শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দিপ্তকন্ঠে বলিষ্ঠ চিত্তে কবি শুনিয়েছিলেন ৭ মার্চের ভাষণ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২৩
news-image

ইউসুফ পাটোয়ারী লিংকনঃ

৭ই মার্চ ভাষা আন্দোলনের প্রান পুরুষ, ছয়দফার উপস্থাপক, গন অভ্যুর্থানের মহানায়ক, শৃঙ্খলিত জাতীর মুক্তিদুত, জনগণ মননন্দিত রাজনীতিবিদ, বঞ্চিত বাঙালীর স্বাধীনতা আন্দোলনের মূর্তপ্রতীক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীকে দিক নির্দেশনা দিয়ে ভাষণ দিয়ে ছিলেন “এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম”।

বঙ্গবন্দুর ৭ই মার্চের ভাষণ ও মুক্তিযুদ্বঃ-

আমরা যদি বিস্তারিত ভাবে বঙ্গবন্দুর সেই ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ একটু বিশ্লেষণ করি, তবে দেখব, স্বাধীনতার ঘোষণা কত দিপ্তকন্ঠে বলিষ্ঠ চিত্তে সুনিয়ছিলেন।

বঙ্গবন্দু ৭ই মার্চে বললেন, “আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তাঁর অধিকার চায়”। এমনটি করে হ্নদয়দিয়ে, খুব কাছে থেকে বাংলার মানুষকে আর কেউ কোনদিন চিনতে পারছিলেন কিনা আমাদের জানা নেই। দলমতের উর্দ্বে উঠে বাঙালী জাতির আকাঙ্ক্ষাকে আন্তরিক ভাবে উপলব্দি করে একটি অভীষ্ট লক্ষে জাতীকে এগিয়ে নিয়ে গিয়ে ছিলেন। তিনি বললেন বাংলার মানুষ ‘মুক্তি চায়’ ‘বাঁচতে চায়’ ‘অধিকার চায়’। ‘মুক্তি-বাচা-অধিকার’ এ তিনটি সব্দের ভেতরে পরোক্ষ ভাবে লুকিয়ে আছে স্বাধীনতার অতৃপ্ত আকাঙ্খা। বস্তুতঃ তিনি আমাদের অতৃপ্ত আকাঙ্ক্ষাকে বজ্রকন্ঠে শাসকের রাজ্যে নির্ভয়ে সেদিন লক্ষ বাঙ্গালীর সামনে ঘোষণা করেন।

আরো বললেন, “—-আমার ছেলেদের গুলি করে হত্যা করা হয়েছে”। এখানে ‘আমার’ শব্দটির ব্যবহার অত্যন্ত তাৎপর্যপুর্ন। তিনি ‘আমাদের’ সব্দটিও ব্যবহার করেন নাই। ‘আমাদের’ শব্দটি ব্যবহার করলে হয়ত বুঝা যেত তিনি প্ল্যাটফর্মের উপর দাঁড়িয়ে আছেন। কিন্তু না, সন্তান তুল্য মনে করে ভাবলে’ বুঝলে এবং ভালবাসলেই কেবল ‘আমার’ শব্দটি দিয়ে সম্ভোধন করা সম্ভব হয়। ‘একনেতা একদেশ বঙ্গব্দু বাংলাদেশ’ এই শ্লোগানটি যতার্থ ছিল কেবল এমন সম্ভোধন হতে পারে।

“আমি বললাম, এসেম্বলীর মধ্যে আলোচনা করবো –এমনকি আমি এ পর্যন্তও বললাম, যদিকেউ ন্যায্য কথা বলে, আমরা সংখ্যায় বেশী হলেও একজনও যদি হয় তাঁর ন্যায্য কথা আমরা মেন নেব”। Absolute Majority  ‘এর গর্বে তিনি মোটেও গর্বিত ছিলেন না। বঙ্গবন্ধু বিরোধী দলের একজনের ন্যায্য কথাও মেনে নেওয়ার অঙ্গীকার করছিলেন।

“আমি বললাম শান্তিপূর্ণ ভাবে হরতাল পালন করুন” হরতাল যদি সেদিন সান্তিপুর্ন ভাবে না করতে পারতেন, তবে সামরিক সরকার ঘটনাকে অন্যখাতে ঠেলেদিতেন। আন্দোলন সান্তিপুর্ন হলেই কেবল অভীষ্ট লক্ষ্যে পৌছানো যাবে, এ দীক্ষা তিনি সেদিন জাতিকে শুনিয়েছিলেন।

“আমি প্রধানমন্ত্রীত্ব চাইনা। আমি এ দেশের মানুষের অধিকার চাই”। জেনারেল ইয়াহিয়া খান তাঁকে পাকিস্তানের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী বলে সম্ভোধন করার পরেও, পুলকিত হয়ে বাংলার জনগণের অধিকারকে উপেক্ষা করতে পারেননি। পারেননি আপোষের চিন্তা করতে। পরবর্তি কালে, ২৫শে মার্চের পর বেতার ভাষণে জেনারেল ইয়হিয়া খাঁন তাঁকে জেলে ঢুকিয়ে বললেন, ।“আমি তাঁকে পাকিস্তানের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী বলে সম্ভোধন করার পরেও তাঁর মাঝে কোন উৎসাহ দেখিনি, তিনি বাঙালীদের নেতা হতেই বেশী পছন্দ করতেন”। এমন লোভ- প্রলোভান বহুবার বঙ্গবন্ধুর জীবনে এসেছিল। তিনি আপোষ করেননি। আগরতলা মামলায় যখন তাঁকে প্যারোলে মুক্তির প্রস্তাব আসে তিনি সরাসরি তা প্রথ্যাখ্যান করেন। এদেশের মানুষের অধিকারের চেয়ে প্রধানমন্ত্রীত্ব তাঁর কাছে কোন সময়ই বড় ছিল না।

“আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোককে হত্যা করা হয় – তোমাদের কাছে আমার অনুরোধ রইল প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল”। বঙ্গবন্ধু নিশ্চিত ভাবে জানতেন খুব শীঘ্রই ষড়যন্ত্র করে তাঁকে হত্যা করা হতে পারে। তাই তিনি‘রইল’ শব্দটি ব্যবহার করেছেন। অর্থাৎ তিনি যে আর আমদের মাঝে থাকতে পারবেন না কিংবা শত্রুরা তাঁকে থাকতে দিবে না তা’ তিনি নিশ্চিতভাবে অনুমান করেছিলেন। তাই অনুরোধটি ‘রেখে’ যেতে চাইলেন। তাঁর এ অনুমান পরবর্তিতে অক্ষরে অক্ষরে সত্য হয়েছিল তা আমরা সকলেই জানি।

তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুদের মোকাবেলা করতে হবে এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সব কিছু- আমি যদি হুকুম দেবার নাও পারি, তোমরা বন্দ্ব করে দেবে”। তাঁর নিরস্র মানুষগুলি আক্রান্ত হলে, ওরা কি ভাবে শত্রুকে মোকাবেলা করবে তাঁর সুস্পষ্ট নির্দেশ এখানে আছে। বঙ্গবন্ধু যদি নাও থাকেন, তাহলে বাংলার মানুষ কি করবে তাঁর সুস্পষ্ট দিকনির্দেশনা এখানে রয়েছে। আজ তথাকথিত অনেক ভুইফোর বুদ্বিজীবি বলে থাকেন বঙ্গবন্ধু আমাদের কোন দিকনির্দেশনা না দিয়েই তিনি পাকিস্তানীদের হাতে আত্নসমর্পণ করেন। তাদের চোখে আঙ্গুলদিয়ে দেখিয়ে দিতে চাই তারা কত নির্বোধ এবং অজ্ঞ। ইচ্ছে করেই সত্যকে লুকিয়ে মিথ্যার আশ্রয় নিয়ে থাকেন।

“—সাত কোটি মানুষকে দাবায়া রাখতে পারবা না। আমরা যখন মরতে শিখেছি তখন কেউ আমাদের দাবাতে পারবে না।“। এখানে তিনি শত্রু পক্ষকে উদ্দেশ্য করে জাতিকে আত্নপ্রত্যয়ে আরো বলীয়ান করার মানষে এমনটি বলেছিলেন। যে জাতি চিরকাল গোলামীর শৃঙ্খলে বন্দী ছিল, সেই ভীতু জাতিকে তিনি তিলে তিলে জাগিয়ে তোলেন। আন্দোলন শেখান, সংগ্রাম শেখান, ত্যাগ শেখান তার পর শেখান আত্নত্যাগ। শেখান কি করে বুকের রক্ত ঢেলে আন্দোলনাকে এগিয়ে নিয়ে যেতে হয়। যখন দেখলেন তাঁর সন্তানেরা আত্নপ্রত্যয়ে জীবন দেয়ার জন্য প্রস্তুত, তখনই লক্ষ জনতার সামনে ঘোষণা করলেন ‘আমারা যখন মরতে শিখেছি তখন কেউ আমাদের দাবাতে পারবে না’। তিনি নিশ্চিত ছিলেন তিনি জয়ী হবেন।

“মনে রাখবেন, শত্রুবাহিনী ঢুকেছে, নিজেদের মধ্যে আত্নকলহ সৃষ্টি করবে, লুটতরাজ করবে। এই বাংলায় হিন্দু-মুসলমান, বাঙালী- ননবাঙালী যারা আছেন তারা আমাদের ভাই। তাদের রক্ষার দায়ীত্ব আপনাদের ওপর, আমাদের যেন বদনাম না হয়”। তাঁর অসাম্পদায়িক আদর্শ আজ আওয়ামীলীগ লালন করে চলছে। পাক জান্তারা জাতিগত ও সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে আমাদেরকে যেন লক্ষ্য অর্জনে বিচ্যুত করতে না পারে তাই ছিল তাঁর সতর্ক আহবান।

-ইউসুফ পাটোয়ারী লিংকন

কাতার প্রবাসী লেখক ও সাংবাদিক

আর পড়তে পারেন