মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দৌলতপুর ইউনিয়নে প্রার্থী মঈন উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৭, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

আগামিকাল ২৮ ডিসেম্বর বৃহস্পতিবার কুমিল্লার দাউদকান্দি উপজেলার দৌলতপুর ইউনিয়ন পরিষদের নিবাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রার্থী ও তাদের কর্মী সমর্থকদের পদচারনায় ইতিমধ্যেই ওই নির্বাচনী এলাকা বেশ সরগরম হয়ে ওঠেছে।  চার জন প্রার্থীর মধ্যে মূলত: সাবেক চেয়ারম্যান মিঞা মোহাম্মদ সফিকুল ইসলাম (ধানের শীষ) ও মোঃ মাকসুদ আলম জমাদার (নৌকা)’র মধ্যেই প্রতিদ্বন্দ্বীতা হবে বলে এলাকাবাসি মনে করছেন। অন্য দু’জন স্বতন্ত্র প্রার্থী হলেন মঈন উদ্দিন চৌধুরী (ঘোড়া) আর আল আমিন চৌধুরী (আনারস)। উল্লেখ্য এ দু’জনই ক্ষমতাসীন আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী হিসাবে পরিচিত।

দলীয় শৃঙ্খলা ভঙ্গ এবং নানারকম সন্ত্রাসী ও অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার দায়ে আ’লীগের বিদ্রোহী প্রার্থী মঈন উদ্দিন চৌধুরী (ঘোড়া) কে ইতিমধ্যেই দৌলতপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি পদ থেকে বহিস্কার করেছে জেলা আ’লীগ। গত কয়েকদিন পূর্বে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাংচুর এবং বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি পোড়ানোর অভিযোগে মঈন চৌধুরী ও তার উল্লেখযোগ্য সংখ্যক কর্মী-সমর্থকদের বিরুদ্ধে দাউদকান্দি থানায় মামলা দায়ের করেন আ’লীগ প্রার্থী মাকসুদ আলম জমাদার। মামলার কথা স্বীকার করে দাউদকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান চলছে বলে এই প্রতিবেদককে জানান।

উল্লেখ্য, মঈন উদ্দিন চৌধুরী দৌলতপুর ইউনিয়নের চৌধুরী পাড়া গ্রামের বাসিন্দা। তাদের ৭ ভাইয়ের মধ্যে সবার বড় জসিমউদ্দিন ১৯৮৮ সালে এরশাদ সরকারের আমলে ভোটবিহীন চেয়ারম্যান নির্বাচিত হবার পর এলাকায় ব্যাপক প্রভাব প্রতিপত্তি খাটিয়ে রাতারাতি প্রচুর সম্পদের মালিক বনে যান। এলাকার সাধারণ ও গরিব কৃষকদের অনেক কৃষিজমি তারা জোরপূর্বক দখল করেছেন বলে তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। কিন্তু তাদের ব্যাপক ক্ষমতা আর জুলুম নির্যাতনের ভয়ে কেউ প্রকাশ্যে মুখ খুলতে সাহস পান না। সরেজমিনে ওই এলাকায় গিয়ে সাধারণ মানুষদের সাথে কথা বলে মঈন উদ্দিন চৌধুরী তার তার পরিবারের সদস্যদের সম্পর্কে নানাবিধ সন্ত্রাস, চাঁদাবাজি, দখল, মাদক ব্যবসাসহ নানানাবিধ তথ্য পাওয়া যায়।

১৯৯২ সালে নির্বাচনে পরাজয়ের পর এলাকার উত্তেজিত জনতা তার ভাই জিয়াউদ্দিনকে ইউনিয়ন পরিষদের সামনে নিয়ে দু’চোখ অন্ধ করে দেয় বলে জানা যায়। ১৯৯৬ সালে সংসদ নির্বাচনের সময় তার ভাই আলাউদ্দিনের নেতৃত্বে একদল সন্ত্রাসী ভাউবিয়া কেন্দ্রে দায়িত্বরত সেনা সদস্যদের উপায় হামলা চালানোর সময় তিনি গ্রেফতার হয়ে জেলে যান।

২০০৭ সালে মঈন উদ্দীন চৌধুরীর উত্থানের পর থেকে স্থানীয় কিছু সন্ত্রাসীদের সমন্বয়ে এলাকায় নানাভাবে সন্ত্রাস ও ত্রাসের রাজত্ব কায়েম করে। তাদের ছত্রছায়ায় এলাকায় গড়ে ওঠেছে বিশাল মাদক ও ইয়াবার নেটওয়ার্ক। মাদক ব্যাবসার জড়িত থাকার অপরাধে ২০১৩ সালে মঈন উদ্দিন চৌধুরীকে র‌্যাব গ্রেফতার করে নায়েরগাঁও বাজারে প্রকাশ্যে খোলা আকাশের নিচে শুইয়ে রেখেছিল।

এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে মঈন উদ্দীন চৌধুরী প্রার্থী হওয়ায় এলাকার সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরী হয়েছে। তারা আশঙ্কা করছেন নির্বাচনে তিনি নিজেকে জেতানোর জন্য তার সন্ত্রাসী বাহিনী ও অবৈধ সম্পদ কাজে লাগিয়ে কেন্দ্র দখলসহ এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করবেন। তাতে প্রচুর রক্তপাত এমনকি প্রাণহানির শঙ্কাও করছেন অনেকে। এই অনিশ্চিত পরিস্থিতিতে এলাকার অনেকেই চরম নিরাপত্তহীনতায় ভূগছেন। নির্বাচন যতই ঘনিয়ে আসছে জনগণ তথা সাধারণ ভোটারদের মধ্যে ততই ভীতির সঞ্চার হচ্ছে।

এসব অভিযোগ সম্পর্কে জানতে মঈন উদ্দীন চৌধুরীর মুঠোফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেন নি।

আর পড়তে পারেন