বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পরিবারকে খুঁজে পেতে চায় ঢাকা থেকে হারিয়ে যাওয়া কুমিল্লার মুক্তা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৮, ২০২০
news-image

 

চাঁদপুর প্রতিনিধিঃ

ছবিটিতে যে মেয়েটিকে দেখতে পাচ্ছেন তার নাম মুক্তা, বাবার নাম আব্দুল বারেক, মায়ের নাম সাহিদা বেগম। যখন তার বয়স সতেরো বছর ছবিটি তখনকার। ঢাকা শহরের বাড্ডা এলাকা থেকে আনুমানিক বিশ-বাইশ বছর আগে সে হারিয়ে যায় যখন তার বয়স ছিলো আট কিংবা নয় বছর। তার ভাষ্যমতে যখন সে হারিয়ে যায় তখন তারা পাঁচ ভাইবোন ছিলো। বড় বোনের নাম পারভিন। মেঝো সে নিজেই। সেঝো বোনের নাম জান্নাতুল। ভাইয়ের নাম সুজন এবং ছোটবোন মিশু। তার বাবা পেশায় ছিলেন ড্রাইভার, তাদের গ্রামের বাড়ি কুমিল্লায় এবং বাড্ডায় তারা যে কলোনীতে থাকতো সেই কলোনীর মালিকের নাম মফিজ মেম্বার (বর্তমানে মৃত)। নিন্মে মেয়েটির সাথে যোগাযোগের ঠিকানা উল্লেখ করা হলো:

আজ বিশ-বাইশ বছর পর সে তার পরিবারকে ফিরে পাওয়ার জন্য হৈন্যে হয়ে ঘুরছে। আজ তার সংসার আছে, স্বামী আর দুই সন্তান নিয়ে হাজারও সুখের ভিতর সে বাস করছে। কিন্তু তার মনের অসুখ কিছুতেই সারছে না। আর তার মনের অসুখ হলো তার পরিবার। ভাবছেন এত ইনফরমেশন জানা সত্বেও কেন তিনি তার পরিবারকে ফিরে পাচ্ছে না!! তাহলে চলুন বলি তার মুখ থেকে শোনা জীবনের গল্প…..

“আমার বয়স তখন আট বছর। ছোটবেলা থেকে বাড্ডা এলাকায় বড় হলেও রাস্তাঘাট তেমন চিনতাম না। আর মাত্র আট বছর বয়সে কিইবা চিনবো। আর একদিন আমি পথ ভুলে সত্যিই হারিয়ে যাই। আমি কিছুতেই পথ চিনতে পারছিনা কোন পথ দিয়ে বাসায় যাবো কিছুই বুঝতে পারছিলাম না। আমি দাঁড়িয়ে থেকে কাঁদছিলাম। ঠিক তখনই এক লোক আমাকে পথ দেখাবে বলে ইচ্ছা করে আমাকে তার সাথে নিয়ে যায়। তিনি আমাকে সাথে করে নিয়ে গেছেন সত্য কিন্তু তিনি আমাকে গাজীপুর চৌরাস্তা থেকে এক গ্রামের ভিতর একা দাঁড় করিয়ে আমার নাকের নাকফুল খুলে নিয়ে ঘুরে আসছি বলে চলে যায়। সকাল পেরিয়ে দুপুর হলো দুপুর গরিয়ে রাত কিন্তু ঐ লোকটা আর ফেরত আসেনি। আমি ভয় পেয়ে যাই আর ওখানে দাঁড়িয়ে প্রচুর কান্নাকাটি করি। তখন আরেকজন অচেনা লোক আমাকে নিয়ে যায়। আমাকে আশ্বাস দেয় যে সকালবেলা আমাকে নিয়ে আমার পরিবারকে খুঁজবে। কিন্তু লোকটা আসলে মিথ্যে বলে। লোকটাকে সব ঠিকানা বলার পরও সে আমাকে আমার পরিবারের কাছে ফেরত পাঠায় না। বরঞ্চ লোকটা আমাকে তাদের বাড়িতে রেখে দেয়। তবুও আমি আশা করেছিলাম হয়ত একদিন আমাকে আমার পরিবারের কাছে নিয়ে যাবে। কিন্তু প্রথম দিন দ্বিতীয় দিন তৃতীয় দিন এভাবে পুরা দুইটা বছর কেটে গেলো। দিন যতই বাড়ে আমার উপর বেড়ে যায় তাদের অত্যাচার। আমাকে দিয়ে ঘরের সকল কাজ করাতো আবার কারনে অকারনে প্রচুর মারতো। আমার উপর অত্যাচার দেখে আশেপাশের দুয়েকজন বলতো তুমি পালিয়ে যাচ্ছো না কেনো? কিন্তু আমি কি করে পালাতাম! আমাকে তো তারা বাসা থেকে বেরই হতে দিত না। বের হতে চাইলে বা আমার পরিবারের কাছে যেতে চাইলে উল্টা আমাকে বেধম মারতো। সেদিন যদি প্রতিবেশীরা আমাকে পালিয়ে যাওয়ার কথা না বলে আমাকে একটু সাহায্য করতো তবে হয়ত আজ আমি আমার পরিবারের কাছে থাকতাম।

তো যাই হোক, এরপর ঐ লোক তার পরিবারকে নিয়ে গাজিপুর থেকে টংগিতে শিফ্ট হয়। যখন আরেকটু বড় হলাম তখন আমার বারবার ইচ্ছে হত সত্যিই যেভাবে হোক পালিয়ে যাই। কিন্তু আমি লেখাপড়া জানতাম না। বর্তমানে আমি সন্তানের বদৌলতে বাংলা বানান করে উচ্চারণ করতে পারলেও সেসময়ে আমি “অ” অক্ষরটাও চিনতাম না। যে কারনে আমার ভয় হত আবার কোথায় না কোথায় যাবো। বাইরের জগতটা যে বড়ই খারাপ। একবার ভুল মানুষের হাতে পড়ে আজ নরকের সাজা ভোগ করছি, না জানি আবার কোন না কোন ভুল মানুষের হাতে পড়ি। তখন ছোট ছিলাম তাই আজ অত্যাচার সহ্য করলেও তেমন বড় কোনো ক্ষতি আমার হয়ত হয়নি কিন্তু কিশোরী অবস্থায় কোনো ভুল মানুষের হাতে পড়লে হয়ত আমার জীবনের অনেক বড় কোনো ক্ষতি হয়ে যেতে পারে। মূলত সেই ভয়ের কারনেই আমি ভাবলাম যেখানে আছি ওরা আমাকে মারলেও দুবেলা দু মুঠো খেয়ে নিজের ইজ্জত নিয়ে বেঁচে আছি। এভাবেই ঐ বদ্ধ ঘরে কেটে যায় আমার জীবনের কতগুলো বছর। আমার আর বাইরে বের হওয়া হয়নি। আজ আফসোস হয় যদি সামান্যটুকু পড়াশুনা জানতাম তবে না হয় দোকানে টাঙানো সাইনবোর্ডের লিখা পড়ে বুঝতাম আমি অমুক জায়গায় আছি, হয়তো সে অনুযায়ী আমি এক পা এক পা করে হাঁটতে হাঁটতে পরিবারের কাছে চলে যেতাম। দিনের বেলা অক্লান্ত পরিশ্রম করে আমি রাতে ফুপিয়ে কাঁদতাম পরিবারকে হারানোর শোকে।

মায়ের কথা মনে পড়ে, বাবার কথা মনে পড়ে। মনে পড়ে আদরের ভাই বোনদের কথা। মাঝে মাঝে ঘুমানোর আগে আল্লাহর কাছে প্রার্থনা করতাম “হে আল্লাহ, আমার জীবনে যা ঘটেছে সব যেন দুঃস্বপ্ন হয়। সকালবেলা ঘুম থেকে উঠে যেন দেখি আমি আমার মায়ের কোলে শুয়ে আছি। কিন্তু না বাস্তবতা যে বড়ই নিষ্ঠুর, আমার যেমন জীবন তেমনই রয়ে গেছে।
.
ঐ পরিবারে থাকাকালীন সময়ে হুট করে আমার বিয়ে হয়ে যায়। আমি আমার স্বামীর সাথে বরিশালে চলে আসি। বর্তমানে আমি দুই ছেলের মা। আমার স্বামী সন্তান আমাকে অনেক সুখে রেখেছে সেটা মানতে হবে। কিন্তু আমার মনের মধ্যে পরিবারকে হারানোর বেদনা কিছুতেই কমেনা। বড় ছেলের ক্লাসমেটরা যখন ছুটির দিনে নানা বাড়ি বেড়াতে যায় আমার ছেলেটা তখন জিজ্ঞেস করে,
— আম্মু আমরা নানুবাড়ি যাই না কেন?

আমি তার প্রশ্নের কোনো উত্তর দিতে পারিনা। আঁচলে মুখ লুকিয়ে শুধু কাঁদি। আমি আমার স্বামী সন্তানের জন্য সবকিছু করি কিন্তু আমার মনটাকে কখনও স্থির করতে পারিনা। কি করেই বা করবো? একটা মানুষ কিংবা পরিবার যদি দূর্ঘটণাবশত মরেও যায় তবে মনটাকে শান্তনা দেয়া যায়। কিন্তু আমি যে হারিয়ে যাওয়ার আগে আমার পরিবারকে জীবিত দেখে আসছি, আমি জানি আমার একটা পরিবার আছে তবুও সমাজের বুকে আজ আমি এতিম হয়ে বাঁচি। কতটা জখম নিয়ে আমি বেঁচে আছি সেই জখম হওয়া মনটাকে আমি কি করে স্থীর করবো। কথায় আছে যার কপালে দুঃখ থাকে দুঃখ হয় তার আজিবনের সঙ্গী। আমার হয়েছে তেমন অবস্থা। বিয়ের পরে ভেবেছিলাম আমি বদ্ধ কারাগার থেকে মুক্তি পেয়েছি। হয়ত স্বামীর সাহায্য নিয়ে আমি আমার পরিবারকে খুঁজে পাবো।

মিথ্যে বলবো না, আমার স্বামী আমাকে সাহায্য করেও ছিলো বটে। আমার স্বামী আমাকে নিয়ে গিয়েছিলো বাড্ডার যে জায়গা থেকে হারিয়ে যাই সেখানে। কিন্তু দূর্ভাগ্যবশত আমরা যে কলোনীতে থাকতাম সেই কলোনী এখন আর নেই, না আছে সেখানে আমার পরিবার। আমি কলোনীর মালিকের সাথে যোগাযোগ করতে চাইলে জানলাম যে বাড়িওয়ালা মফিজ মেম্বার অনেক আগেই মারা গেছেন। কথা বললাম ঐ বাড়ির ম্যানেজারের সাথে। ম্যানেজার আমার ঘটনা শুনেই আমাকে চিনতে পারে। তিনি বলেন আমার বাবা নাকি কিছুদিন আগেও এলাকায় আসেন, ওনার সাথে কথা বলেন। এমনকি ওখানকার একটা চায়ের দোকানে বসা ছোট একটা মেয়েকে দেখে বলেন, ” তোমার মত আমার একটা মেয়ে ছিলো, তোমার মত বয়সে সে হারিয়ে যায়”। আর এই বিষয়টা দিনে দিনে আমাকে আরো বেশি বেদনা দেয়।

এতদিন জানতাম আমিই হয়ত মা বাবার কথা মনে করে কাঁদি কিন্তু ঐ ঘটনা শোনার পর বুঝলাম আমার পরিবার আজও আমাকে হারানোর বেদনায় কাতর। আমি ঐ ম্যানেজারের কাছে আমার কন্টাক্ট নাম্বার দিয়ে আসি। তাকে বলি যদি কখনও বাবার সাথে দেখা হয় যেন আমার সাথে যোগাযোগ করে।কিন্তু নাহ আজ অবধি আমার কাছে কোনো ফোন আসেনি।

এমনকি ঐ এলাকার রোডে রোডে মাইকিং করি তবুও আমি আমার পরিবারের খোঁজ পাইনি। তিনদিন ঢাকায় থেকে আমি পুনরায় বরিশালে চলে আসি। আমি অশিক্ষিত মানুষ, সোসাল সার্ভিস কিংবা মিডিয়া সম্পর্কে তখন কিছুই বুঝতাম না। যদি বুঝতাম তাহলে তখনই আমি মিডিয়ার সাহায্য নিতাম। বর্তমানে আমি যখন দেখতে পাচ্ছি অনেক হারানো সন্তানেরা সোসাল সার্ভিস, মিডিয়ার মাধ্যমে বহুবছর পর হলেও ফিরে পাচ্ছে তাদের পরিবার তখন আমারও ইচ্ছা জাগে একটাবার না হয় মিডিয়ার শরণাপন্ন হই, পুলিশ দিয়ে তদারকি করি।

কিন্তু বর্তমানে আমার স্বামী এসব ব্যবস্থার পুরাই পরিপন্থী। তার কথা, চেষ্টা তো করেছো লাভ তো হয়নি, শুধু শুধু এসব ঝামেলায় জড়ানোর দরকার নাই। সে কোনোভাবেই আমার পরিবারকে খুঁজে পাবার বিষয়ে বর্তমানে সাপোর্ট করছেনা। আমি পুনরায় আবার সেই অভাগী হয়ে রইলাম। আমার মন যে কিছুতেই মানে না। কষ্ট পেতে পেতে আমি ক্লান্ত হয়ে গেছি। অবশেষে আমি ভাবলাম মিডিয়ায় যেতে না পারি, ঘরের বাহির হতে না পারি, অন্ততপক্ষে আমার গল্প তো আপনাদের মাঝে ছড়িয়ে দিতে পারি। তাই আমি আমার প্রতিবেশী ননদের কাছ থেকে সাহায্য নিলাম। তাকে আমার গল্পটা লিখতে বললাম। সাথে দিলাম আমার বয়স যখন সতেরো বছর বয়স তখনকার একটা ছবি। বর্তমান ছবি না দেয়ার কারন হলো আমি যখন হারিযে যাই তখন আমার বয়স ছিলো আট বছর। যদি কোনোভাবে আমার এই হারানোর বিজ্ঞপ্তির সাথে আমার ছবিটা আমার পরিবার দেখে থাকে তাহলে হয়ত ছোটবেলার চেহারার সাথে কিছুটা হলেও মিল পেতে পারে।

ভাই ও বোনেরা আপনাদের কাছে আমার একটা অনুরোধ দয়া করে আমার হারানো বিজ্ঞপ্তিটা কেউ এড়িয়ে যাবেন না। আজ আমি এক মানবিকতার আর্জি জানাচ্ছি আপনাদের কাছে, দয়া করে আপনাদের কারো সাথে যদি আমার জীবনের ঘটনা মিলে যায়, আমার দেয়া ডিটেলস অনুযায়ী আপনারা যদি আমার পরিবারকে চিনে থাকেন তাহলে দয়া করে যত দ্রুত সম্ভব আমার সাথে যোগাযোগ করবেন। আর যদি নাও চিনে থাকেন, মানবতার খাতিরে আমার এই হারানো বিজ্ঞপ্তিটা একটু শেয়ার করে দিবেন। যাতে আমার এই বিজ্ঞপ্তি হাজারও মানুষের ভীরের মধ্যে থেকে পৌঁছে যায় আমার পরিবারের কাছে। হতেও পারে আপনাদের এই সামান্য সাহায্যটুকুতে আমি ফিরে পেতে পারি আমার হারিয়ে যাওয়া পরিবার।

এই ছিলো হারিয়ে যাওয়া মানুষটির আর্তনাদ ভরা কথন। উনি যখন ওনার হয়ে আমাকে ওনার হিস্টোরি লিখতে বলেন আমি আমার চোখের পানি ধরে রাখতে পারিনি। সকলের কাছে আমার আর্জি, যদি কেউ ওনার ডিটেলস দেখে ওনাকে বা ওনার পরিবারকে চিনে থাকেন তবে দয়া করে ওনাকে ওনার পরিবারকে খুঁজে পেতে সাহায্য করুন। আমি তার সম্পূর্ণ বিস্তারিত লিখে দিচ্ছি।

*হারানো মেয়েটির নাম – মুক্তা বেগম
*বাবার নাম – আব্দুল বারেক
*মায়ের নাম- সাহিদা বেগম
*হারিয়ে যায়- বাড্ডা এলাকা থেকে
* হারিয়ে যাওয়ার আগে পরিবারের সাথে যেখানে থাকতো- মরহুম মফিজ মেম্বারের কলোনীতে
* হারিয়ে যাওয়ার সময় তারা পাঁচ ভাই বোন ছিলো।
* বড় বোন – পারভীন
* মেঝো সে নিজেই
* সেঝো বোন – জান্নাতুল
* ভাই – সুজন
* ছোট বোন – মিশু
কেউ যদি খোঁজ পেয়ে থাকেন তাহলে হারানো ব্যক্তির সাথে বর্তমান যোগাযোগের ঠিকানা-
*গ্রাম -দক্ষিন ভান্ডারিয়া
*জেলা – পিরোজপুর
* বিভাগ – বরিশাল
* মোবাইল – 01796328348, 01706207484
আমার পরিবারকে খুঁজে পেতে আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি-
ধন্যবাদন্তে- মুক্তা বেগম

আর পড়তে পারেন