শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন-সহযোগিতায় ভারতীয় হাইকমিশন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১২, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

১৯৪৫ সালে ব্রিটিশশাসিত ব্রিটিশ ইন্ডিয়া ভেঙে বাঙালি জাতিকে বিভক্ত করে তৈরি হয় ভারত পাকিস্তান নামের দেশ। উপমহাদেশের এক অন্যতম প্রভাবশালী জাতি হিসেবে বাঙালিরা শেষ পর্যন্ত এক স্বাধীন সার্বভৌম জাতি ও দেশ হিসেবে আত্মপ্রকাশ করে ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে। স্বাধীনতার পর থেকে এই বাঙালি জাতির সাথে ভারত সরকারের সম্পর্কের হিসাব-নিকাশ অনেক দূর গড়িয়েছে। হয়েছে সুদৃঢ় থেকে সুদৃঢ়তর। দীর্ঘ এ-সময়ে ভারতীয় হাইকমিশনের অবদান কতটুকুÑ সেটাই সংক্ষিপ্ত আকারে তুলে ধরার চেষ্টা হবে এই বাতায়নে।

বাংলাদেশ নামের স্বাধীন রাষ্ট্রের জন্মলগ্নে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রতিবেশী দেশ ভারত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের যে সূচনা করেছিল, বর্তমানে তার ‘স্বর্ণযুগ’ চলছে বলে অনেকেই মনে করছেন। বিশেষ করে, ২০০৮ সালের পর থেকে গত কয়েক বছরে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। তবে, দেশি-বিদেশি কূটনীতিক ও আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নতি ঘটেছে ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরকালে। তার ওই সফরের মধ্য দিয়েই দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে প্রতিবেশী দুটি দেশের মধ্যে অমীমাংসিত থাকা ছিটমহল, ভূমি ও সমুদ্রসীমা বিরোধের নিষ্পত্তি ঘটে। সেখান থেকেই কার্যত দুই প্রতিবেশী রাষ্ট্র পরস্পরের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ‘স্বর্ণযুগে’ যাত্রা শুরু করে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেও দুদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে ‘সোনালি অধ্যায়’ হিসেবে অভিহিত করেছেন।

দুদেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার কাজ শুরু হয় ২০১০ সালের জানুয়ারিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দিয়ে। ওই সফরের মধ্য দিয়েই আনুষ্ঠানিকভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে দুই প্রতিবেশী উদার মনোভাবের পরিচয় দিতে শুরু করে। তখন দুদেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশি^ক অনেক বিষয়ে মতৈক্য পোষণ করেন। সেই প্রেক্ষাপটে সন্ত্রাসবিরোধী কার্যক্রম এবং নিরাপত্তা-সংক্রান্ত সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে। সে-সময় অনেকটা একপক্ষীয়ভাবে বাংলাদেশ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে ভারতের মূল ভূখণ্ডের যোগাযোগ প্রতিষ্ঠার জন্য ট্রানজিটের সুুবিধা এবং ভারতকে বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুবিধাদানে রাজি হয়। একইসঙ্গে সীমান্ত সমস্যা সমাধানেও দুই দেশের নেতারা রাজি হওয়ার পাশাপাশি বাণিজ্য সম্পর্কের উন্নয়নে নতুন ক্ষেত্র নিয়ে তারা মনোযোগী হন। এর মধ্যে বাংলাদেশ কর্তৃক ভারত থেকে বিদ্যুৎ আমদানি এবং ভারত কর্তৃক ১ মিলিয়ন ডলারের ঋণদান উল্লেখযোগ্য বিষয়গুলোর অন্যতম। দুই শীর্ষ নেতার যৌথ ঘোষণায় ভারত দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরে অনেকগুলো আঞ্চলিক ও বৈশি^ক বিষয় অন্তর্ভুক্ত করতে রাজি হয়। এক্ষেত্রে বাংলাদেশ আঞ্চলিক বিষয়ে আগ্রহী হলেও ভারত তার বৈশি^ক বিষয়ে বাংলাদেশের সমর্থন আদায় করতে সমর্থ হয়। দুদেশের প্রধানমন্ত্রীর দপ্তরকে সম্পর্কোন্নয়নের সমন্বয়কের দায়িত্বে নিয়ে আসায় এসব প্রক্রিয়া রাজনৈতিক নেতৃত্বের সরাসরি তত্ত্বাবধানে সম্পন্ন হওয়ার সম্ভাবনাও তৈরি হয়। দুদেশের সুশীল সমাজ ও গণমাধ্যম সম্পর্কোন্নয়নের প্রক্রিয়ায় জোরালো সমর্থন জ্ঞাপন করে। একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনও দ্বিপক্ষীয় সম্পর্কে ইতিবাচক পরিবর্তনকে ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা রাখে। ওই সফরে কূটনৈতিক কৌশলগত দিক থেকে লক্ষণীয়ভাবে বাংলাদেশ তার অপেক্ষার নীতিমালা থেকে সরে এসে উদ্যোগী ভূমিকা নিয়েছে। পাশাপাশি ভারত ও বাংলাদেশ স্বল্পমেয়াদি বা ইস্যুভিত্তিক সমাধানের বৃত্ত থেকে বেরিয়ে এসে পরস্পরের সম্পর্ককে একটি বড় কাঠামোর মধ্যে নিয়ে আসতে সচেষ্ট হয়েছে।

সাম্প্রতিক সময়ে রাষ্ট্রীয় পর্যায়ে দুদেশের শীর্ষ নেতাদের সফরকালে বিনিয়োগ, নিরাপত্তা, ও ব্যবসা-বাণিজ্যসহ পারস্পরিক সহযোগিতার নানা খাতে সম্পাদিত চুক্তিসহ সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে মহাকাশ, তথ্য ও প্রযুক্তি, ইলেকট্রনিকস, সাইবার নিরাপত্তা, বেসামরিক পারমাণবিক বিদ্যুৎসহ ৯০টিরও বেশি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়। ওই সফরের পর থেকে দুদেশের বাণিজ্য ৭ বিলিয়ন থেকে বেড়ে ৯ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ভারতের বাজারে বাংলাদেশের পণ্য শুল্কমুক্ত প্রবেশ করছে। গত বছর ভারতের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ১১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে (১৩০ মিলিয়ন থেকে ২৮০ মিলিয়ন ডলার)। পাশাপাশি বাংলাদেশে ভারতের বিনিয়োগের পরিমাণ ৩ বিলিয়ন ডলার থেকে বেড়ে ১০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ওই সফরের সময় দুদেশের প্রধানমন্ত্রী ভারতের ৮ বিলিয়ন ডলার ঋণ সহায়তায় ভৈরব সেতু, তিতাস সেতুসহ অতিরিক্ত ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ লাইন স্থাপন ও আখাউড়া-আগরতলা রেললাইন নির্মাণ এবং বিভিন্ন উন্নয়নকাজের উদ্বোধন করেন। আখাউড়া-আগরতলা রেল প্রকল্প বাংলাদেশের পূর্বাঞ্চল এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতি ও উন্নয়ন ত্বরান্বিত করবে। এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে ঢাকা থেকে কলকাতার ১ হাজার ৬৫০ কিলোমিটারের দূরত্ব কমে দাঁড়াবে ৫৫০ কিলোমিটারে। ২০১৫ সালে মাত্র ৫ লাখ বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেওয়া হলেও ২০১৭ সালের শেষে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৪ লাখে। বর্তমানে তা আরও বেড়েছে। ওই বছরেই ঢাকা-খুলনা-কলকাতা ও খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস বাস সার্ভিস এবং ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেন সার্ভিস চালু করা হয়। বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী যৌথভাবে কুলাউড়া-শাহবাজার রেললাইন পুনর্নির্মাণ, পশ্চিমবঙ্গের শিলিগুড়ি ও দিনাজপুরের পার্বতীপুরের মধ্যে ১৩০ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশ-ভারত ‘ফ্রেন্ডশিপ পাইপলাইন’ নির্মাণকাজ এবং বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী, টঙ্গী-জয়দেবপুর রেললাইনে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ রেললাইন নির্মাণকাজের উদ্বোধন করেন। বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক পাইপলাইনের ১২৫ কিলোমিটার বাংলাদেশে এবং ৫ কিলোমিটার ভারতের ভেতরে নির্মিত হচ্ছে। এই পাইপলাইনের মাধ্যমে বছরে ১০ লাখ টন জ¦ালানি সরবরাহ করা হবে। প্রথম বছরে এই পাইপলাইনের মাধ্যমে ভারত আড়াই লাখ টন ডিজেল পাঠাবে বাংলাদেশে। পরবর্তীতে প্রত্যেক বছর গড়ে ৪ লাখ টন ডিজেল সরবরাহ হবে। কুলাউড়া-শাহবাজার রেললাইন পুনর্র্নির্মাণের মধ্য দিয়ে আসামের করিমগঞ্জ ও ভারতের উত্তর-পূর্বের অন্য প্রদেশগুলোর মধ্যে সরাসরি ট্রেন যোগাযোগ চালু হবে।

ভারতীয় হাইকমিশনের যত উদ্যোগ:

মানুষে মানুষে সম্পর্ক বাড়াচ্ছে আইজিসিসি:
অভিন্ন সংস্কৃতির কারণে ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক অনন্য। উভয় দেশের মানুষ তাদের হাজার বছরের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে গর্ব করে। রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম রচিত গান ও কবিতা, বাউল ও লোকসংগীত, ধ্রুপদি পারফর্মিং আর্ট ও ভিজ্যুয়াল আর্টগুলো উভয় দেশেই উৎসাহ এবং আনন্দের সঙ্গে চর্চা করা হয়।
আমাদের অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অবদানকে স্বীকৃতি দিতে ভারত সরকার ২০১০ সালে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) অধীনে ঢাকায় ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়। ২০১০ সালের ১১ মার্চ ঢাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর থেকেই কেন্দ্রটি ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সাংস্কৃতিক বিনিময়ের প্রসারে সম্পৃক্ত রয়েছে।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের একটি প্রধান কাজ হলো ভারতীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কোর্স আয়োজন করা। হিন্দি, যোগ, হিন্দুস্তানি শাস্ত্রীয় কণ্ঠসংগীত, তবলা, মণিপুরি ও কত্থক নৃত্য এবং চিত্রকলাবিষয়ক সংক্ষিপ্ত কোর্স পরিচালিত হয়ে থাকে এই কেন্দ্রে। গত পাঁচ বছরে ১০ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী আইজিসিসি’তে প্রশিক্ষণ নিয়েছেন।
সংগীত ও নৃত্যানুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভারতীয় ও বাংলাদেশি চলচ্চিত্র এবং তথ্যচিত্র প্রদর্শন, চলচ্চিত্র উৎসব, শিল্প প্রদর্শনী, বইয়ের উদ্বোধনী, বক্তৃতা, আলোচনা সভা এবং যোগবিষয়ক কর্মশালা, হিন্দুস্তানি শাস্ত্রীয় কণ্ঠ ও যন্ত্রসংগীত, ভারতীয় নৃত্য ও চিত্রকলাসহ পুরো সাংস্কৃতিক বিষয়ে কেন্দ্রের কার্যক্রম পরিচালিত হয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী এবং কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা প্রকাশের ৯০তম বার্ষিকী দুদেশের যৌথ আয়োজনে উদযাপিত হয়েছে। কেন্দ্রটি শীর্ষস্থানীয় ভারতীয় ও বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে দুদেশে নিয়মিত অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে ব্যাপকভাবে সাংস্কৃতিক বিনিময় করছে। গত তিন বছরে আইজিসিসি ২১৪টি অনুষ্ঠানের আয়োজন করেছে, যার মধ্যে ৬০টি ছিল ভারতীয় শিল্পীদের পরিবেশিত অনুষ্ঠান।

আইজিসিসি আয়োজিত কিছু স্মরণযোগ্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে ভারতীয় নৃত্যশিল্পী মমতা শঙ্করের বক্তৃতা, রবীন্দ্রসংগীত শিল্পী প্রমিতা মল্লিকের পরিবেশনা, আইসিসিআরের আয়োজনে রুহানি সিস্টার্স, শেহনাই দল ও সুফি বাওরার দলের বাংলাদেশ সফর, নয়াদিল্লিতে আইসিসিআর আয়োজিত দ্বিতীয় ভারতীয় ভক্তি উৎসবে লালনগীতি শিল্পী ফরিদা পারভীনের অংশগ্রহণ, আইসিসিআর লোকসংগীত উৎসবে কিরণ চন্দ্র রায়ের নেতৃত্বে লোকশিল্পী দলের অংশগ্রহণ, ভারতে আইসিসিআর আয়োজিত অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারা দলের সংগীত পরিবেশনা, আইজিসিসি’তে কাজী নজরুল ইসলামের ভারতীয় নাতনি অনিন্দিতা কাজী ও বাংলাদেশি নাতনি খিলখিল কাজী পরিবেশিত অনুষ্ঠান।

আইজিসিসি নিয়মিতভাবে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালন করেছে। এছাড়া প্রখ্যাত লোকসংগীত শিল্পী আবদুল আলিম ও আব্বাসউদ্দিনের জন্মদিন উপলক্ষে শিল্পীদ্বয়ের সন্তানদের অংশগ্রহণে অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকা বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, সরকারি সংগীত মহাবিদ্যালয়, ঢাকার সহযোগিতায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশের মতো একটি সাংস্কৃতিকভাবে প্রাণবন্ত সমাজে গুণগত সাংস্কৃতিক কর্মকাণ্ডের ব্যাপক সুযোগ রয়েছে। তবে, এখানে ভালো মানের সাংস্কৃতিক মিলনায়তনের ঘাটতি আছে। আমরা সরকারি-বেসরকারি অংশীদারীর মাধ্যমে বাংলাদেশ সরকারের সঙ্গে পরামর্শক্রমে একটি আধুনিক সাংস্কৃতিক মিলনায়তন নির্মাণের সম্ভাবনা পরীক্ষা করছি।

এক বছরে ১৫ লাখ ভিসা:

বাংলাদেশ ভারত-সম্পর্ক কতটা গভীরÑ তা বোঝা যায় উভয় দেশের যাতায়াতের মাধ্যমে। তথ্যমতে, এক বছরে অর্থাৎ ২০১৯ সালে ১৫ লাখ বাংলাদেশিকে ভারতীয় ভিসা দিয়েছে ভারতীয় হাইকমিশন; যা ভারতে যাওয়া বিদেশি পর্যটকের ৬৫.৬১ শতাংশ।
চিকিৎসা, ভ্রমণ, ব্যবসা, শিক্ষা নানা কারণেই বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক লোক বন্ধু-দেশ ভারতে গমন করছেন। প্রতি বছর এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই ভারতীয় ভিসার জন্য মানুষের আবেদন জমা পড়ছে। এছাড়া মুক্তিযোদ্ধাদের পাঁচ বছরব্যাপী ভিসা প্রদান করা হচ্ছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এসব তথ্য জানিয়েছে।

ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, এক বছরে এত সংখ্যক ভিসা এর আগে কখনোই ইস্যু করা হয়নি। জানা যায়, ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় প্রতি বছরই ভারতে বাংলাদেশিদের ভ্রমণ বাড়ছে। হিসাবমতে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। একই সময়ে যুক্তরাষ্ট্রের ১৮ লাখ ৬৩ হাজার ২৭৮, যুক্তরাজ্যের ১৩ লাখ ৬৯ হাজার ৫৪৮, কানাডার ৪ লাখ ৭৮ হাজার ২২৮, শ্রীলংকার ৪ লাখ ৫১ হাজার ৭৩৬, অস্ট্রেলিয়ার ৪ লাখ ৪৪ হাজার ৩৩, মালয়েশিয়ার ৪ লাখ ১১ হাজার ৫০, রাশিয়ার ৩ লাখ ৭৭ হাজার ৮৩, চীনের ৩ লাখ ৭৫ হাজার ৪৪৯ এবং জার্মানির ৩ লাখ ৬০ হাজার ৮৪৩ নাগরিক ভারত ভ্রমণ করেন।
ভারতে মোট বিদেশি পর্যটকের ৬৫ দশমিক ৬১ শতাংশ বাংলাদেশি। ভারতে ভ্রমণকারী বিদেশি নাগরিকের সংখ্যার দিক থেকে বাংলাদেশ শীর্ষে আসে ২০১৫ সালে। এর আগে ২০১৪ সালে দ্বিতীয় এবং ২০১৩, ২০১২ সালে তৃতীয় অবস্থানে ছিল। চলতি বছর শেষে এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলেও হাইকমিশন সূত্র জানিয়েছে।

১০ হাজার মুক্তিযোদ্ধা সন্তানকে ভারত-বাংলাদেশ মৈত্রী বৃত্তি:

ভারত সরকার গত পাঁচ বছর ধরে মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারীদের জন্য ১০ হাজার বৃত্তি প্রদান করেছে। ২০১৭-১৮ সালে এই বৃত্তি প্রকল্প চালু হয়। এ বছর উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে ১ হাজার করে মোট ২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। বৃত্তিতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এককালীন ৫০ হাজার টাকা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এককালীন ২০ হাজার টাকা পেয়ে থাকেন। ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের সব জেলা থেকে যোগ্য প্রার্থীদের বাছাই করা হয়। আবেদনকারীরা নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরমে আবেদন করতে পারেন।

মুক্তিযোদ্ধা চিকিৎসাসেবা প্রকল্প:
ভারত সরকার প্রতি বছর ১০০ মুক্তিযোদ্ধাকে চিকিৎসাসেবা প্রদানের নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের আওতায় ভারতীয় সশস্ত্র বাহিনীর হাসপাতালগুলোতে বিনামূল্যে মুক্তিযোদ্ধাদের চিকিৎসাসেবা দেওয়া হয়। ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে বাংলাদেশের সব জেলা থেকে অসুস্থ মুক্তিযোদ্ধাদের বাছাই করে। এ বছরও ১০০ মুক্তিযোদ্ধাকে নির্বাচিত করে ভারতীয় সশস্ত্র বাহিনীর হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা দেওয়া হবে। এ বিষয়ক একটি বিজ্ঞাপন মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এবং জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।

পার্বত্য চট্টগ্রামে তিন প্রকল্প:

ভারতের অনুদানে পার্বত্য চট্টগ্রামে বিদ্যালয় প্রকল্প হয়েছে। ভারতীয় অনুদান সহায়তার আওতায় পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক এলাকায় ৩টি নতুন উন্নয়ন প্রকল্পের জন্য ২০১৮ সালের এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করে ভারতীয় হাইকমিশন। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা, ভারতীয় হাইকমিশনের অ্যাটাশে কর্মকর্তা রঞ্জন মণ্ডল, মাতামুহুরী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি শ্রী উ উই চারা ভিক্ষু, ঠেগা খুব্বাং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী জিতেন্দ্র চাকমা, গাছবান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী ভূপতি চাকমা। প্রকল্পগুলোর আওতায় বান্দরবান জেলার মাতামুহুরী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়; রাঙ্গামাটি জেলার ঠেগা খুব্বাং উচ্চ বিদ্যালয় এবং খাগড়াছড়ি জেলার গাছবান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে একাডেমিক ভবন ছিল। প্রকল্পগুলোর মোট ব্যয় ৫ দশমিক ৮৫ কোটি টাকা।

পাঁচ বছরে ১১২ কোটি টাকার ২৯ প্রকল্প:

গত পাঁচ বছরে ভারত সরকারের ‘এইড টু বাংলাদেশ’ প্রোগ্রামের আওতায় ১১২ কোটি টাকা মূল্যমানের মোট ২৯টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। দেশের প্রান্তিক জনগণকে চিকিৎসাসেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়তা করে ভারত সরকার; যা হাইকমিশনের মধ্যস্থতায় বাস্তবায়িত হয়। এক্ষেত্রে তার সরকার ৯ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ৫টি জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণের জন্য অর্থায়ন করে। ভারত সরকারের ‘এইড টু বাংলাদেশ’ প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হয়।

তথ্যমতে, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ৫টি জেলা অর্থাৎ সুনামগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর এবং শেরপুরে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মিত হওয়ার কথা ছিল। কমিউনিটি ক্লিনিক ছাড়াও সে-সময় ভারত সরকার বাংলাদেশের শিক্ষা, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য, পানি, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি খাতে বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নেয়। ভৌগোলিক বিস্তার, আর্থ-সামাজিক সুবিধা এবং বাংলাদেশ সরকারের অগ্রাধিকার বিবেচনা করে প্রকল্পগুলো নির্বাচন করা হয়।

চাঁদপুরে ‘মহাত্মা গান্ধী’ ভবন:
২০১৮ সালে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা চাঁদপুরের ফরক্কাবাদ ডিগ্রি কলেজে ‘মহাত্মা গান্ধী’ নামে নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধন করেন। এক তলাবিশিষ্ট মহাত্মা গান্ধী ভবনটি সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে (১.০৮ কোটি টাকা) নির্মিত হয়। ভবিষ্যতে ভবনটিতে আরও তিনতলা যুক্ত করার সুবিধা রাখা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ সফরকালে এ প্রকল্পের উদ্বোধন করেন। চাঁদপুরের গ্রামীণ সম্প্রদায়ের উচ্চ শিক্ষায় এ ভবনটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঠাগার :
ভারতীয় দূতাবাসের অর্থায়নে ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) নৃত্যকলা বিভাগে নতুন সংযোজিত ‘উদয় শঙ্কর’ পাঠাগারের নির্মিত হয়েছে। ২০১৭ সালের ১৮ মে বিশ^বিদ্যালয়ের কলাভবনে এর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। পাঠাগারটি উদ্বোধন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সে-সময়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে হর্ষবর্ধন শ্রীংলা বলেন, বাংলাদেশ ও ভারতের সংস্কৃতির অনেক বিষয় মিল রয়েছে। আর নৃত্য হচ্ছে কোনো কিছু প্রকাশের গুরুত্বপূর্ণ মাধ্যম। এই পাঠাগার করার মধ্য দিয়ে আমাদের কাজ শেষ না। দুদেশের সংস্কৃতির বিস্তারে ভারত সবসময় প্রস্তুত।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, ২০০৮ সালে বাংলাদেশে রাজনৈতিক পরিবর্তনের পর থেকেই ভারত তার উত্তর-পূর্বাঞ্চলকে অর্থনৈতিক ও রাজনৈতিক কাঠামোতে অন্তর্ভুক্ত করতে বাংলাদেশের সহযোগিতা অপরিহার্য বলেই মনে করে। সম্প্রতি দক্ষিণ এশিয়ায় চীনের প্রভাব বিস্তারের আলোকে ভারতও নড়েচড়ে বসে বলেই মনে করেন বিশ্লেষকরা। ক্রমবর্ধমান আর্থিক উন্নয়নের আলোকে ভারত বাংলাদেশকে তার একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার হিসেবে গণ্য করতে শুরু করে। বিশেষ করে, বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন খাতে ভারতের অংশগ্রহণের সুযোগ সম্পর্কে ভারতের নীতিনির্ধারক ও ব্যবসায়ীদের মধ্যে পরিবর্তন দেখা দেয়। গত কয়েক বছরে আঞ্চলিক শক্তি এবং অর্থনৈতিক অংশীদার হিসেবে বাংলাদেশ ও ভারতের স্বার্থ এখন অনেকাংশেই ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। বাংলাদেশের আমদানি-বাণিজ্যের উৎস হিসেবে ভারত যেমন অন্যতম গুরুত্বপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে, তেমনি বাংলাদেশের রপ্তানি বাণিজ্যেও ভারতের উপস্থিতি এ-সময়ে বাড়তে শুরু করেছে। দুদেশ যোগাযোগের মাধ্যমে বিনিয়োগ ও অন্যান্য অর্থনৈতিক ক্ষেত্রেও এ-সম্পর্ককে আরও জোরদারে মনোযোগী হয়। প্রাকৃতিক সম্পদের বণ্টন ও ব্যবহারের ক্ষেত্রেও নতুন সম্ভাবনার বিষয়ে দুদেশ নতুন করে ভাবতে শুরু করেছে।

বিশ্লেষকদের ধারণা, বাংলাদেশে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের সন্ত্রাসবিরোধী জোরালো অবস্থান প্রতিবেশী ভারতের সামনে অন্তত ৩টি নতুন সুযোগ সৃষ্টি করেছে। বাংলাদেশের অভ্যন্তরে ধর্মীয় উগ্রবাদী সন্ত্রাসী তৎপরতার উত্থানের সম্ভাবনাকে শক্ত হাতে দমন করায় বাংলাদেশে ভারত-বিরোধী শক্তি দুর্বল হয়েছে বলে ভারত নিজস্ব স্বার্থগত অবস্থান থেকে অনুকূল মনে করে। এজন্য বাংলাদেশ সরকারকে ভারত নৈতিক সমর্থন ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে। বাংলাদেশের সন্ত্রাসবিরোধী অবস্থানকে কাজে লাগিয়ে ভারত তার উত্তর-পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী শক্তিকে নিয়ন্ত্রণ করার এক দুর্লভ সুযোগ লাভ করে। এছাড়া, উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নের জন্য বাংলাদেশের ভূমি ব্যবহার করে করিডর বা ট্রানজিটের সুবিধা লাভও ভারতের স্বার্থের অনুকূল বলে বিবেচিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকারের ক্ষমতা গ্রহণের পরপরই বাংলাদেশ সরকার ভারতীয় উত্তর-পূর্বাঞ্চলীয় বিদ্রোহীদের ব্যাপারে কঠোর অবস্থান গ্রহণ করে এবং এক্ষেত্রে ভারত সরকারকে সবরকম সহযোগিতা প্রদানে উদ্যোগী ভূমিকা পালন করে। এ-ধরনের উদ্যোগ সন্দেহাতীতভাবে ভারতীয় সরকারি পর্যায়ে দ্বিপক্ষীয় সম্পর্ককে এক ধরনের বিশ^াসের ওপর দাঁড় করাতে সাহায্য করে। একইসঙ্গে ভারতের কাছ থেকে বাংলাদেশের প্রাপ্তির প্রত্যাশাকেও উৎসাহিত করে।

সব মিলিয়ে দক্ষিণ এশিয়ায় পরিচিত পাক-ভারত প্রতিদ্বন্দ্বিতামূলক সম্পর্কের বাইরে সাম্প্রতিক সময়ে একটি নতুন সম্পর্ক কাঠামো গড়ে তোলার ক্ষেত্রে বাংলাদেশ অগ্রণী ভূমিকা গ্রহণ করে ভারতকে সেই অবস্থানে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে। ভারতও সেই আহ্বান মর্যাদার সাথে গ্রহণ করে বলছে, তারা বাংলাদেশকে নিয়ে দক্ষিণ এশিয়ার জন্য সম্পর্কের নতুন মডেল তৈরি করতে চায়। সে-হিসেবে সৃজনশীল ও ভবিষ্যৎমুখী ভাবনা এবং নীতি-কাঠামোর মধ্য দিয়ে এগিয়ে যেতে পারলে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দক্ষিণ এশিয়ার জন্য এক নতুন সম্পর্কের ভিত গড়ে দিতে পারে। সেখানে অতীত ও বর্তমানের উপস্থিতি থাকলেও সবচেয়ে বড় আহ্বান নিয়ে হাজির হবে দুদেশের ভবিষ্যতের সাধারণ মানুষ।

আর পড়তে পারেন