শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দির মালিক শ্রমিকদের মানবেতর জীবন-যাপন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৪, ২০২০
news-image

 

জাকির হোসেন হাজারীঃ

করোনা ভাইরাসের কারণে সারাদেশের ন্যায় কুমিল্লার দাউদকান্দিতে প্রায় তিন মাস ধরে বন্ধ রয়েছে রাজনৈতিক সভা-সমাবেশসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠান। ঈদের আগে সীমিত পরিসরে দোকান-পাট, শপিংমল খুললেও ডেকোরেটর ও সাউন্ড সিস্টেমের ব্যবসা সস্পূর্ণভাবে অচল হয়ে পড়েছে। অভাব অনটনে দিন কাটছে এ পেশায় নিয়োজিত মালিক- শ্রমিকদের। তাদের এ দূর্দিনে পাশে নেই কেউ। তাদের খবরও রাখছে না কেউ।

উপজেলার ইলিয়টগঞ্জ বাজারের সোহাগ ডেকোরেটরের মালিক মফিজুর রহমান বলেন, করোনা ভাইরাসের কারণে তিনমাস ধরে দোকান বন্ধ। কর্মচারীদের বেতন দিতে না পারায় তারা অন্য পেশায় চলে গেছে। ব্যবসায়ী বলে সরকারী বেসরকারী কোন অনুদানের তালিকায় আমাদের নাম নাই। কি যে কষ্টে দিন কাটাইতাছি একমাত্র আল্লাহ ছাড়া কেউ জানেনা।

গৌরীপুর বাজারের শুকতারা ডেকোরেটর ও সাউন্ড সিস্টেম এর মালিক আব্দুল হালিম বলেন, তিন মাস ধরে তার ডেকোরেটরের ৩০ লক্ষাধিক টাকার মালামাল বেকার পড়ে আছে। কোন ভাড়া না থাকায় পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে ধার-দেনা করে দিন পার করছি। তার উপর আবার দোকান ঘর মালিকের ঘরভাড়া পরিশোধের চাপ তো রয়েছেই। তিনি বলেন, করোনাভাইরাসের কারণে বিয়ে, ধর্মসভাসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ থাকায় ১২ জন কর্মচারীসহ সবাই বেকার হয়ে পড়েছেন।

দাউদকান্দি পৌরসদরের মা ডেকোরেটরের মালিক মজনু মিয়া ক্ষোভের সাথে বলেন, গত তিনমাস আমাদের ব্যবসা বন্ধ। সরকারী বা রাজনৈতিক কোন নেতাদের সহযোগিতার তালিকায় আমাদের মালিক কর্মচারী কারো নাম উঠেনি ।

একই অবস্থা বিরাজ করছে উপজেলার নৈয়ার, বিটেস্বর, সুন্দুলপুর, কালাহোনা বাজারসহ অন্যান্য ছোট বড় বাজারের ডেকোরেটর ও সাউন্ড সিস্টেম মালিক কর্মচারীদের।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল ইসলাম খান বলেন, লকডাউনে সভা সমাবেশসহ সামাজিক অনুষ্টান বন্ধ থাকায় ডেকোরেটর মালিক শ্রমিকরা এতে পরিস্থিতির স্বিকার হয়েছে। এ পেশার শ্রমিদের তালিকা পেলে হয়তোবা মানবিক সহায়তা করতে পারবো।

আর পড়তে পারেন