বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সোনার মানুষ তৈরির জন্য শিশু অধিকার প্রতিষ্ঠা করতে হবে -কুমিল্লা জেলা প্রশাসক

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০১৮
news-image

প্রেস বিজ্ঞপ্তিঃ
শিশু অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের জিওবি খাতের অধীনে কুমিল্লার জেলা তথ্য অফিস ও কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা প্রশাসনের সহযোগিতায় চাঁদপুর জনতা স্কুল এন্ড কলেজে শিশু মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রুপালী মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ গোলাম সারওয়ার, ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল হাই বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার । এ সময় আরো উপস্থিত ছিলেন কুমিল্লার সিনিয়র তথ্য অফিসার মীর আহসানুল কবির ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের ভালোবাসতেন বলেই ১৯৭৪ সনে শিশু আইন করেন। মাননীয় প্রধানমন্ত্রী শিশুদের অধিক ভালোবাসেন বলে বঙ্গবন্ধুর জন্মদিনকে জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী শিশু অধিকার প্রতিষ্ঠায় ব্যাপক কার্যক্রম গ্রহণের কারনে আন্তর্জাতিক পুরষ্কার পেয়েছেন। শিশু নির্যাতন ও শিশুশ্রম বন্ধে সরকার বিভিন্ন আইন করেছেন। শিশুদের শিক্ষার জন্য উপবৃত্তি ও বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। বিশেষায়িত শিশু বিশেষ করে অটিষ্টিক শিশুদেরও যেন মানুষের মত বেঁচে থাকতে পারে, বিকশিত হতে পারে সেই জন্য সরকার বিভিন্ন ব্যবস্থা নিয়েছেন। তিনি ২০২১ সনে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সনে উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে গড়ার জন্য বাল্য বিবাহ, যৌতুকসহ বিভিন্ন সামাজিক অনাচার বন্ধ করে শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি শিশু ও নারী অধিকার বিষয়ে সচেতন করার জন্য শিশু মেলা কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। শিশু মেলা ১৪-১৫ মে দুই দিনব্যাপি চলবে। মেলায় ১০টি স্টল আছে। উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন প্রতিযোগিতা ও মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ১৫ মে বেলা ১২ টায় শিশু মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আর পড়তে পারেন