মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দির ইলিয়টগঞ্জে হামলা, সীমানা প্রাচীর ভাংচুরের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২১, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ রাবি উচ্চ বিদ্যালয়ের মাঠ দখলের নামে পাশের মালিকানা বাড়িতে হামলা চালিয়েছে একদল দুর্বৃত্ত। সোমবার দুপুরে এ হামলায় কেউ হতাহত না হলেও কয়েকলাখ টাকার মালামাল ক্ষতি এবং লুটপাট হয়েছে বলে ক্ষতিগ্রস্থরা জানান।

সরেজমিনে গিয়ে জানা যায়, ইলিয়টগঞ্জ রাবি উচ্চ বিদ্যালয় মাঠ বর্ধিতকরণ নিয়ে পশ্চিম পাশের জমির মালিকদের সাথে বিদ্যালয় কর্তৃপক্ষের দীর্ঘদিন যাবৎ ঝামেলা চলছিল। বিদ্যালয়টি তিনটি উপজেলার সীমান্ত হওয়ায় চান্দিনা উপজেলার সুইলপুর ইউপি চেয়ারম্যান ইমাম হোসেন, স্থানীয় চেয়ারম্যান মামুনুর রশিদসহ উভয় পক্ষের তিনজন সার্ভেয়ার (আমিন) নিয়ে এলাকাবাসী গত ২৫ অক্টোবর বৈঠক করেন। উভয় পক্ষের সম্মতিতে ওই বৈঠকে পাশের জমি এবং বিদ্যালয় মাঠের সীমানা নির্ধারণ করা হয়। এরপর জমির মালিকরা সীমানা প্রাচীর ও ঘর নির্মাণ শুরু করে। ২০জানুয়ারী সোমবার বিকালে স্থানীয় এক আওয়ামীলীগ নেতা মাঠ বর্ধিত করার দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে হামলা করে নির্মাণাধীন সীমানা প্রাচীর ভেঙ্গে দেয়।

জমির মালিক বাবুল মেম্বার, আলী আহম্মদ, ফিরোজ মিয়া, বাচ্চু মিয়া, আনোয়ার হোসেন ও রাজিয়া বেগম জানান, আমরা কয়েকজন মিলে দুই বছর আগে স্থানীয় মুন্সি পরিবারের কাছ থেকে পৃথকভাবে বিদ্যালয় মাঠ সংলগ্ন ৯৬শতক জমি ক্রয় করি। যেহেতু মাঠ সংলগ্ন তাই বিদ্যালয় কতৃপক্ষের সাথে দীর্ঘ সময় (দেড় বছর) আলোচনা হয়। পরে স্থানীয় দুইজন চেয়ারম্যান (দাতা সদস্য) ও এলাকাবাসী বসে তিনজন আমিন (সার্ভেয়ার) দিয়ে মেপে সীমানা নির্ধারণ করে দেয়। এরপর আমরা কাজ শুরু করি। স্থানীয় এক নেতা কিছু বখাটে লোকজন নিয়ে আমাদের দেয়াল ভেঙ্গে দেয় এবং ঘর বানানোর কাঠ টিন খুলে নিয়ে যায়। এতে আমাদের প্রায় তিন চার লাখ টাকার মালামাল ক্ষতি হয়েছে। আমরা এর বিচার চাই।

সুইলপুর ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের বিদ্যুৎসাহী সদস্য ইমাম হোসেন বলেন, এলাকার গণ্যমান্য লোকদের নিয়ে আমরা বিদ্যালয় মাঠের সীমানা নির্ধারন করার পর জমির মালিকরা তাদের জায়গায় কাজ শুরু করে। সোমবার বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা চলার সময় কতিপয় লোকজন হামলা এবং লুটপাট চালায়। খেলার মঞ্চ চেয়ার টেবিল ভাংচুর করে। ভয়ে আমার বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরা আতংকিত হয়ে যায় । কয়েকজন অভিভাবকের ফোন পেয়ে দ্রুত বিদ্যালয়ে গিয়ে হামলায় ক্ষতিগ্রস্ত চেয়ার টেবিল দেখতে পাই। আর হামলায় জমির মালিকদের নির্মাণকৃত ক্ষতিগ্রস্ত ঘর এবং দেয়াল পরিদর্শন করি। আমি এ হামলার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি।

আর পড়তে পারেন