বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হলেন কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর জামাল নাছের

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩০, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টার
কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. জামাল নাছের উপজেলা ও জেলা পর্যায়ের পর এবার বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন । জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শনিবার বিকেলে চট্টগ্রামে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁকে চট্রগ্রাম বিভাগের শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত করা হয়।

এর আগে গত ২৫ মার্চ তিনি কুমিল্লা জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন। উপজেলা পর্যায়েও তিনি কুমিল্লার আদর্শ সদর উপজেলা থেকে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন। তাঁর গ্রামের বাড়ি কুমিল্লার লালমাই উপজেলার ভুলইন উত্তর ইউনিয়নের শিকারপুর গ্রামে। তিনি ভাষা সংগ্রামী , মুক্তিযুদ্ধের সংগঠক মুক্তিযোদ্ধা ও ভুলইন ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সম্পাদক, কুমিল্লা জেলা কৃষকলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম শিকারপুরী ও খোরশেদা বেগমের বড়ছেলে।

মো. জামাল নাছের ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮১ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৯ সালে হাজতখোলা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। ১৯৬৫ সালের ১ জানুয়ারি তিনি জš§গ্রহণ করেন। আট ভাই ও তিন বোনের মধ্যে তিনি সবার বড়। তিনি স্ত্রী ও দুই ছেলেকে নিয়ে কুমিল্লা শহরে বসবাস করছেন।

জানা যায়, ১৯৯৩ সালের ১ এপ্রিল ১১তম বিসিএস (সাধারণ শিক্ষা ) ক্যাডারের মেধাক্রম-১ এর একজন কর্মকর্তা হিসেবে তিনি কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরে তিনি ১৯৯৫ সালের ২৫ মার্চ কুমিল্লা সরকারি মহিলা কলেজে প্রভাষক পদে যোগদান করেন। এরপর তিনি ২০০১ সালের ৫ জুলাই সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে চট্রগ্রামের স্যার আশুতোষ সরকারি কলেজে যোগদান করেন। এরপর ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ, লাকসামের নওয়াব ফয়জুন্নেসা সরকারি কলেজ, কুমিল্লা সরকারি মহিলা কলেজে যোগদান করেন। ২০০৬ সালের ২ আগষ্ট সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে কুমিল্লা সরকারি মহিলা কলেজে যোগদান করেন। ২০১৫ সালের ২৯ মার্চ কুমিল্লা শিক্ষাবোর্ডের উপপরিচালক(হিসাব ও নিরীক্ষা) পদে যোগদান করেন। ২০১৬ সালের ২১ এপ্রিল কুমিল্লা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক পদে যোগদান করেন। ২০১৬ সালের ২৫ অক্টোবর অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৮ সালের ২৮ মার্চ কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেন। গত এক বছরে ওই কলেজে যোগদানের পর তিনি শিক্ষা, শিল্প, সাহিত্য ,সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের স্মৃতি শিক্ষার্থীদের সামনে তুলে ধরার ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। একজন বাগ্মী (অসাধারণ বক্তা) হিসেবে তিনি সবার কাছে পরিচিত।

এ প্রসঙ্গে মো. জামাল নাছের বলেন, আমার কলেজের সব শিক্ষক, শিক্ষার্থীরা আমাকে সর্বাতœক সহযোগিতা করছে। আমার বাবা ভাষা সংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক। তাঁর দোয়া আমাকে এতটুকুন পথ এনেছে।

কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ বলেন,‘ তিনি একজন চৌকষ ও প্রগতিশীল অধ্যক্ষ। শিক্ষকতার পাশাপাশি স্বেচ্ছাসেবী ও হƒতদরিদ্র মানুষের জন্য তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আশা করি জাতীয় পর্যায়েও তিনি সফলতার সাক্ষর রাখবেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, মো. জামাল নাছের ১৯৭৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ভুলইন ইউনিয়ন ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। ১৯৮৫ থেকে ১৯৮৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাষ্টার দা সূর্যসেন হলের ছাত্রলীগের কার্যকরি কমিটির সদস্য ছিলেন। তাঁর শ্বশুর প্রয়াত আবদুল করিম বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ছিলেন।

আর পড়তে পারেন