শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্নীতি মামলায় বেগম জিয়ার সাজা রাজনীতিবিদদের জন্য এটি একটা সতর্কীকরণ বাণী – ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
দেশের বর্তমান প্রেক্ষাপট, খালেদা জিয়ার রায়, রোহিঙ্গা ইস্যু ও নিজের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী কথা বলেছেন দৈনিক আজকের কুমিল্লার সাথে । তারই বিশেষ কিছু অংশ পাঠকদের জন্য তুলে ধরা হল।
সাক্ষাতকার –
আজকের কুমিল্লা ঃ আপনার পরিবার ও বেড়ে ওঠা নিয়ে জানতে চাই…
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ ২১ বছর আমেরিকার প্রবাস জীবন শেষ করে আমার একমাত্র ছেলে ও সহধর্মিণীসহ আমার রাজনীতির প্রয়োজনে তাদেরকে বাংলাদেশে নিয়ে এসেছি। আমি ছাড়া আমার বাকী ৩ ভাই ২ বোন ও তাদের সন্তানদেরকে আমেরিকায় বসবাসের সুযোগ করে দিয়ে আমি দেশে চলে আসি।
আজকের কুমিল্লা ঃ আমেরিকার আরাম আয়েশের জীবন ছেড়ে দেশের রাজনীতিতে কেন এলেন ?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ ছাত্রাবস্থায় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্ররাজনীতিতে ছাত্রলীগের সাথে সরাসরি যুক্ত থাকায় রাজনীতির প্রতি একধরনে দরদ ও মাতৃভূমির মাতৃঋনের টানে আমি বাংলাদেশে ফিরে আসি। শিক্ষকের ছেলে হিসেবে শিক্ষিত জাতি গঠনে বিশেষ করে কুমিল্লা-৫ সংসদীয় নির্বাচনী এলাকার মানুষের জন্য স্কুল কলেজ মসজিদ মাদ্রাসা পারিবারিকভাবে প্রতিষ্ঠিত করি সেখানে। গত ১৩ বৎসর যাবত এক নাগাড়ে মানুষের কল্যানে কাজ করে যাচ্ছি। আর রাজনীতি একটা মাধ্যম যার মাধ্যমে একটা বিরাট জনগোষ্ঠীকে স্বাবলম্বী করাসহ মানুষের ভাগ্য ও এলাকার উন্নয়ন করা সহজ।

আজকের কুমিল্লা ঃ আমেরিকার রাজনীতিতে স্বজনপ্রীতি বা পরিবারতন্ত্র আছে কিনা?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ রাজনীতিতে পৃথিবী ব্যাপী স্বজনপ্রীতি ও পরিবারতন্ত্র আছে। যে সমস্ত দেশে পরিবারতন্ত্র নাই, সে সমস্ত দেশে গনতন্ত্রের যাত্রা ও স্বাধীনতা অনেক আগে পেয়েছে। একটা সময় এসে আমাদের দেশেও পরিবারতন্ত্র চলে যাবে। আর রাজনীতিতে স্বজনপ্রীতি খোদ মার্কিনমুলুকেও চালু আছে।

আজকের কুমিল্লা ঃ রায়ে খালেদা জিয়ার সাজা আওয়ামী লীগের লাভ বা ক্ষতি কি?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ লাভ বা ক্ষতি কি হবে তা ভবিষ্যৎই ঠিক করে দিবে। তবে অপরাধ করে যে রাজনীতিবিদরাও যে পার পাবে না তার একটা মেসেজ পেয়ে গেছে রাজনীতিকরা।

আজকের কুমিল্লা ঃ বিএনপি ব্যাপক সমর্থন নিয়ে নির্বাচনের পথে এগুচ্ছে, আওয়ামী লীগ এতে হতাশ। বিএনপি নেতাদের এমন বক্তব্যে আপনি কি বলবেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ আওয়ামীলীগকে হতাশ বলার সময় হয়নি। এত উন্নয়ন করেও যদি আগামি সংসদ নির্বাচনে আওয়ামীলীগ হেরে যায় তাহলে বলব মানুষ আবেগ দিয়ে তা মূল্যায়ন করে। বাস্তবতায় বিশ্বাসী নয়।

আজকের কুমিল্লা ঃ আওয়ামী লীগ গত দুই আমলের নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করেনি এমন অভিযোগ আছে। এ বিষয়ে আপনার বক্তব্য জানতে চাই।
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ শতভাগ প্রতিশ্রুতি রক্ষা না হলেও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী কোন কাজ কাউকে করতে দেয় নাই। নির্বাচনী ইশতেহার অনুযায়ী বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধীর বিচার জঙ্গি দমনসহ গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন, অন্নবস্ত্র, বাসস্থান, শিক্ষা, পদ্মাসেতু, বিদ্যুৎ ও চিকিৎসাক্ষেত্রে যুগান্তকারী স্বাক্ষর রেখেছে।

আজকের কুমিল্লা ঃ বিএনপি নয়, আওয়ামী লীগের কোন্দলেই আওয়ামী লীগের পরাজয় ডেকে আনবে- বিএনপি নেতাদের এমন বক্তব্যের ব্যাপারে আপনার মন্তব্য কি?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ বড় রাজনৈতিক দলের অভ্যন্তরীণ কোন্দল থাকেই। আওয়ামীলীগের কোন্দলের ভোট বিএনপির প্রার্থীর পক্ষে যদি যায় তেমনি বিএনপির কোন্দলের ভোটও আওয়ামীলীগের পক্ষে যাবে। তাহলে সমান সমান। আসলে বাস্তবে তা নয়। সেটা প্রত্যেকটি নির্বাচনী এলাকার আলাদা আলাদা রাজনীতির কৌশল কাজ করে। সেখত্রে প্রার্থীর একটা নিজস্ব ইমেজ এবং দলীয় কমিটমেন্ট একটা বড় ফ্যাক্টর। আমি সেটাকে কোন্দল বলবনা সেটা হল এক ধরনের প্রতিযোগিতা, আর প্রতিযোগিতা না থাকলে এলাকায় কর্মীরা মূল্যায়িত হয়না ও রাজনীতিগত গুণগত পরিবর্তন আসেনা আর যদি এলাকা ভিত্তিক ছোটখাটো কোন্দল নাই থাকে তাহলে সেখানে একনায়কতন্ত্রের সৃষ্টি করে ও নিজস্ব বলয় তৈরি করে ত্যাগী নেতাদের কোনঠাসা করে আধিপত্য বিস্তার করে সমাজে সন্ত্রাস ও বিশৃঙ্খলা ও মাদক সেবী ও মাদক ব্যবসায়ী তৈরি করে। অর্থাৎ পযবপশ ধহফ নধষধহপব’ র রাজনীতি না থাকলে রাজনীতির গুণগত পরিবর্তন আসবে না যার কারনে নতুন প্রজন্ম রাজনীতি বিমুখ হয়ে আছে।

আজকের কুমিল্লা ঃ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের মনোনীত এমপি বনাম আওয়ামী লীগের স্থানীয় নেতাদের দ্বন্দ্ব বাড়ছে। নির্বাচনে কী রকম প্রভাব পড়তে পারে বলে আপনি মনে করেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ এমপি বা এমপি প্রার্থীর মধ্যে দ্বন্দ্ব থাকলে তা সবসমই নিরসন হওয়া উচিৎ। স্থানীয় নেতাদের মূল্যায়ন করলে দ্বন্দ্ব প্রকট হওয়ার সম্ভাবনা থাকে না। স্থানীয় নেতাদের কর্মের কারনেই এমপি তৈরি হয়। সুতরাং স্থানীয় নেতাদের কর্মের প্রাপ্যতা বুজিয়ে দিলে ভোটের নির্বাচনে দলের আভ্যন্তরীণ দ্বন্দ্বের প্রভাব পরে না।

আজকের কুমিল্লা ঃ বাংলাদেশ এমপি, মন্ত্রী ও বিভিন্ন মানুষের নামে কোটি কোটি টাকার দুর্নীতি মামলা আছে। তাদের সাজা হয় না। কিস্তু সাবেক প্রধানমন্ত্রী নামে ২ কোটি ৭১ লাখ টাকার জন্য সাজা হয়েছে। এটাকে আপনি কিভাবে দেখছেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ দুর্নীতি করলে তার সাজা হবে। ২ কোটি টাকার দুর্নীতি আর হাজার কোটি টাকার দুর্নীতির সাজা একই। বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী দুর্নীতিবাজ হলে ১৬ কোটি মানুষের ভাগ্য ঝুঁকির মধ্যে পরে, সেজন্য অন্য দুর্নীতিবাজের চেয়ে তাহার বিচার হওয়া জরুরী হয়ে পরে অর্থাৎ নিজে দুর্নীতিমুক্ত না হলে অন্যদের দুর্নীতি রোধ করতে পারবে কিভাবে। রাজনীতিবিদদের জন্য এটি একটা সতর্কীকরণ বাণী।

আজকের কুমিল্লা ঃ বিএনপি সব সময় অভিযোগ করে আসছে সরকার তাদের নেতাকর্মীদের উপর দমন পীড়ন চালায়। বেগম খালেদা জিয়ার দুনীতি মামলার রায়কে তারা সরকারের চাল মনে করছেন। তাদের এই মনে করাটাকে আপনি কিভাবে দেখছেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ ৫ই জানুয়ারি ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশে যে জ্বালাও পোড়াও রাজনীতির নামে অপরাজনীতির সংস্কৃতি চালু হতে যাচ্ছিল আওয়ামীলীগ সরকার শক্ত হাতে দমন না করলে কি অবস্থা হতো এদেশের। যে কারনে বিএনপি এখন খালেদা জিয়ার মুক্তি আন্দোলন সহিংস না হয়ে শান্তিপুর্ণ আন্দোলনের দিকে যাচ্ছে। সন্ত্রাস রুখতে ও জনগনের জানমাল হেফাজতে রাখার জন্য সরকার যে কোন সিদ্ধান্ত নিতে পারে।

আজকের কুমিল্লা ঃ একজন রাজনৈতিক নেতা হিসেবে নির্বাচনের বছরে জনপ্রিয় বিরোধী দলের প্রধানকে জেলে নেওয়াটা আপনি কিভাবে দেখছেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ নির্বাচনের পর বোঝা যাবে জনপ্রিয় কে? রাজপথের বিরোধী দলের নেত্রীর বা তার দলে গত ৯ বছরের আন্দোলনের ধরন দেখে মনে হয় না যে উনি জনপ্রিয় নেত্রী। শুধু এই মুহুর্তে বলবো, একজন দুর্নীতিবাজকে আদালত সাজা দিয়েছে।

আজকের কুমিল্লা ঃ বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া জেলে গেলেও তাদের কোনো বড় ধরণের কর্মসূচি নেই। হরতাল ও অবরোধ করেনি। তাদের এই চিন্তাকে আপনি কিভাবে দেখছেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ হরতালকে আগেই মানুষ প্রত্যাখান করেছে। আসলে আগেও হরতাল মানুষের উপর চাপিয়ে দেওয়া হতো। এই অহিংস আন্দোলন নতুন অধ্যায় বিএনপির জন্য। পরে হলেও তাদের বোধোদয় হয়েছে যে জ্বালাও পোড়াও করে কিছুই আদায় করতে পারা যায় না। এবার হয়তো অহিংস আন্দোলনের মাধ্যমে কিছু পাবার আশায় বুক বেধে বসে আছে।

আজকের কুমিল্লা ঃ ২০১৮ সালের জাতীয় একাদশ সংসদ নির্বাচনে আপনি অংশগ্রহণ করবেন আমরা জানতে পেরেছি। দলীয় মনোনয়ন চাইবেন কী না? যদি না দেয়? তখন নির্বাচন করবেন কিনা?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ আমি আগে বলেছি মানুষের কল্যানের জন্য দেশে এসে আবার রাজনীতি শুরু করেছি। গত দুই সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন না পেলেও জনগনের কল্যানে কাজ করা আমার বন্ধ হয়নি। আমি আবারো আওয়ামীলীগের দলীয় মনোনয়ন চাইবো। আমার বিশ্বাস নতুন প্রজন্মের ডায়নামিক নেতা হিসেবে দেশ বিদেশের রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগানোর অভিপ্রায়ে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী এবার আমাকে বিমুখ করবেন না। অথবা যিনিই নৌকা মার্কার প্রতীক পাবে আমরা সবাই দ্বন্দ্ব ভুলে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে নৌকার প্রার্থীকে বিজয়ী করে কুমিল্লা-৫ আসনটি সরকার গঠনে একধাপ এগিয়ে যাবে।

আজকের কুমিল্লা ঃ একাদশ সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ইশতেহার কি হতে পারে বলে আপনি মনে করেন?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত শোষণমুক্ত সমাজ গঠন করা ও কলকারখানা প্রতিষ্ঠা করেই বেকার সমস্যা দূরীকরণের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়াই আওয়ামীলীগের মূল লক্ষ্য। তাতেই বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

আজকের কুমিল্লা ঃ আপনারা এখন জনগণের কাছে যাচ্ছেন। গেল নির্বাচনী প্রতিশ্রুতিতে যা ছিল, তা কিন্তু পূরণ হয়নি। যেমন: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, কূটনৈতিক ব্যর্থতা, সামাজিক নিরাপত্তা, বেকার সমস্যা দূরীকরণের কাজ সেভাবে হয়নি বলে বিরোধী দলগুলো বলছে। ফলে জনগণের মধ্যে কোন নেতিবাচক প্রভাব পড়বে কি না ?
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ নির্বাচনী ইশতেহারের সিংহভাগ পূরণ হয়ে গেছে। বিশ্ববাজারে অর্থনৈতিক মন্দা হওয়ার কারনে আমাদের দেশের বাজারে দ্রব্যমূল্যের দাম উঠানামা করেছে কিন্তু সময়ের সাথে সাথে আবার ঠিক হয়ে গেছে। কূটনৈতিক সফলতা আছে বিধায় রোহিঙ্গা প্রতাবর্তন শুরু হয়ে গেছে।

আজকের কুমিল্লা ঃ রোহিঙ্গা ইস্যুতে অর্থাৎ তাদের মিয়ানমার ফেরাতে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছে-এমনটা বলছেন দেশের বিশিষ্টজনরা। আপনার বক্তব্য জানতে চাই।
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ রোহিঙ্গা একটি মানবিক সমস্যা তাও আবার মুসলিম সম্প্রদায়ের লোক। কূটনৈতিক ব্যর্থতা যদি থাকতো মায়ানমার কোনদিনই রোহিঙ্গাদের ফেরত নেওয়ার অঙ্গীকার করতো না। রোহিঙ্গাদের ফেরতের পর নিশ্চিত জীবন যাপনের গ্যারান্টি পেলেই বাংলাদেশ ফেরত পাঠানো শুরু করবে।

আর পড়তে পারেন