বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম(সেইপ)’র আওতায় সোশ্যাল মার্কেটিং অব সেইপ কর্মশালা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৯, ২০১৭
news-image

 

মো সাইফুল ইসলাম,দেবিদ্বারঃ
“রাষ্ট্র ও জনগনের স্বার্থে সরকারের প্রতিটি কর্মসূচী বাস্তবায়নে সংশ্লিষ্টরা যথাযথ দায়িত্ব পালনে সচেষ্ট হলে দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়নে দেশ পিছিয়ে থাকবেনা” সোমবার সকাল ১০টায় দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে আয়োজিত ‘দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করনে অর্থমন্ত্রনালয়ের অর্থ বিভাগ’র ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)’ বাস্তবায়ন করার লক্ষ্যে ‘সোশ্যাল মার্কেটিং অব সেইপ’র কর্মশালায় প্রধান অতিথি দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ওই বক্তব্য তুলে ধরেন।
উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম’র সভাপতিত্বে এবং ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)’র আওতায় ‘সোশ্যাল মার্কেটিং অফ সেইপ’র মার্কেটিং অফিসার খোরশেদ আলমের সঞ্চালনায় উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান, পল্লী উন্নয়ন কর্মকর্তা এ,এ সেলিম, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা ইয়াসমিন, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়’র প্রধান শিক্ষক মোঃ মজিবুর রহমান, বাকসার উচ্চ বিদ্যালয়’র প্রধান শিক্ষক মোঃ মোস্তাফিজুর রহমান, দৈনিক যুগান্তর প্রতিনিধি আক্তার হোসেন, বেসরকারী সংস্থা ‘আশা’ উপজেলা ব্যবস্থাপক আবু কাউছার, দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের সমাজ কল্যান সম্পাদক মোঃ আবুল বাশার, ইউপি মহিলা সদস্য হাজেরা বেগম, আয়শা আক্তার, মেরিনা আক্তার প্রমূখ।
মার্কেটিং অফিসার খোরশেদ আলম তার স্বাগতিক বক্তব্যে এবং তাদের বিভিন্ন কর্মকান্ডের ভিডিও চিত্র তুলে ধরে বলেন, সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী তথা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, দূর্গম এলাকা- হাওর ও চর অঞ্চলের জনগন, গ্রামের অতি দরিদ্র, প্রতিবন্ধী, বিলুপ্ত ছিট মহলের বাসিন্দা, নারী, বেকার যুবক, দক্ষতা উন্নয়ন প্রয়োজন এমন স্বল্পদক্ষ কর্মীদের প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়। প্রশিক্ষনের দায়িত্বে,- শিল্প প্রতিষ্ঠানের চাহিদার আলোকে বেসরকারী পর্যায়ে ১২টি ইন্ডাষ্ট্রি, সরকারীভাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়, শিক্ষা মন্ত্রনালয়, শিল্প মন্ত্রনালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের আওতাধিন বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ সহ উল্লেখিত প্রতিষ্ঠানগুলো প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।
এসব প্রতিষ্ঠান কর্তৃক প্রশিক্ষণ কার্যক্রম সম্পূর্ণ সরকারী খরচে করা হয়। এছাড়াও প্রশিক্ষণ শেষে ৩০% নারী সহ ৭০% প্রশিক্ষিতদের কর্মসংস্থানের ব্যবস্থা, প্রশিক্ষণ চলাকালে প্রশিক্ষণ ভাতা ও বিশেষ বৃত্তি প্রদান, ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা ব্যবসা প্রতিষ্ঠানে ঋণের ব্যবস্থা করা হয়।
‘সোশ্যাল মার্কেটিং অফ সেইপ’র ২০১৪ সালে ‘দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের অর্থ বিভাগ’র ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)’ বাস্তবায়ন করার লক্ষ্যে কাজ শুরু করলেও আগামী ২০২০ সালের মধ্যে পোষাক, কনস্ট্রাকশন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, চামড়া, নার্সিং এন্ড হেলথ টেকনোলজি, এগ্রো ফুড প্রসেসিং, টুরিজম এন্ড হসপিটালিটি সহ নিত্য কর্মসংস্থানে প্রায় অর্ধশতাধিক কারিগরি প্রশিক্ষণে দেশের ৫ লক্ষ জনশক্তি গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে।
সভায় আলোচকরা বলেন ‘সেইপ’ বাস্তবায়নে শুধু মাত্র সভা-সমাবেশ-কর্মশালা’র মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবেনা। তার সুফল পেতে উপজেলাই নয়, ইউনিয়ন পর্যায়ে সর্বসাধারনের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার পাশাপাশি অবস্থান ভেদে প্রশিক্ষনের বিষয়বস্তু নির্ধাণ, প্রশিক্ষনের সময়সূচী, প্রশিক্ষণদাতা সংস্থা বা দপ্তর নিশ্চিত করণ, প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনার্থিদের কর্মসংস্থানে ব্যবস্থা করতে হবে। তবেই ‘সেইপ’ কর্মসূচীর লক্ষ্য ও উদ্দেশ্য সফল হবে।

আর পড়তে পারেন