বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ভূয়া কবিরাজ আলী নেওয়াজের ভূল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০১৮
news-image

স্টাফ রিপোর্র্টার:
কুমিল্লার বরুড়া উপজেলার শিলমুড়ী (দঃ) ইউনিয়নের পদুয়ার পাড় ভূয়া কবিরাজ আলী নেওয়াজ (৬০) ও তার ছেলে মোশারফ হোসেন (৩৫) দীর্ঘদিন যাবৎ হার ভাঙ্গা রোগীদের চিকিৎসা প্রদান করে আসছে। সরেজমিনে গিয়ে জানা যায়, ভূয়া কবিরাজ আলী নেওয়াজ ও তার ছেলে ভন্ড কবিরাজ মোশারফ হোসেনের একাডেমিক সনদ নেই, নেই কোন কোন মেডিকেল, আর্য়ূবেধ কিং বা ইউনানী কোন ধরনের প্রশিক্ষণ । অথচ দিব্যি হাতুড়ে চিকিৎসা চালিয়ে আসছে প্রায় ৩০ বছর ধরে। স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় এ ধরনের কর্মকান্ড চালিয়ে আসছে বলে জানা যায়। আবাসিক এলাকায় অনুমোদনহীন ৫টি কেবিন নিয়ে খুলেছে হসপিটাল । ইমারজেন্সী রোগীদের ভর্তি রেখে চলে কসাইদের চিকিৎসার নামে অপচিকিৎসা। তাদের ভূল চিকিসায় রোগীর মৃত্যু পর্যন্তও হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়। প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ মুখ খুলছে না।

কিছুক্ষন অপেক্ষা করার পর একজন পা ভাঙ্গা রোগীর সাথে দেখা হয়। সে লাকসাম উপজেলার বাকই গ্রামের আলী আকবরের ছেলে শাহজান (৩৩) । সড়ক দুর্ঘটনায় তার পা ভেঙ্গে যায়।

দালালচক্রের খপ্পরে পড়ে সে আলী নেওয়াজ ও মোশারফ হোসেনের কাছে চিকিৎসা নিতে আসে। এ পর্য়ন্ত একাধিকবার পায়ে ব্যান্ডেজ খুলে পুনরায় করা হলেও কোন উপকার হয়নি। বরং তার পা আস্তে আস্তে চিকন হয়ে যাচ্ছে।

অবশেষে শাহজানের ভাঙ্গা পায়ের অপচিকিৎসার সময়ে আমাদের প্রতিবেদ ভিডিও ধারন করে। এক পর্যায়ে মোশারফ দেখে ফেলে। সে প্রতিবেদকের ক্যামেরা নিয়ে টানা টানি করে। তার সাঙ্গ বাহিনী দিয়েও কোন কাজ না হওয়ায় সে এবার সাংবাদিকদের ম্যানেজ করার চেষ্টা চালায়। পুরো বিষয়টি আমাদের প্রতিবেদক ভিডিও ধারন করে।

জানা গেছে, ওই কবিরাজ তাঁর নিজের নামে ও হাড় ভাঙ্গা চিকিৎসালয়ের নামে প্রচারপত্র ও ভিজিটিং কার্ড তৈরি করে বিভিন্ন স্থানে বিলি করেছেন। কার্ডে লেখা রয়েছে, এখানে স্বপ্নে পাওয়া আশ্চর্য বনাজি ওষুধ দ্বারা যে কোনো জটিল ও কঠিন হাড়ভাঙা এবং মচকানো ও পোড়ার চিকিৎসা গ্যারান্টি দিয়ে ভালো করা হয়।

এ বিষয়ে মুঠোফোনে কবিরাজ আলী নেওয়াজ ও মোশারফ হোসেনে বলেন, আমাদের কোন প্রশিক্ষন সনদ, শিক্ষা যোগ্যতার সনদও নেই। আমরা এ চিকিৎসা করছি। আপনাদের সমস্যা কোথায়? পারলে কিছু কইরেন। আমরা স্থানীয় প্রশাসন, সিভিল সার্জন ও সরকারকে চাঁদা দিয়েই এ কাজ করছি বলে সে জানায়।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, নিয়ম মোতাবেক হাড়ভাঙ্গা চিকিৎসা করতে হলে, এ বিষয়ের উপর আলাদা কোর্স করে শুধু হাড় জোড়া লাগার চিকিৎসা করতে পারবে। শুধু বাঁশের কাইম দিয়ে পা বেধে দিলে এতে রক্তনালী বন্ধ হয়ে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায়। এতে রোগীর পায়ে ইনফেকশন হয়ে পঁচন ধরতে পারে। তাছাড়া এধরনের কোন চিকিৎসা মেডিকেল সাইন্স সমর্থন করে না। যদি কেউ এধরনের কোন অপচিকিৎসা করে থাকে, তাহলে লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

আর পড়তে পারেন