বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার মান ও অবকাঠামোর বেহাল দশা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৭, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার বরুড়া ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজের অবকাঠামোর করুণ অবস্থা ও শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলেছে সচেতন মহল।
বরুড়া উপজেলার ঝলম ইউনিয়নের বাজারস্থ অবস্থিত ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজটি ঝুকিপূর্ন ভবনে শিক্ষকরা পাঠদান করছে। একই স্থানে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমি উচ্চ বিদ্যালয় ও কলেজ সহ মোট ৪টি ভবন ও একটি শহীদ মিনার রয়েছে। এর মধ্যে অফিস কক্ষসহ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের ভবনটি ঝুকিপূর্ন হয়ে পরেছে । ভবনের একাধিক কক্ষে দেখা যায়, ছাদ ধশে পড়েছে ও দেওয়ালের আস্তর খুলে পরেছে । এ ভবনটি দ্রুত সং¯কার করা না হলে যে কোন মূহুর্তে দুর্ঘটনার কবলে পড়তে পারে শিক্ষার্থীরা। শহীদ মিনারটি বিভিন্ন অংশে কেবা কারা টালইস্ ভেঙ্গে ফেলেছে, এটিও সংস্কারের প্রয়োজন হয়ে পরেছে।
এদিকে প্রবেশ পথে ভালো মানের গেইট না থাকায় এ প্রতিষ্ঠানটি সারা বছর ধরে থাকে অরক্ষিত। ক্লাশ চলাকালিন বহিরাগতরা কলেজে প্রবেশ করে শিক্ষার্থীদের উত্যক্ত করা সহ তাদের পড়া-শোনার মনোযোগে বিগ্ন ঘটাচ্ছে। এছাড়াও সরকারি বিভিন্ন বন্ধের সময় কিছু বহিরাগত বখাটেরা এ প্রতিষ্ঠানের ভিতরে প্রবেশ করে মাদক সেবনের আড্ডা তৈরী করছে। এর কুফল হলো শহীদ মিনার প্রায় অংশের টাইলস্গুলো তারাই ভেঙ্গেছে। বহিরাগতদের অনুপ্রবেশ বন্ধের লক্ষে মূল পটকে উচ্চতা সম্পন্ন একটি গেইট নির্মান করা অতবী জরুরী হয়ে পরেছে।
শিক্ষার মান ঃ ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজে ১৪/০৯/২০০৬ সালে অধ্যক্ষ হিসেবে যোগদোন করেন মোঃ এমদাদুল হক। তিনি যোগদানের পর প্রতিষ্ঠানের বিভিন্ন দিক ধারাবাহিকতা ঠিক চললেও ইদানী এসে তার চিত্র ভিন্ন। বর্তমানে ঝলম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ১৩৮০ ও কলেজের শিক্ষার্থী সংখ্যা ৩৭৯ জন। যা গত কয়েক বছরের তুলনায় কম। গত ২০১৪ সালে এইচ এসসি পরীক্ষায় ১৪৮ জন শিক্ষার্থী অংগ্রহন করে ১১২ জন উত্তৃর্ণ হয় ও ২০১৫ সালে ১৬৪ জন অংশগ্রহন করে ১৪৪ জন উত্তৃর্ন হয় এবং ২০১৬ সালে ১২৪ জন অংশগ্রহন করে ৭৩ জন উত্তৃর্ণ হয়। ২০১৪ সালে এস এসসি পরীক্ষায় ১৩৬ জন শিক্ষার্থী অংগ্রহন করে ১২১ জন উত্তৃর্ণ হয় ও ২০১৫ সালে ১৩৫ জন অংশগ্রহন করে ১৩২ জন উত্তৃর্ন হয় এবং ২০১৬ সালে ১৬২ জন অংশগ্রহন করে ১৪৬ জন উত্তৃর্ণ হয়।
এদিকে যেমন শিক্ষার্থী সংখ্যা কমেছে তেমনি পরীক্ষার ফলাফলও খারাপ হয়েছে। অথছ ২০১৫ সালে এ প্রতিষ্ঠানের সাইন্স বিভাগের শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় সারাদেশে ৭ম হয়েছে। কি কারনে দিন দিন শিক্ষার্থীর সংখ্যা কমছে এ বিষয়টি খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষষন করছে স্থানীয়রা।
শিক্ষক সংকটঃ কলেজ শাখায় এমপিভুক্ত শিক্ষক ১৪ জন ও মাষ্টাররুলে ১জন রয়েছেন। ৩টি শূন্য পদ রয়েছে। স্কুল শাখায় এমপিভুক্ত শিক্ষক ১১ জন মাষ্টাররুলে ৭ জন রয়েছে। চতুর্থ শ্রেনীর কর্মকর্তা রয়েছে ৪জন। যারা মাষ্টাররুলে কাজ করছে এদের মধ্যে অনেকে কিছুদিন কাজ করছে আবার চলেও যাচ্ছে। প্রতিষ্ঠানের সভাপতি বিভিন্ন ব্যস্ততার কারনে তিনি বিশেষ কোন কাজ ছাড়া এলাকায় সময় দিতে পারছেন না বলে অভিযোগ রয়েছে অধ্যক্ষসহ ম্যানেজিং কমিটির বিরুদ্ধে মাষ্টাররুলে কাজ করা অনেক শিক্ষককে সে যে বিষয় পড়াত, এ বিষয়ে শিক্ষক লাগবে না বলে বিদায় করে দিয়ে এর স্থানে কিছু সুবিধা নিয়ে নতুন শিক্ষক নিয়োগ দিচ্ছে।

অভিভাবক ও স্থানীয়দের অভিযোগঃ বর্তমানে ঝলম উচ্চ বিদ্যালয় ও কলেজ বিভিন্ন অনিয়মের মাধ্যমে স্কুল পরিচালনা করে আসছেন। বিভিন্ন সময়ে বোর্ড কর্তৃক নির্ধারিত জে এস সি / এস এস সি /এইস এস সি পরিক্ষার ফরম পুরণ নির্ধারন থাকলেও কোন কিছুর তোয়াক্কা না করে অনধিক টাকা আদায় করে নিয়েছে। তাছাড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের একাধিক গাইড ক্রয় করাসহ কোচিং করতে বাধ্য করা হচ্ছে। স্থানীয়রা আরো জানান, আয় ব্যায়ের মধ্যে ব্যাপক অনিয়ম রয়েছে। সভাপতি মহোদয়ের অনুপস্থিতে এয়াকুব মিয়া ম্যানেজিং কমিটির মিটিংয়ের সময় উপস্থিতি শতভাগ নিশ্চিত ছাড়াই যে কোন সিদ্ধান্ত নিয়ে নিচ্ছেন। অধ্যক্ষ ও নিয়োগদাতা এয়াকুব মিয়ার অনিয়মের বিষয়ে কেউ সাহস করে সভাপতি বরাবার কছিু বলতে পারছেন না।


এদিকে প্রতিষ্ঠানের ৪তুর্থ শ্রেনীর কর্মকর্তা জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে রয়েছে অভিযোগের পাহাড়। সে ঐ এলাকার স্থনীয় হওয়ায় ছাত্র-ছাত্রীরা থেকে শুরু করে শিক্ষকরা পর্যন্ত ভয়ে কথা বলে না। সে বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের উত্যক্ত করা ও উপবৃত্তির বিষয়ে বিভিন্ন হয়রানী করছে বলে অভিভাবকরা অভিযোগ করেন। সে ৩০ বছর ধরে এ বিদ্যালয়ে কাজ করছে। সে অফিস কক্ষেও শিক্ষক মন্ডলীর সাথে সমান হয়ে বসে এবং ধুমপানও করে বলে ঐ বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান।

এ সব বিষয়ে অধ্যক্ষের কাছে জানতে চাইলে তিনি জানান, প্রতিষ্ঠানে কেউ কোন ধরনের অনিয়মের সাথে জরিত নয়। এগুলো সব মিথ্যা। প্রতিষ্ঠান ভালো ভাবে চলছে। তবে অফিস কক্ষসহ উচ্চ বিদ্যালয়ের ভবনের ছাদ ও দেওয়ালের বিভিন্ন অংশে আস্তর খুলে পরেছে। বর্তমানে এটি সংস্কার করে ও সবগুলো ভবনে রং দেওয়া প্রয়োজন।

আর পড়তে পারেন