মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশের মানুষের জানমাল রক্ষায় আশ্রয়কেন্দ্র নির্মাণ করছে সরকার – মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১০, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
দেশে প্রায় চার হাজার আশ্রয়কেন্দ্র রয়েছে যেখানে ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, বন্যাসহ যে কোন দুর্যোগে মানুষ আশ্রয় গ্রহণ করে থাকে। এর বাইরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী ও বেসরকারি অবকাঠামোতেও মানুষ দুর্যোগকালে আশ্রয়গ্রহণ করে থাকে। উপকূলীয় জলোচ্ছাসের জন্য এক সময় ১৩টি জেলাকে ঝুঁকিপূর্ণ মনে করা হতো। এখন এর পরিধি ১৯টিতে দাঁড়িয়েছে। বন্যাপ্রবণ জেলার সংখ্যাও ৩২টিতে উপনীত হয়েছে। এসব বিবেচনায় দেশের মানুষের জানমাল রক্ষায় আরও আশ্রয়কেন্দ্র নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

কমপ্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রাম (সিডিএমপি) এর গবেষনায় টেকসই দুর্যোগ ব্যবস্থাপনার জন্য সাড়ে ছয় হাজার আশ্রয়কেন্দ্রের কথা বলা হয়েছে। এ গবেষণার আলোকে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পণায় সাড়ে ছয় হাজার আশ্রয়কেন্দ্রে উপনীত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ২৫৫টি বন্যা আশ্রয়কেন্দ্র করেছে। আরও চার শতাধিক আশ্রয়কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে। ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে ১০০টি। বর্তমানে আরও ২২০টি আশ্রয়কেন্দ্র নির্মাণ কাজ চলছে। মধ্যপ্রাচ্যের জনৈক ধনাঢ্য ব্যক্তির সহায়তায়ও উপকূলীয় এলাকায় দু’শ এর মত আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়। বঙ্গবন্ধুর শাসনামলে উপকূল ও বন্যাপ্রবণ এলাকাগুলোতে মুজিব কিল্লা নির্মাণ করা হয়েছিল যেখানে মানুষ উপকূলীয় জলোচ্ছাস, সাইক্লোন বা বন্যার সময় গৃহপালিত পশুপাখিসহ আশ্রয় গ্রহণ করতো। কালের প্রবাহে এসব মুজিব কিল্লা হারিয়ে গেছে। যে প্রয়োজনীয়তা থেকে মুজিব কিল্লা নির্মাণ করা হয়েছিল সে একই প্রয়োজনীয়তা এখনও বিদ্যমান। তাই টেকসই দুর্যোগ ব্যবস্থাপনার জন্য পুরাতন ও নতুন মিলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় চার শতাধিক মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

নতুন করে নির্মাণাধীন ২২০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের মধ্যে আজ শুক্রবার দুপরে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলায় একটি আশ্রয়কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি। এটি নির্মাণ করা হচ্ছে মোহনপুর আলী আহমদ মিয়া বহুমুখী মহাবিদ্যালয় সংলগ্ন মাঠে। বন্যা ও ঘূর্ণিঝড়ের সময় মেঘনা নদীর চর এলাকার মানুষদের আশ্রয়ের উদ্দেশ্যে এটি নির্মাণ করা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহমেদ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বলেন এবছরের উপকূলীয় ঘূর্ণিঝড় মোরায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে হলেও সরকারের ব্যাপক পূর্বপ্রস্তুতির কারনে জানমালের তেমন ক্ষয়ক্ষতি হয়নি। প্রায় সাড়ে ছয় লক্ষ লোককে একদিনের মধ্যে আশ্রয়কেন্দ্রে আনতে হয়েছিল।

মায়া চৌধুরী বলেন, দীর্ঘ সময় ধরে ৩২টি জেলায় সংগঠিত বন্যায় উত্তরাঞ্চলে আশ্রয়কেন্দ্রের চাহিদার তুলনায় অপ্রতুল মনে হলেও কেউই আশ্রয়হীনভাবে খোলা আকাশের নিচে ছিলনা। তিনি বলেন সরকার প্রাকৃতিক দুর্যোগে মানুষের মৃত্যুর হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করছে। উত্তরাঞ্চল ও হাওর এলাকায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র নির্মাণ নির্মাণ করা হবে বলে মায়া চৌধুরী উল্লেখ করেন। নতুন আশ্রয়কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি বেসরকারি অবকাঠামো মিলে নির্ধারিত সময়ে আশ্রয়কেন্দ্রের লক্ষমাত্রা অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আর পড়তে পারেন