শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গু জ্বরে চাঁদপুরে ৪৩ রোগীর ভর্তির মধ্যে ঢাকায় আক্রান্ত ৪১ জন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৭, ২০১৯
news-image

মাসুদ হোসেন :

আতঙ্কিত একটি রোগের নাম ডেঙ্গু। বর্তমানে এ রোগের মৌসুম চলছে। সারাদেশে এ ডেঙ্গু জ্বর নিয়ে জনগণ উদ্বিগ্ন। কিন্তু এ ব্যাধিটি শুধু সচেতনতার মাধ্যমে মোকাবেলা সম্ভব। তবে এ ক্ষেত্রে ধৈর্যের পরিচয় দিতে হবে এমনটি বলেছেন চিকিৎসকগণ।
ডেঙ্গু চলমান মৌসুমে অর্থাৎ চলতি জুলাই মাসের ১ তারিখ থেকে এ পর্যন্ত ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৪৩ জন রোগী ভর্তি হয়েছেন বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। ভর্তিকৃত এই অধিকাংশ রোগীই এ হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাসায় ফিরছেন। তবে কয়েকজন রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়েছে।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো বৃহস্পতিবার পর্যন্ত ১৪ জন। এর মধ্যে ২৫ জুলাই ঢাকায় রেফার করা হয়েছে ৩ জন। বাকি ১১ জন এ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালের পুরুষ ওয়ার্ডের ইনচার্জ মোঃ সবুজ হোসেন জানান, তাদের ওয়ার্ডে বর্তমানে ৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসা চলছে। সাধরণত এ সকল রোগীকে মেডিসিন বিভাগের তত্ত্বাবধানে চিকিৎসা দেয়া হচ্ছে। এ সকল রোগী অন্য রোগীদের মতো খোলামেলা থাকতে পারে না। এদের মশারি টানিয়ে মশারির ভেতর থাকতে হয় এবং ঐ অবস্থায় চিকিৎসা নিতে হয়। হাসপাতালের মহিলা ওয়ার্ডের ইনচার্জ শিউলী আক্তার জানান, তাদের ওয়ার্ডের মেডিসিন বিভাগে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ৩জন রোগী চিকিৎসাধীন রয়েছে। তবে তাদের ওয়ার্ডে এ পর্যন্ত ৬ জন চিকিৎসার জন্যে ভর্তি হয়েছেন। এছাড়া হাসপাতালের কেবিনেও একজন রোগী চিকিৎসা নিচ্ছেন।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত নারী রোগীর সংখ্যা কম। অর্থাৎ এ পর্যন্ত যতো রোগী এ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্যে হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, রোগীদের শতকরা ৮০ জন পুরুষ আর বাকি ২০ জন নারী।
হাসপাতাল কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে কথা হলে তারা জানান, চলতি মাসে অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত এ হাসপাতালে ৪৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে ১৫ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়েছে। বাকিরা এ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ১১ জন বর্তমানে চিকিৎসাধীন। এ সকল রোগীর জন্য আলাদা ওয়ার্ড খোলা হয়নি। এরা মেডিসিন বিভাগের রোগী। এই ওয়ার্ডের অধীনে চিকিৎসা চলছে।

হাসপাতাল কর্তৃপক্ষ আশ্চর্য তথ্য দিয়ে বলেন, হাসপাতালে ভর্তিকৃত রোগীদের ঠিকানা এবং তাদের দেওয়া তথ্যমতে ৪৩ জন রোগীর মধ্যে ৪১ জন রোগী কোনো না কোনোভাবে ঢাকায় অবস্থান করার কারণে ঐ স্থানে এ রোগে আক্রান্ত হন। তারপর তারা দেশের বাড়িতে চলে এসে চিকিৎসা নিতে এ হাসপাতালে ভর্তি হন। বাকি ২ জন মতলব দক্ষিণ উপজেলার বাসিন্দা। ওরা তাদের স্ব স্ব এলাকাতে এ রোগে আক্রান্ত হয়েছেন।

চাঁদপুরের সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, ডেঙ্গু জ্বরে আক্রান্তের বিষয়ে পুরো জেলায় তাদের মনিটরিং অব্যাহত রয়েছে। এ জেলায় এখন পর্যন্ত কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ রোগে আক্রান্ত কোনো রোগী ভর্তি হয়নি। মন্ত্রণালয় থেকে তাদের কাছে যে তথ্য চেয়েছে, তার জবাবে তারা সম্পূর্ণ নিল দিয়েছে। এ রোগে আক্রান্ত রোগীর সকল তথ্য চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের কাছে রয়েছে বলে সিভিল সার্জন অফিস জানায়।

এদিকে শুক্রবার ২৬ জুলাই থেকে চাঁদপুর পৌরসভা এলাকায় ডেঙ্গু বিষয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে মাইকিং করা হচ্ছে। পৌরসভার স্টোর কিপার এবং মশার ঔষধ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফয়সাল শেখ বলেন, মেয়র মহোদয়ের পূর্ব নির্দেশনা মোতাবেক নিয়মিত মশার ঔষধ প্রতিটি ওয়ার্ডে ছিটানো হচ্ছে। ডেঙ্গু জ্বরে আক্রান্তের খবর শুনে তিনি এ বিষয়ে কড়া নির্দেশনা দিয়ে মশা নিধনের ঔষধ আরো জোরালোভাবে প্রতিটি পাড়া-মহল্লা, অলি-গলিতে ছিটানোর বিষয়ে গুরুত্বের সাথে বলেছেন। ডেঙ্গু বিষয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে ২৬ জুলাই থেকে পুরো পৌর এলাকায় মাইকিং করা হচ্ছে। এক কথায়, পৌর পরিষদের পক্ষ থেকে যা যা করা দরকার আমরা তা-ই করবো।

বেশ ক’জন চিকিৎসক বলেন, মূলত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে মনোবল এবং সাহস নিয়ে ধৈর্যের সাথে তার চিকিৎসা সেবা নিতে হবে। রোগীরা সম্পূর্ণ বিশ্রামে এবং মশারির মধ্যে থাকতে হবে, পর্যাপ্ত পানি, শরবত, ওরস্যালাইন খেতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ মোতাবেক শরীরে স্যালাইন পুশ, ট্যাবলেট সেবনের মাধ্যমে এই রোগী ধীরে সুস্থ হয়ে উঠে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আর পড়তে পারেন