শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে জমজমাট কোরবানির পশুর হাট

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৯, ২০১৮
news-image

মো. দেলোয়ার হোসেন, নবীনগর:
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বিভিন্ন এলাকায় জমে উঠেছে কোরবানীর পশুর হাট। কোরবানী ঈদের তাৎপর্যকে মহিমান্বিত করতে সবাই এখন ব্যস্ত তাদের পছন্দের পশুটি ক্রয় করার জন্য। কেউ বেশি দামের আবার কেউ একটু কম দামে সর্বোপরি প্রত্যেকেই যার যার সামর্থ্য মতো সাধ্যের মধ্যে চেষ্টা করছে কোরবানীর পশু ক্রয় করতে। ক্রেতাদের পাশাপাশি হাটগুলোতে ভিড় করছেন বিভিন্ন জেলা থেকে আসা ব্যবসায়ীরাও।

নবীনগর উপজেলা তথা ব্রা‏হ্মণবাড়িয়া জেলার সর্ববৃহৎ পশুর হাট বাইশমৌজা বাজারে জমজমাট বেঁচাকেনা শুরু হয়েছে। এ বছর বিদেশী গরুর আমদানি কম হওয়ায় দেশী গরুর চাহিদা বেড়ে গেছে। আর এ সুযোগে গরুর চড়া দাম হাঁকছেন পশু বিক্রেতারা।

উপজেলার উল্লেখযোগ্য পশুর হাটের মধ্যে শিবপুর, জিনদপুর, ভোলাচং, শ্রীঘর ও নবীনগর সরকারি পাইলঠ উচ্চ বিদ্যালয় মাঠে জমে উঠেছে কোরবানীর পশুর হাট। হাজার হাজার মানুষের ভিড়ে আনন্দ মুখর পরিবেশে সকলেই ব্যস্ত তাদের পছন্দের পশুটি ক্রয় করতে। আবার কেউ কেউ ঘুরছে এক বাজার থেকে আরেক বাজারে। ৩০ হাজার থেকে শুরু করে আড়াই লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে এবারের কোরবানির পশুর হাটগুলোতে। এ ছাড়া হাটে উল্লেখযোগ্য সংখ্যক ছাগল ও মহিষ নিয়ে এসেছেন বিক্রেতারা।

বাইশমৌজা গরুর বাজারে কোরবানির গরু কিনতে আসা ক্রেতা মোঃ শফিকুল ইসলাম জানান, বাজারে বিদেশী গরু কম। তবে দেশী গরু বেশি উঠলেও বিক্রেতারা অনেক বেশি দাম হাঁকছেন। এতে সাধ্যের মধ্যে কোন হিসাব মিলছে না। তিনি বলেন, গত বছর যে গরু ৩৫ হাজার টাকায় বিক্রি হয়েছে সে গরু এ বছর ৪৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। গরুর দাম না কমলে মধ্যবিত্ত অনেক পরিবারকেই কোরবানি দিতে হিমশিম খেতে হবে।

নবীনগর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের পশুর হাটের ইজারাদার সালাউদ্দিন বাবু বলেন, ক্রেতা-বিক্রেতার সংখ্যা অন্যান্য বছরের তুলনায় বেশি এবং সরকারি নিয়মের মধ্যেই পশু ক্রয়ের হাসিল আদায় করা হচ্ছে।

এ ছাড়া হাট পরিচালনা কমিটির পক্ষ থেকে প্রতিটি হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের জন্য রাখা হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঈদের আগের দিন পর্যন্ত বাজারে গরুর হাট বসবে।

আর পড়তে পারেন