শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নাটকীয়তায় নারীর জীবন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৮, ২০২২
news-image

 

রোটা. জাহাঙ্গীর আলম হৃদয়:

হাত বাড়িয়েছি হাত ছোঁবো
রোদ-জোছনা বৃষ্টি হবো
সুখে-দুঃখের কথা কবো
গান গাইবো বাজবে বাঁশি
তোমার মুখে থাকবে হাসি
বলবো তোমায় – ভীষণ ভালোবাসি।

কথা হবে মিষ্টি পান
সোনার হরিণ, পাকা ধান
তোমার মুখ আমার সুখ
তোমার জন্যে পূর্ণ এ বুক!

জানি তুমি অনেক ক্লান্ত
নাটকীয় তোমার জীবন
কাটে নানান ভাবে
তাদের বুক ফাটে
মুখ ফুটে বলেনা কিছু
তাইতো গোটা দুনিয়া তোমাদের পিছু
মনে রাখবে মহান আল্লাহ
তোমায় দেয়েছে সেই সন্মান টুকু।

প্রিয় পাঠক আমি নই কবি, লেখক বা সাহিত্যিক ভাবনা থেকেই মাঝে মাঝে লিখে থাকি কিছু কথা, তা হয়তো কারো কাছে ভালো লাগে, কারো কাছে লাগেনা। আমার জীবনে পান, বিড়ি, সিগারেট বা বাজে আড্ডায় জড়াতে পারিনি, নেই তেমন বন্ধু, আমার মতো করেই সাজিয়েছি ক্ষনিকের জীবন।

দুরপ্রবাসে কাজের ফাঁকে একাকিত্ব দূর করতে লিখে থাকি – তারি ধারাবাহিকতায় আজ লেখার শিরোনাম নাটকীয় নারীর জীবন।

পৃথিবী সৃষ্টি হয়েছে নারী আর পুরুষ দিয়ে – জুটি গতো জীবন, নারী ছাড়া পুরুষ যেমন বেকার, তেমনি পুরুষ ছাড়া নারী তেমনি অচল। কি ভাবে কাটে একজন নারীর জীবন ভেবে দেখেছেন কি?

একে অন্যের পরিপুরক – যদিও পুরুষ শাসিত দুনিয়া চলছে, সেখানে নারীর রয়েছে সবচেয়ে বেশি ভূমিকা।
একজন স্বামী সন্তান জন্মদানে সহযোগিতা করে মাত্র আর স্ত্রী সেই সন্তান লালন, পালন করতে রাতের ঘুম হারাম করে, দিনেও ঘুমাতে পারেনা। শিশুর খাবার, গোসল থেকে শুরু করে ঘর গুছানো, রান্না বান্না, পরিবার পরিজন দিকে খেয়াল রাখা সব কাজ সেই করে থাকে।
বাসায় মেহমান এলে তাদের আপ্পায়ন করা, শুশুর বাড়ির লোকদের সামলানো ইত্যাদি।

গ্রামের সমাজদার একজন নারী সকাল শুরু হয় যেই ভাবে – হাত মুখ দুয়ে যে যেই ধর্মের রিতি রেওয়াজ, তারপর হাস- মুরগি ছেড়ে তাদের খাবার দেয়া, গরু- ছাগল থাকলে তাদের ঘর পরিস্কার করা এক্ষেত্রে অনেক পুরুষ সহযোগিতা করে আবার অনেকে করেনা।

নারী নিজের ঘর সহ বাড়ির আংগিনা ঝাড়ু দেয়, হাঁড়ি – পাতিল পুকুর ঘাটে বা কলের গড়ায় গিয়ে ধুয়ে আনে।
তারপর পরিবারের জন্য নাস্তা তৈরি করে, সেই নাস্তা নিয়ে টেবিলে সাজায় ঘরের অন্যদের ডেকে নাস্তা দেয়, নিজে খায় পরে তাও থাকলে -! এরপর দুপুরের খাবার জোগাতে তরিতরকারি কাটাকাটি, ভাত রান্না ইত্যাদি শেষে নিজে গোসল করতে যায় প্রায় বিকালে তারপর এসে খাবার খায় এরপর ছোট বাচ্চা থাকলে তার সেবা, বড় বাচ্চা থাকলে তাদের স্কুল, কলেজে পাঠানো তাতো আছেই। এতো খাটুনির পরেও পরিবারের কেউ না কেউ সেই নারীর দোষ খুঁজে। অপমান – অপদস্ত হেয় করে।

একটি বার ভেবে দেখুন তো আপনার ঘরের স্ত্রী বা আমার স্ত্রী একটি সংসারে যেই সময় দেয় তার কতো টুকুন কাজ আমরা করে থাকি বাহিরে? আমি নিজে আমার স্ত্রী লুবনা আক্তার বৃষ্টিকে দেখেছি একি খাটে আমি ঘুমাচ্ছি আমার ছোট মেয়ে হঠাৎ ঘুম ভেংগে কেঁদে উঠলো সাথে সাথে আমার স্ত্রী তাকে কোলে তুলে নিলো, বুকে জড়িয়ে আদর করতে লাগলো আর আমি ভাবতে লাগলাম। বাচ্চা মায়ের কোলে পায়খানা করে দিলো বিরক্ত না হয়ে মধ্য রাতে তার জামাকাপড় পালটে দিয়ে তার হাটুর উপর বালিশ নিয়ে তাকে দোলাতে দোলাতে ঘুম পাড়ানোর চেস্টা করছে, এই দৃশ্য দেখে ততক্ষণে আমার নিজেরই ঘুম এসে গেছে।

সকালে জিজ্ঞেস করলাম মারিয়াম কখন ঘুমিয়েছে বল্ল ফজরের আজানের সময়, বললাম তুমি ঘুমাওনি উত্তরে লুবনা বল্ল মারিয়ামকে রেখে আমি কি ভাবে ঘুমাই? তোমরা পুরুষ তোমাদের এসব নিয়ে চিন্তা করার দরকার নেই। আসলেই আমরা পুরুষ বাহিরে যা ভেতরেও তা, নারীর মন বুঝার মতো সময় আমাদের হয়না।

আপনি আপনার স্ত্রীর দৈনিক কাজ গুলি করতে দিলে পারবেন না, আমরা ঘড়ি দেখে কাজ করে থাকি আর নারী ঘড়ি দেখার সময় নেই। একটি সংসারে আয় উন্নতির জন্য একজন নারী যে সময় দিয়ে থাকে, তাকে তার প্রাপ্য সন্মান আমরা দেইনা। নারী খেটে যায় মরার আগবদি একটি পরিবারের জন্য। সন্তান বড় হয়ে যাবার পরেও তার দায়িত্ব বেড়ে যায় কমেনা। অথচ যেই স্বামী, সন্তানের জন্য একজন নারী কস্ট করে সন্তান বিয়ে করার পর, ভালো চাকুরি পাবার পরে সেই নারী রুপি ফ্যামেলি মেকার মাকে ভুলে যায়, দূরে ঠেলে দেয়, সন্তানের সঙ্গে শহরের বাসায় জায়গা হয়না। জতসামান্য নারী সংসার জীবনে কস্ট করে সুখের বাগিদার হয়, সুখে কাটে তাদের সময়।
বেশির ভাগ নারীর জীবন কাটে দুঃখে। নারীর জীবন হচ্ছে নাটকীয়। আপনি আমি টেলিভিশন নাটক দেখি অথচ আপনার আমার সংসার বাস্তবতার নাটকে সাজানো সেটা চোখে পড়ে না কারো।

নারী কখনো কারো স্ত্রী, আবার মা, দাদি, নানি, শাশুড়ির
ভুমিকায় অভিনয় করেই কাটে তার সময়।

আমি বলবো সমাজের প্রতিটি পুরুষকে আসুন নারীর প্রাপ্য সন্মান টুকু আমরা তাদের দেই, তাদের কাজে সহযোগিতা করি, তাদের খুশি রাখি, তাদের দুঃখে- দুঃখি হই । তাদের একাকিত্ব নয় মনের কথা গুলি নিজের মনে করে ভাবি।
জয় হোক আদর্শবান নারীর, জয় হোক তাদের জীবনের প্রতিটি মুহুর্তের। নাটকীয়তায় নয় বাস্তব জীবনে আনন্দে কাটুক নারী পুরুষের প্রতিটি সময়।
ভুল হলে ক্ষমা করবেন। সকলের জন্য শুভ কামনা।

– লেখক পরিচিতি:
সাংবাদিক, নাট্যকার, লেখক, নাট্যভিনেতা
প্রতিষ্ঠাতা সভাপতি
অপরূপা নাট্যগোষ্ঠী যুব ও মহিলা সাংস্কৃতিক সংগঠন
শাহরাস্তি, চাঁদপুর।
রিয়াদ বাংলাদেশ থিয়েটার – সৌদি আরব।

আর পড়তে পারেন