শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে আওয়ামী লীগ-বিএনপিতে একাধিক, জাতীয় পার্টিতে একক প্রার্থী

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০১৮
news-image

 

সেলিম সজীব:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনে বিভিন্ন রাজনৈতিক দলের সম্ভব্য প্রার্থীদের সাংগঠনিক এবং জনসংযোগ তৎপরতা শুরু হয়ে গেছে। সেই সঙ্গে কেন্দ্রীয় পর্যায়ে প্রভাবশালী নেতাদের কাছে দৌড়ঝাঁপও চলছে।

এ আসনটি ২১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। ভোটার সংখ্যা তিন লাখ ৪৬ হাজার ৪৪০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৭১ হাজার ৮১৪ জন। পুরুষ ভোটার এক লাখ ৭৪ হাজার ৮২৬ জন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জাসদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের এক ডজনের বেশি নেতাকর্মী মনোনয়নের প্রত্যাশায় মাঠ চষে বেড়াচ্ছেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্যতম এ আসনটি বর্তমানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দখলে রয়েছে। ফলে আসনটি পুনরুদ্ধারের জন্য মরিয়া হয়ে মাঠে কাজ করে যাচ্ছে বিএনপি ও জাতীয় পার্টি। তবে ক্ষমতাসীনরাও জয়ের ধারা অব্যাহত রাখতে মাঠে কাজ করে যাচ্ছে। এদিকে দলের দুঃসময়ে জাতীয় পার্টিকে শক্ত অবস্থানে দাঁড় করাতে উপজেলার প্রতিটি গ্রামে জাতীয় পার্টির নেতাকর্মীদের সুসংগঠিত করে শক্ত অবস্থানে দাঁড় করিয়েছেন জাতীয় পার্টির একক প্রার্থী। জানা গেছে, আওয়ামী লীগ ও বিএনপি থেকে প্রায় ডজনখানেক দলীয় প্রার্থী এবার মনোনয়ন প্রত্যাশী। এদিকে নিজেদের দুর্নাম ঘোচাতে জাতীয় পার্টিও ব্যস্ত সময় পার করছে। উল্লেখ্য, এই আসনটি থেকে জাতীয় পার্টি (এরশাদ) তিনবার, জাতীয় পার্টি (নাফি) একবার, আওয়ামী লীগ তিনবার, বিএনপি দু’বার ও মহাজোট থেকে সমাজতান্ত্রিক দল জাসদ (ইনু) একবার জয়লাভ করে।

এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে মনোনয়ন প্রত্যাশীরা মাঠঘাট চষে বেড়ানোর পাশাপাশি তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাকর্মীদের সঙ্গেও যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীরা হচ্ছেন- আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি সার্জেন্ট মজিবুর রহমানের ছেলে, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান এমপি ফয়জুর রহমান বাদল, এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক, সম্মিলিত আওয়ামী সমর্থিত জোটের চেয়ারম্যান, নবীনগর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা নিয়াজ মোহাম্মদ খান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. কাজী মোর্শেদ হোসেন কামাল, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতা ও বিশিষ্ট শিল্পপতি মো. এবাদুল করিম বুলবুল, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহ-সম্পাদক ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য আরিফুল ইসলাম ভূঁইয়া (টিপু), কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দৈনিক যায়যায় কাল পত্রিকার সম্পাদক মো. আলামিনুল হক আলামিন, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের (সংরক্ষিত) সদস্য ও উপজেলার মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপক নুরুন্নাহার বেগম, জেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক ব্যারিস্টার জাকির আহাম্মেদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৯নং ওয়ার্ড কমিশনার ও দক্ষিণ মহানগর আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ।

এ ছাড়া ১৪ দলীয় নৌকা প্রতীকে জাসদের (ইনু) দু’বার মনোনয়নপ্রাপ্ত কেন্দ্রীয় জাসদের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক এমপি অ্যাড. শাহ্ জিকরুল আহামেদ খোকন। জাতীয় পার্টি থেকে এককভাবে মনোনয়ন প্রত্যাশী হলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের উপদেষ্টা ও জেলা জাতীয় পার্টির সদস্য সচিব আলহাজ কাজী মো. মামুনুর রশিদ। বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রনেতা ও মাস্টার দা সূর্যসেন হল ছাত্র সংসদের সাবেক জিএস, জেলা বিএনপির সহ-সভাপতি ও নবীনগর উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মো. সায়েদুল হক সাঈদ, বেগম খালেদা জিয়ার মিথ্যা মামলার প্রতিবাদে ঢাকার রাজপথের আন্দোলনরত অবস্থায় আটক কারা নির্যাতিত নেতা, কেন্দ্রীয় জিয়া পরিষদের সহকারী মহাসচিব, ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি সদস্য ও নবীনগর উপজেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী আজ্জম জালাল, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও কৃষক দলের যুগ্ম সাধারণ সম্পাদক তকদির হোসেন মো. জসীম, সাবেক এমপি মরহুম কাজী মো. আনোয়ার হোসেনের ছেলে ও জেলা বিএনপির সদস্য কাজী নাজমুল হোসেন তাপস, ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সহ-সভাপতি ও নবীনগর উপজেলার বিএপির সাবেক সভাপতি অ্যাড. এমএ মান্নান, কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক রাজিব আহসান চৌধুরী পাপ্পু, কেন্দ্রীয় আরাফাত রহমান কোকো যুব ও ক্রীড়া সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির কার্য নির্বাহী সদস্য মো. শাহিন আলম। ইসলামি ঐক্যজোটের মনোনয়ন প্রত্যাশী হলেন- ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ মাওলানা মো. মেহেদী হাসান।

বাংলাদেশ ইসলামি আন্দোলন মজলিসের শুরার সদস্য (চরমনাই পীর সমর্থিত) হাতপাখা প্রতীকে মনোনয়ন প্রত্যাশী মাওলানা উসমানগণী রাসেল। ইতিমধ্যেই উল্লিখিত মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা নবীনগরের প্রতিটি গ্রাম-মহল্লায় পথসভা, উঠান বৈঠকসহ বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে তাদের নির্বাচনী প্রচারণায় কোমর বেঁধে নেমে পড়েছেন।

আর পড়তে পারেন