শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে মাটিকাটা চক্রের তিন সদস্যের দণ্ড

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৬, ২০১৯
news-image

 

 

মোঃ জামাল উদিন দুলাল ঃ

কুমিল্লার দেবিদ্বারে ভুমি দস্যুদের রোষানলে ক্ষত-বিক্ষত গোমতী নদী। গোমতীর বাধ রক্ষায় দেবিদ্বার পুরাতন বাজার,সউত্তর শিবনগর,ও বড় আলমপুর সহ কয়েকটি স্পটে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে ৩ জনকে আটক করে পুলিশ। এসময় আটক কৃতদের বিভিন্ন মেয়াদে কারাদ- ও জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

 

বৃহস্পতিবার দুপুরে  দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাকিব হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এসময় দুইটি শক্তিশালী মাটি কাটার ভেকু, ৪টি মাটি বহনকারী ট্রাক্টরও জব্দ করে ৩ শ্রমিক কে আটক করে । আটক হৃদয় ভূইয়া (২০) কে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা অইন ২০১০ এর ১৫ দ্বারায় ৭ দিনের জেল  ও মাসুম মিয়া (২১) ও শক্কু মিয়া (২৮) কে ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমান করেন ভ্রাম্যমান আদালত এর  নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাকিব হাসান। এসময় অভিযানে উপস্থিত ছিলেন দেবিদ্বার থানার উপ-পরিদর্শক মো. ইকতিয়ার হোসেন, উপজেলার নির্বাহী অফিসের পেস্কার মো. সফিকুল ইসলাম, পুলিশ সদস্য মো. মনির হোসেন, রুপম বুড়য়া সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।

 

দেবিদ্বার থানার উপ-পরিদর্শক ইকতিয়ার হোসেন জানান, প্রকাশ্যে গোমতী নদীর তীর থেকে অবৈধ ভাবে মাটি কেটে নিয়ে যাচ্ছিলেন শতাধিক শ্রমিক। এসময় সেখানে ভ্রাম্যামাণ আদালতে মাটিকাটা চক্রের সদস্যদের আত্মসমর্পণ করতে বললে তারা দৌঁড়ে পালানোর চেষ্টা করেন।  এসময় ওই  মাটিকাটা চক্রের ৩সদস্যকে আটক করা হয়। এনসময় অন্য সদস্যরা পালিয়ে যান। পরে ঘটনাস্থল থেকে ৪টি ট্রাক্টর ও ২টি শক্তিশালী ভেকু জব্দ করেন।

 

দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার রাকিব হাসান বলেন, মাটি কাটার ফলে গোমতী নদীর গতিপথ নষ্ট হয়ে পানি প্রবাহে বাধা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও মাটি কাটার কারণে গোমতীর বাধ হুমকীর মূখে।  তাই মাটি চুরি ও নদীর গতিপথ নষ্ট করার দায়ে অভিযুক্ত ব্যক্তিদের বিভিন্ন মেয়াদে কারাদ- দেওয়া হয়েছে। তিনি আরও জানান, এই অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন