সেবা প্রদান করে থাকে।

টেলিমেডিসিন সেবার বহুবিধ সুবিধা রয়েছে এ পদ্ধতিতে দিবারাত্রি ২৪ ঘণ্টা সেবা প্রদানের সুযোগ রয়েছে। সময়, অর্থ ও অপেক্ষার বিড়ম্বনা হ্রাস করে। সংক্রামক রোগ বিস্তাররোধে অধিক কার্যকর এ টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা। কম জনবল, স্বল্প পরিসরের স্থাপনা এবং অন্য সামগ্রী ব্যতিরিকে সুষ্ঠুভাবে এ সেবা পরিচালনা করা সম্ভব।

সার্বজনীন এ সেবা চালুর পথে বিভিন্ন সমস্যাও রয়েছে আমাদের দেশে। আমাদের দেশের বেশির ভাগ মানুষ এ বিষয়টি সম্পর্কে সরেজমিনে ওয়াকিবহাল নয়। সাধারণভাবে চিকিৎসকের নিকট বা হাসপাতালে গিয়ে চিকিৎসাসেবা নিতে অভ্যস্ত অনেক মানুষই টেলিমেডিসিন সেবা গ্রহনে স্বাচ্ছন্দ্য নয়। আমাদের দেশে এ সেবার মূল লক্ষ্য হচ্ছে প্রত্যন্ত গ্রামাঞ্চলের সেবাগ্রহীতা; সেবা প্রদানকারীগণকে গ্রামাঞ্চলে বসবাস করতে উদ্বুদ্ধ করাও একটি সমস্যা সংকুল বিষয়। তথ্য-প্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ প্রদানও একটি কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ ব্যাপার। উপরন্ত অনেক স্বাস্থ্যকর্মী এ নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে কাজ করতে উদ্বুদ্ধকরণও অন্যতম চ্যালেঞ্জ।

টেলিমেডিসিন আমাদের স্বাস্থ্য ব্যবস্থার নবতর উদ্যোগ। দেশের ব্যাপক জনগণের মধ্যে একে পরিচিত করে তুলতে হবে। আমাদের বহু প্রত্যন্ত অঞ্চলে তথ্যপ্রযুক্তির বিভিন্ন সামগ্রী যথা কম্পিউটার, প্রিন্টারসহ অন্য সামগ্রীর অভাব রয়েছে। এ ছাড়া দেশের সর্বত্র ইন্টারনেট সংযোগ আরও শক্তিশালী ও সহজলভ্য করা প্রয়োজন। তথ্যপ্রযুক্তি বিভাগ, এনজিও এবং প্রাইভেট সংস্থাসমূহকে সঙ্গে নিয়ে দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে আসলে এ সেবার গতি বৃদ্ধি পাবে।

নিঃসন্দেহে টেলিমেডিসিন স্বাস্থ্য খাতের জন্য এ শতাব্দীর অন্যতম উপহার। আমাদের দেশের বর্তমানে প্রায় ৮ কোটি মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে। স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যাও অতিদ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং দেশব্যাপী ইন্টারনেট সংযোগ সহজলভ্য ও শক্তিশালী হচ্ছে। সুতরাং সমৃদ্ধ এ তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে টেলিমেডিসিনকে স্বাস্থ্যসেবার অন্যতম মাধ্যমে পরিণত করতে সর্বাত্মক উদ্যোগ নিতে হবে।

[লেখক : সহকারী পরিচালক, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল]

আর পড়তে পারেন