বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে কৃষি জমির পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা:ক্ষতিগ্রস্থ কৃষকদের লিখিত অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০২০
news-image

 

দাউদকান্দি প্রতিনিধি:
কুমিল্লার দাউদকান্দিতে ফসলি জমির পানি নিষ্কাশনের জন্য সরকারি ভাবে নির্মিত ইরিগেসন ড্রেন বন্ধ করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের শতাধিক কৃষক বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট এ অভিযোগ করেন।

জানা যায়, স্থানীয় দক্ষিণ মোহাম্মদপুর এলাকায় (এলজি পি এস) প্রকল্পের অধিনে কৃষি জমির পানি নিষ্কাশনের জন্য ৫’শত মিটারের একটি গভীর ড্রেন নির্মাণ করা হয়। ২০১৮-১৯ অর্থ বছরের এই পাকা ড্রেনটি নির্মাণের পর দুই বছর অত্র এলাকার ফসলি জমিসহ অন্যান্য জমি থেকে দ্রæত পানি সরে যাওয়ায় কৃষকেরা সময় মতো তাদের ফসল ঘরে তোলতে পারতো। গত ১৫ দিন ধরে ওই এলাকার কতিপয় ব্যক্তিরা ফসলি জমির পানি নিষ্কাশনের ড্রেনের উপর কয়েকটি স্থানে বাদ দিয়ে মাটি ভরাট করে দখল করায় পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। গত কয়েকদিন পূর্বে বৃষ্টিতে এ অঞ্চলের ফসলি জমি তলিয়ে যাওয়ায় কৃষকদের প্রচুর ক্ষয়ক্ষতি হচ্ছে। গত ১২ মে মঙ্গলবার পানি নিষ্কাশনের প্রতিকার চেয়ে এলাকার শতাধিক কৃষকেরা দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দাখিল করেছেন।

স্থানীয় মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, পানি নিষ্কাশনের ড্রেনে বাদ দিয়ে মাটি ভরাট করায় ফসলি জমি ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে এলাকাবাসীরা আমাকে অবহিত করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান বলেন, এ ব্যাপারে কৃষকদের লিখিত অভিযোগ পেয়েছি।

আর পড়তে পারেন